IPL 2024

গম্ভীর ইস্তফা দিতেই বড়সড় বদল লখনউ সুপার জায়ান্টাসে! কী ভাবে দলে এলেন বিশ্বজয়ী কোচ?

কী ভাবে ল্যাঙ্গারকে দলে নিলেন লখনউয়ের মালিক সঞ্জীব গোয়েন্‌কা? সম্প্রতি প্রকাশ্যে এসেছে সেই খবর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৭:১০
Share:
০১ ১০

মেন্টর হয়ে গৌতম গম্ভীর কলকাতা নাইট রাইডার্সে যোগ দিয়েছেন বেশ কয়েক দিন হল। এই বছরে আইপিএলের নিলামেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন কলকাতার নতুন মেন্টর।

০২ ১০

কলকাতায় ফিরতে পেরে খুশি তিনি, তা নিজেই জানিয়েছেন গম্ভীর। গম্ভীর সরতেই আরও এক রদবদল হয়েছে সঞ্জীব গোয়েন্‌কার দলে। বদলে গিয়েছেন লখনউয়ের প্রধান কোচ।

Advertisement
০৩ ১০

আগামী মরসুমের আইপিএলের আগে বদলে গিয়েছে লখনউ সুপার জায়ান্টস। দলের মেন্টর পদ থেকে সরে গিয়েছেন গৌতম গম্ভীর। তিনি সই করেছেন কলকাতা নাইট রাইডার্সে।

০৪ ১০

গম্ভীর সরার পরে লখনউ সরিয়ে দিয়েছে গত মরসুমের প্রধান কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে। বদলে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কোচ জাস্টিন ল্যাঙ্গারকে কোচ করেছে তারা।

০৫ ১০

কী ভাবে ল্যাঙ্গারকে দলে নিলেন লখনউয়ের মালিক সঞ্জীব গোয়েন্‌কা? সেই খবর প্রকাশ্যে এসেছে সম্প্রতি। লখনউয়ে সই করার নেপথ্য কাহিনি ল্যাঙ্গার নিজেই শুনিয়েছেন।

০৬ ১০

তিনি বলেন, ‘‘আমি তখন পার্‌থে ছিলাম। লখনউয়ের ম্যানেজমেন্ট থেকে এক জন ফোন করে বললেন, দলের মালিক সঞ্জীব গোয়েন্‌কা লন্ডনে রয়েছেন। তিনি আমাকে একটি প্রস্তাব দিতে চান। আমি ভেবে দেখলাম, আমার তো কোনও ক্ষতি হচ্ছে না। তাই দেখা করতে যাই। সেখানে গিয়ে বুঝতে পারি সঞ্জীব কেন এত সফল শিল্পপতি।’’

০৭ ১০

ল্যাঙ্গারকে দলে নিতে একটি চ্যালেঞ্জ দিয়েছিলেন সঞ্জীব। তাতেই কেল্লা ফতে। ল্যাঙ্গার বলেন, ‘‘আমাদের বেশ সুন্দর আলোচনা হচ্ছিল। সঞ্জীব জানেন, কাকে কী ভাবে রাজি করাতে হয়।’’

০৮ ১০

“উনি আমাকে বলেন, ‘জাস্টিন, তুমি ক্রিকেটার ও কোচ হিসাবে সফল হতে পার, কিন্তু যত দিন না তুমি আইপিএল জিতছ তত দিন তোমাকে বিখ্যাত কোচ ধরা হবে না। এই চ্যালেঞ্জের জন্যই আমি লখনউয়ে সই করি।’’

০৯ ১০

বিগ ব্যাশ লিগে সফল কোচ ল্যাঙ্গার। ২০১২-২০১৮ সালের মধ্যে পার্‌থ স্কর্চার্সকে তিন বার চ্যাম্পিয়ন করেছেন তিনি। ২০২১ সালে তাঁর কোচিংয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া।

১০ ১০

এই সফল কোচের হাতে নিজের দলকে তুলে দিয়েছেন সঞ্জীব। এখন দেখার সামনের মরসুমে লখনউ কেমন খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement