UPSC

UPSC: ইউপিএসসি সিডিএসে প্রথম! তাক লাগালেন গাড়িচালকের ছেলে

ইউপিএসসি কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস (সিডিএস)-এ প্রথম হলেন উত্তরাখণ্ডের হিমাংশু পাণ্ডে। কেমন ছিল তাঁর প্রস্তুতির সফর?

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৪:২৭
Share:
০১ ১৬

বার বার তিন বার। তৃতীয় বারেই এল নজরকাড়া সাফল্য। ইউপিএসসি কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস (সিডিএস)-এ প্রথম হলেন উত্তরাখণ্ডের হিমাংশু পাণ্ডে। গাড়িচালকের ছেলের নজরকাড়া সাফল্যের কাহিনি অনুপ্রেরণা দেবে অন্যদের।

ছবি: সংগৃহীত।

০২ ১৬

সদ্য প্রকাশিত হয়েছে ইউপিএসএসসি ২০২১ সালের ফলাফল। ৩ জুন এই ফল প্রকাশের পরই উত্তরাখণ্ডের হালদওয়ানি এলাকার পাণ্ডে পরিবারে খুশির হাওয়া। ছেলে ইউপিএসসি সিডিএস ২-এ প্রথম হয়েছেন যে!

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৬

ইঞ্জিনিয়ারিং পাশ হিমাংশুর ছোট থেকেই সেনা অফিসার হওয়ার স্বপ্ন। বাবা পেশায় গাড়িচালক। পারিবারিক অবস্থা তেমন ভাল না। তবে হিমাংশুর লক্ষ্য ছিল জীবনে বড় কিছু করতেই হবে।

ছবি: সংগৃহীত।

০৪ ১৬

বি টেক পাশ করা হিমাংশু কোনও চাকরিতে যোগ না দিয়ে প্রস্তুতি নেন ইউপিএসসি-র। ২০২১ সালের ইউপিএসসি সিডিএসে জায়গা করেছেন মোট ১৪২ জন প্রার্থী। তাঁদের মধ্যে প্রথম উত্তরাখণ্ডের হিমাংশু।

ছবি: সংগৃহীত।

০৫ ১৬

কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস বা সিডিএস পাশ করলে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি (আইএমএ), এএফ অ্যাকাডেমি এবং নেভাল অ্যাকাডেমিতে সুযোগ পাওয়া যায়। হিমাংশু প্রথম হয়ে সুযোগ পাচ্ছেন দেহরাদূনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি বা আইএমএফে।

প্রতীকী চিত্র।

০৬ ১৬

ছোট থেকে পড়াশোনাই তাঁর ধ্যানজ্ঞান। বাড়ির আর্থিক অবস্থা বিশেষ ভাল নয়। কিন্তু গাড়িচালক বাবা ছেলের পড়াশোনার খরচে কোনও কার্পণ্য করেননি।

প্রতীকী চিত্র।

০৭ ১৬

স্কুল থেকে বরাবর পরীক্ষায় ৯০ শতাংশের বেশি নম্বর পেয়ে এসেছেন হিমাংশু। দ্বাদশ শ্রেণিতে ৯৫ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছেন। এর পর ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হন হিমাংশু।

প্রতীকী চিত্র।

০৮ ১৬

জয়েন্ট পরীক্ষার জন্য কোনও টিউশন নেননি। নিজেই পড়াশোনা করেছেন হিমাংশু। সেখান থেকেই সাফল্য। আলমোরার এক ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হন হিমাংশু।

ছবি: সংগৃহীত।

০৯ ১৬

ইঞ্জিনিয়ারিং পাশ করে স্বপ্নপূরণের জন্য তোড়জোড় শুরু করেন হিমাংশু। সেনা অফিসার হওয়া তাঁর স্বপ্ন। তবে ইউপিএসসি দিয়ে প্রথম দু’বার অসফল হন তিনি।

ছবি: সংগৃহীত।

১০ ১৬

চেষ্টা ছাড়েননি। তার ফলও পেলেন হাতেনাতে। অবশেষে তৃতীয় বারে এল সাফল্য। আর সেটা আবার একেবারে চমকে দেওয়ার মতো। সিডিএস ২-এ হিমাংশুর সর্বভারতীয় র‌্যাঙ্ক এক!

প্রতীকী চিত্র।

১১ ১৬

হিমাংশু জানান, সেনার কর্তব্য, দেশের জন্য তাঁদের ত্যাগ—এ সব ছোট থেকে আকৃষ্ট করত তাঁকে। তাই ইচ্ছে ছিল বড় হয়ে ভারতীয় সেনায় যোগ দেবেন। দেশের জন্য কাজ করবেন।

প্রতীকী চিত্র।

১২ ১৬

ইউপিএসসি কঠিন পরীক্ষা। কিন্তু সেই স্বপ্ন ছোঁয়া যায়। পরিশ্রম করলে সাফল্য আসবেই। হিমাংশুর মতো এমন ভূরিভূরি উদাহরণ আছে।

প্রতীকী চিত্র।

১৩ ১৬

আসল কথা হল ইচ্ছাশক্তি আর পরিশ্রম। তা দিয়েই যে কোনও বাধা অতিক্রম করা যায়। হিমাংশু তারই এক উদাহরণ।

প্রতীকী চিত্র।

১৪ ১৬

হিমাংশুর মতোই এ বার ইউপিএসসি সিডিএসে নজর কেড়েছেন বিনয় পুনেথা।

ছবি: সংগৃহীত।

১৫ ১৬

পিথোরাগড়ের বিনয় সিডিএস পরীক্ষায় দশম হয়েছেন। তাঁদেরও পারিবারিক-অর্থনৈতিক অবস্থা একেবারে ভাল নয়।

ফাইল চিত্র।

১৬ ১৬

তবু স্বপ্ন দেখা ছাড়েননি বিনয়। বাবার ছোট্ট দোকান থেকে যে আয় হয়, তাতে বহু কষ্টে সংসার চলে। তবে এখন সেনা অফিসার হতে যাচ্ছেন বিনয়। গর্বিত তাঁর পরিবার।

প্রতীকী চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement