Amitabh Bachchan

‘শোলে’ থেকে ৩৫ হাজার টাকা পেয়েছিলেন জয়া, পারিশ্রমিকে সঞ্জীব কুমারের থেকেও পিছিয়ে ছিলেন অমিতাভ!

জয়-বীরুর বন্ধুত্ব, বসন্তির প্রাণোচ্ছলতা, গব্বরের ভয়াবহতা! সব মিলিয়ে ‘শোলে’ ছবিটি হিন্দি ফিল্মজগতে একটি ছাপ রেখে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৬:৪২
Share:
০১ ১৩

রমেশ সিপ্পির পরিচালনায় ১৯৭৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘শোলে’। জয়-বীরুর বন্ধুত্ব, বসন্তির প্রাণোচ্ছলতা, গব্বরের ভয়াবহতা! সব মিলিয়ে ‘শোলে’ ছবিটি হিন্দি ফিল্মজগতে একটি ছাপ ছেড়ে যায়। তবে এই ছবি নিয়ে সমালোচনারও অন্ত নেই।

০২ ১৩

বলিপাড়া সূত্রে খবর, ‘শোলে’ ছবিতে মুখ্যচরিত্রে নয়, বরং পার্শ্বচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল অমিতাভ বচ্চনকে। ছবির দৃশ্যগুলি দেখলেই নাকি তার প্রমাণ পাওয়া যায়।

Advertisement
০৩ ১৩

‘শোলে’ ছবিতে অমিতাভের পাশাপাশি অভিনয় করতে দেখা যায় ধর্মেন্দ্র, হেমা মালিনী, জয়া বচ্চন, সঞ্জীব কুমার এবং আমজাদ খানকে। বলিপাড়ার অন্দরমহল সূত্রে জানা যায়, এই ছবিতে ধর্মেন্দ্র এবং হেমার প্রেমকাহিনির উপরেই জোর দেওয়া হয়েছিল।

০৪ ১৩

অমিতাভ এবং জয়ার প্রেমের রসায়ন গড়ে উঠলেও ‘শোলে’ ছবিতে বেশি প্রাধান্য পেয়েছে ধর্মেন্দ্র এবং হেমার সম্পর্ক। এমনকি ছবিতে অমিতাভকে একা খুব কম দৃশ্যেই অভিনয় করতে দেখা গিয়েছে।

০৫ ১৩

‘শোলে’ ছবিতে অধিকাংশ দৃশ্যে অন্যান্য তারকার সঙ্গে অভিনয় করতে দেখা গিয়েছে অমিতাভকে। শোনা যায় হেমার চেয়ে কম পারিশ্রমিক পেয়েছিলেন অমিতাভ।

০৬ ১৩

বলিপাড়া সূত্রে খবর, অমিতাভের চেয়ে ‘শোলে’ ছবিতে অভিনয় করে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন ধর্মেন্দ্র।

০৭ ১৩

বলিপাড়া সূত্রে খবর, ‘শোলে’ ছবিতে অভিনয় করে দেড় লক্ষ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন ধর্মেন্দ্র।

০৮ ১৩

অমিতাভ লক্ষের ঘরে আয় করলেও ধর্মেন্দ্রের চেয়ে তাঁর পারিশ্রমিকের ব্যবধান ছিল চোখে পড়ার মতো। বলিপাড়ার অন্দরমহল সূত্রে জানা যায়, ‘শোলে’ ছবিতে অভিনয় করে এক লক্ষ টাকা আয় করেন ‘বিগ বি’।

০৯ ১৩

‘শোলে’ ছবিতে অভিনয় করে অমিতাভের চেয়ে মাত্র ২৫ হাজার টাকা কম পান হেমা। বলিপাড়া সূত্রে খবর, হেমা এই ছবি থেকে আয় করেছিলেন ৭৫ হাজার টাকা।

১০ ১৩

বলিপাড়া সূত্রে খবর, গব্বর সিংহের চরিত্রে অভিনয় করে ৫০ হাজার টাকা পারিশ্রমিক পান আমজাদ খান।

১১ ১৩

ঠাকুর বলদেব সিংহের চরিত্রে অভিনয় করে প্রশংসা অর্জন করেন বলি অভিনেতা সঞ্জীব কুমার। অমিতাভের চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন তিনিও।

১২ ১৩

বলিপা়ড়া সূত্রে খবর, ‘শোলে’ ছবিতে অভিনয় করে ১ লক্ষ ২৫ হাজার টাকা পারিশ্রমিক পেয়েছিলেন সঞ্জীব।

১৩ ১৩

‘শোলে’ ছবিতে অভিনয় করেন জয়া বচ্চনও। বলিপাড়া সূত্রে খবর, এই চরিত্রে অভিনয় করে ৩৫ হাজার টাকা পারিশ্রমিক পেয়েছিলেন অভিনেত্রী।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement