Heatwave Forecast

অতি প্রবল মোকায় ত্রস্ত বাংলাদেশ, এ পারে পুড়ছে বাংলা! সোমেও তাপপ্রবাহের আশঙ্কা, বৃষ্টি কবে?

মোকার মোকাবিলায় তৈরি বাংলাদেশ আর মায়ানমার। এই অবস্থায় পুড়ছে এ পার বাংলা। কবে জুড়োবে দহন?

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১২:৫৭
Share:
০১ ১৯

বাংলাদেশ এবং মায়ানমারে আছড়ে পড়ল মোকা। কোমর বেঁধে তৈরি দুই দেশ। এই অবস্থায় পুড়ছে এ পার বাংলা। কবে জুড়োবে দহন?

০২ ১৯

শনিবার দক্ষিণবঙ্গের কোথাও ছিটেফোঁটা বৃষ্টিও হয়নি। রবিবারও দক্ষিণের ১৫টি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Advertisement
০৩ ১৯

হাওয়া অফিসের পূর্বাভাস ছিল, ঘূর্ণিঝড় মোকার কারণে শনিবার এবং রবিবার সকাল পর্যন্ত কলকাতা এবং দুই ২৪ পরগনার আকাশ মেঘলা থাকবে। পূর্বাভাস প্রায় মিলে গিয়েছে। শনিবার থেকে রবিবার সকাল পর্যন্ত কলকাতার আকাশ আংশিক মেঘলা।

০৪ ১৯

মেঘলা আকাশের কারণে বেড়েছে ভ্যাপসা গরম। কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতেই ভ্যাপসা গরম। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১.৯ ডিগ্রি সেলসিয়াস কম।

০৫ ১৯

শনিবার বাংলার মাত্র একটি জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল। মুর্শিদাবাদের বহরমপুরে শনিবার দিনের তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।

০৬ ১৯

বর্ধমানে তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আবার বাগডোগরাতেও তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের যে সব জায়গায় তাপমাত্রা বেশির দিকে থাকে, যেমন কৃষ্ণনগর, বাঁকুড়া, পানাগড়, শ্রীনিকেতন— সেই চার জায়গাতেই শনিবার তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মতো। তাপমাত্রা কম থাকলেও অস্বস্তি ছিল অনেক বেশি।

০৭ ১৯

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

০৮ ১৯

হাওয়া অফিস জানিয়েছে, ২৪ ঘণ্টা রাজ্যে তাপমাত্রার কোনও হেরফের হবে না। তার পর তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। উত্তর এবং দক্ষিণ, দুই বঙ্গের জন্যই এই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

০৯ ১৯

সোমবার দক্ষিণবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে হতে পারে তাপপ্রবাহ।

১০ ১৯

মঙ্গলবার পরিস্থিতি আরও একটু খারাপ হতে পারে। দক্ষিণবঙ্গের সাত জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূমে হতে পারে তাপপ্রবাহ।

১১ ১৯

তবে স্বস্তির বিষয়, মঙ্গলবার দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিও হতে পারে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়ার কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।

১২ ১৯

বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১৫টি জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি না-ও হতে পারে।

১৩ ১৯

বৃহস্পতিবারও কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া, হুগলি, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পুরুলিয়া, নদিয়া, মুর্শিদাবাদ— এই ১৫ জেলাতেই হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। তবে জেলার দু’এক জায়গাতেই এই বৃষ্টি হতে পারে।

১৪ ১৯

রবিবার দার্জিলিং এবং কালিম্পঙে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহে বৃষ্টি হতে পারে।

১৫ ১৯

মঙ্গলবারও উত্তরবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে হবে। জেলার সব জায়গায় একসঙ্গে হবে না।

১৬ ১৯

এ দিকে মোকার প্রভাব রাজ্যে কতটা পড়বে, এখনই বলতে পারছে না হাওয়া অফিস। দক্ষিণ ২৪ পরগনায় তার বড় কোনও প্রভাবের আশঙ্কা না থাকলেও জরুরিকালীন প্রস্তুতি নিয়ে রাখছে স্থানীয় প্রশাসনও।

১৭ ১৯

মৎস্যজীবীদের আগেই সতর্ক করা হয়েছে। সোমবার পর্যন্ত তাঁদের গভীর সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। ট্রলার নিয়ে ফিরে আসছেন মৎস্যজীবীরা।

১৮ ১৯

সকাল থেকে দিঘার সমুদ্র উত্তাল। সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুরের দিঘাতেও। রবি এবং সোমবার দিঘায় সমুদ্রস্নানে নিষেধাজ্ঞা জারি হয়েছে। মোকার প্রভাবে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগও বাড়তে পারে। তাই দু’দিন সমুদ্র থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার পরামর্শও দেওয়া হয়েছে।

১৯ ১৯

আগেই দিঘা-সহ দুই পরগনার উপস্থিত হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। চলছে মাইকিং। গত কয়েক দিন ধরে জোয়ারের সময় পর্যটকদের সমুদ্রে নামতে বাধা দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement