WhatsApp

লিঙ্কে ক্লিক করতেই গায়েব টাকা! হোয়াট্‌সঅ্যাপে প্রতারণার হাত থেকে বাঁচবেন কী ভাবে?

হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারকারীদের আরও সতর্ক হওয়া জরুরি। একটু অসাবধান হলেই বিপদের মুখে পড়তে হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৭:৩৫
Share:
০১ ১৬

রোজকার জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে গিয়েছে হোয়াট্‌সঅ্যাপ। পরিবার, বন্ধুবান্ধবের গণ্ডি ছাড়িয়ে অফিস-কাছারিতেও এই মেসেজিং অ্যাপের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। হোয়াট্‌সঅ্যাপ ছাড়া এখন জীবন অচল। যে অ্যাপের এত চাহিদা, সেই অ্যাপেই ওত পেতে রয়েছে বিপদ!

ছবি: সংগৃহীত।

০২ ১৬

হোয়াট্‌সঅ্যাপে একটি অজানা নম্বর থেকে মেসেজ পেয়েছিলেন পঞ্জাবের চণ্ডীগড়ের এক বাসিন্দা। কৌতূহলবশত সেই লিঙ্কে ক্লিক করতেই সর্বনাশ।

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৬

ওই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে মুহূর্তে গায়েব হয়ে যায় ১৭ লক্ষ টাকা। তদন্তে নেমে সাইবার পুলিশ জানতে পেরেছে, ওই ব্যক্তির ফোন হ্যাক করে টাকা হাতানো হয়েছে। আর তা করা হয়েছে ওই লিঙ্কের মাধ্যমে।

ছবি: সংগৃহীত।

০৪ ১৬

এই ধরনের অপরাধের ঘটনা এখন আকছার ঘটছে। আর তাই হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারকারীদের আরও সতর্ক হওয়া জরুরি। সামান্য অসাবধানতায় বিপদে পড়তে হতে পারে। কী ভাবে আপনার হোয়াট্‌সঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন?

ছবি: সংগৃহীত।

০৫ ১৬

হোয়াট্‌সঅ্যাপে ‘টু-স্টেপ ভেরিফিকেশন’ নামে একটি অপশন রয়েছে। আপনার হোয়াট্‌সঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এই অপশনটি ব্যবহার করা জরুরি।

ছবি: সংগৃহীত।

০৬ ১৬

‘টু-স্টেপ ভেরিফিকেশন’ অপশনে ক্লিক করলে আপনাকে ৬ নম্বরের একটি পিন সেট করতে হবে। ওই পিন নম্বরটি ব্যবহার করেই আপনার অ্যাকাউন্ট যাচাই (ভেরিফাই) করা যাবে। যার ফলে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে। সহজেই অন্য কেউ আপনার অ্যাকাউন্টে হানা দিতে পারবে না।

ছবি: সংগৃহীত।

০৭ ১৬

অনেক সময়ই অজানা নম্বর থেকে মেসেজ পান বলে অভিযোগ করেন হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারকারীরা। কেউ কেউ আবার সেই মেসেজের জবাবও দেন। আবার অনেকে সেই অচেনা ব্যক্তি বা মহিলার সঙ্গে ভাব জমান। সাইবার বিশেষজ্ঞদের মতে, এটা খুবই বিপজ্জনক।

ছবি: সংগৃহীত।

০৮ ১৬

অর্থাৎ, অজানা নম্বর থেকে মেসেজ পেলে সাবধান! কে মেসেজ করেছেন সে ব্যাপারে ভাল করে জানুন। আর তা সম্ভব না হলে সেই মেসেজ এড়ান। কোনও অচেনা লিঙ্কে ক্লিক করবেন না।

ছবি: সংগৃহীত।

০৯ ১৬

অজানা নম্বর থেকে মেসেজ পেলে, প্রয়োজনে সেই নম্বরটি ব্লক করুন। না হলে, রিপোর্ট করুন।

ছবি: সংগৃহীত।

১০ ১৬

হোয়াট্‌সঅ্যাপে ‘প্রাইভেসি সেটিং’ অপশন রয়েছে। আপনার ডিসপ্লে ছবি, হোয়াট্‌সঅ্যাপ স্টেটাস কারা দেখতে পারবেন, তা নিয়ন্ত্রণ করা যায় ওই অপশনে। নিজের পরিচিত বৃত্তের বাইরে অচেনা কেউ যাতে আপনার হোয়াট্‌সঅ্যাপের ডিসপ্লে ছবি না দেখতে পান, তা ওই সেটিংয়ে গিয়ে ঠিক করুন।

ছবি: সংগৃহীত।

১১ ১৬

হোয়াট্‌সঅ্যাপে নানা ধরনের গ্রুপে আমরা থাকি। সে অফিসের গ্রুপ হোক কিংবা পরিবার, বন্ধুদের গ্রুপ। তবে অনেক সময়ই দেখা যায়, যে কেউ আপনাকে যে কোনও গ্রুপে যোগ করে দেন। এই প্রবণতা ঠেকাতে কারা আপনাকে কোনও গ্রুপে যোগ করতে পারবেন, তা নিয়ন্ত্রণ করা যায় ‘প্রাইভেসি সেটিং’ অপশনে।

ছবি: সংগৃহীত।

১২ ১৬

অফিসের কাজের জন্য অনেক সময়ই আমরা কম্পিউটার বা ল্যাপটপে হোয়াট্‌সঅ্যাপ ওয়েব ব্যবহার করি। এ জন্য ‘লিঙ্ক ডিভাইস’ করতে হয়। তবে কাজ শেষের পর অবশ্যই লগ আউট করা জরুরি।

ছবি: সংগৃহীত।

১৩ ১৬

আপনার হোয়াট্‌সঅ্যাপ অ্যাকাউন্টে গিয়ে ‘লিঙ্ক ডিভাইস’ অপশনে নিয়মিত নজর দেওয়ার দরকার। অন্য কোনও ডিভাইসের সঙ্গে আপনার অ্যাকাউন্ট যুক্ত রয়েছে কি না, তা জানা জরুরি।

ছবি: সংগৃহীত।

১৪ ১৬

যদি দেখেন, আপনার হোয়াট্‌সঅ্যাপ অ্যাকাউন্টটি অন্য কোনও ডিভাইসের সঙ্গে যোগ করা রয়েছে অথচ আপনি করেননি, তা হলে সঙ্গে সঙ্গে লগ আউট করতে হবে।

ছবি: সংগৃহীত।

১৫ ১৬

কখনওই হোয়াট্‌সঅ্যাপে অজানা কারও পাঠানো লিঙ্কে ক্লিক করবেন না। যদি দেখেন কোনও সন্দেহজনক মেসেজ বা লিঙ্ক পেয়েছেন, সঙ্গে সঙ্গে তা এড়িয়ে চলুন।

ছবি: সংগৃহীত।

১৬ ১৬

হোয়াট্‌সঅ্যাপে কখনও ব্যক্তিগত তথ্য, যেমন ফোন নম্বর, ক্রেডিট বা ডেবিট কার্ডের নম্বর, পাসওয়ার্ড কারও সঙ্গে শেয়ার করবেন না। এই পদ্ধতিগুলি মেনে চললেই হ্যাকার বা অপরাধীদের হাত থেকে হোয়াট্‌সঅ্যাপ অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে পারবেন সহজই।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement