Fake call

Fake Call: ভুয়ো ফোনের জ্বালায় অতিষ্ঠ? ঝামেলা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়েকটি সহজ পদ্ধতি

লোক ঠকানো বা টাকা হাতানোর উদ্দেশেও একাধিক ভুয়ো ফোন আসে মানুষের ফোনে। জেনে নিন, ভুয়ো ফোনের জ্বালাতন থেকে মুক্তির উপায়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৫:৪৫
Share:
০১ ১৯

এক মনে কাজ বা পড়াশোনা করছেন। হঠাৎ করে ফোন বেজে উঠল। স্ক্রিনের উপর ফুটে ওঠা নম্বর চিনতে না পেরে ধরেও ফেললেন। তবে পরমুহূর্তেই বুঝতে পারলেন যে এটি ভুয়ো ফোন ছিল। আর তত ক্ষণে একাগ্রতা শিকেয় উঠেছে। এমন ঘটনা প্রায়শই আমাদের সঙ্গে ঘটে। বার বার ব্লক করা সত্ত্বেও ফের নম্বর বদল করলেও আসতে থাকে এমন ফোন।

০২ ১৯

তবে এই ফোনগুলি কোথা থেকে আসে? আমজনতা নিশ্চয়ই এই ভুয়ো ফোনগুলি করেন না।

Advertisement
০৩ ১৯

এই ফোনগুলির মধ্যে থাকে একাধিক টেলিমার্কেটিং সংস্থার ফোন। এ ছাড়াও বি‌ভিন্ন লোকঠকানো বা টাকা হাতানোর উদ্দেশেও এই ফোন আসে মানুষের কাছে।

০৪ ১৯

সংবাদমাধ্যম সূত্রে খবর, অতিমারি আবহে এই ভুয়ো ফোনের সংখ্যা অনেক গুণে বেড়ে গিয়েছে। তবে এর মধ্যে বেশির ভাগই বিভিন্ন উপায়ে টাকা হাতানোর উদ্দেশে করা হচ্ছে।

০৫ ১৯

তবে এই ভুয়ো ফোনের জ্বালা থেকে মুক্তি পাওয়া যায় অতি সহজেই। কিন্তু সিংহভাগ মানুষ এই প্রক্রিয়ার সঙ্গে অবগত না থাকার কারণে এই অযাচিত ফোন নম্বরগুলি থেকে নিস্তার পান না।

০৬ ১৯

গুগল অ্যান্ডরয়েড ফোনের দু’টি এমন বৈশিষ্ট্য আছে, যার সাহায্যে ব্যবহারকারীরা খুব সহজেই এই অযাচিত ফোনগুলি থেকে মুক্তি পেতে পারেন। এই দু’টি বৈশিষ্ট্য হল, ‘কলার আইডি’ এবং ‘স্প্যাম প্রোটেকশন’৷ এই দু’টি বৈশিষ্ট্যই অ্যান্ডরয়েড ফোনে প্রথম থেকেই চালু থাকে। যা ব্যবহারকারীরা চাইলে যে কোনও সময় বন্ধ করতে পারেন।

০৭ ১৯

যাঁরা জানেন না যে এই বৈশিষ্ট্যগুলি কী ভাবে কাজ করে, তাঁরা কয়েকটি সহজ নির্দেশ মেনে চলে এই দু’টি বৈশিষ্ট্য চালু করতে পারেন।

০৮ ১৯

‘কলার আইডি’ এবং ‘স্প্যাম প্রোটেকশন’ বৈশিষ্ট্যগুলি কী ভাবে চালু করবেন এবং আপনার অ্যান্ডরয়েড স্মার্টফোনে আসা ভুয়ো ফোনগুলি কী ভাবে ব্লক করবেন, তা জেনে নিন৷

০৯ ১৯

প্রথমে আপনার অ্যান্ডরয়েড স্মার্টফোনে ফোন করার জায়গাটি খুলুন।

১০ ১৯

এর পর ফোন করার আইকন খুলে ‘মোর’ অপশনে যান।

১১ ১৯

‘মোর’ অপশন গিয়ে ‘সেটিংস’ আইকনে যান।

১২ ১৯

এর পর যেখানে ‘স্প্যাম এবং কল স্ক্রিন’ লেখা দেখতে পাবেন, সেখানে যান। যদি দেখেন ‘কলার’ এবং ‘স্প্যাম আইডি’ অপশনটি বন্ধ আছে, তা হলে সেটি চালু করে দিন।

১৩ ১৯

তবে অনেকের ফোনে এই পদ্ধতিগুলি মেনেও কোনও লাভ হয় না। যদি এই পদ্ধতি মেনে আপনি ভুয়ো ফোনের অত্যাচার থেক মুক্তি না পান, তা হলে আরও একটি উপায় মেনে আপনি ভুয়ো ফোনের জ্বালা থেকে মুক্তি পেতে পারেন।

১৪ ১৯

কিছু নির্দিষ্ট ‘সেটিংস’ পরিবর্তন করে ব্লক করা যেতে পারে এই নম্বরগুলিকে। জেনে নিন কী সেই পদ্ধতি।

১৫ ১৯

এ ক্ষেত্রেও প্রথমে অ্যান্ডরয়েড স্মার্টফোনে ফোন করার জায়গায় যেতে হবে।

১৬ ১৯

এর পর স্ক্রিনের নীচের দিকে থাকা ‘রিসেন্ট’ লেখা জায়গায় আলতো চাপুন।

১৭ ১৯

এর পর, আপনি যে ফোন নন্বরটি ব্লক করতে চান সেই নম্বরটি কিছু ক্ষণ চেপে থাকুন।

১৮ ১৯

অতঃপর যে অপশনগুলি আসবে, তার মধ্যে ‘ব্লক’ বা ‘রিপোর্ট স্প্যাম’ লেখা জায়গায় ক্লিক করুন।

১৯ ১৯

এই কয়েকটি সহজ পদ্ধতি মেনে খুব সহজেই আপনি অযাচিত এবং জীবনে বিরক্তির উদ্রেক আনে এমন ভুয়ো ফোন নম্বরগুলি থেকে মুক্তি পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement