Hubballi Station

বাংলাকে হারিয়েছিল উত্তর প্রদেশ, এ বার যোগীর রাজ্যকে হারিয়ে এক নম্বরে ভোটের কর্নাটক

বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্মের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘতম প্ল্যাটফর্ম হিসাবে কর্নাটকের হুবলি স্টেশনকে স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস

Advertisement
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৭:০৩
Share:
০১ ১৫

এ দেশে পরিবহণের অন্যতম মাধ্যম রেল। দেশের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রেলপথ। রোজ ট্রেনে করে নিজেদের গন্তব্যে পৌঁছচ্ছেন কোটি কোটি ভারতীয়। বিশ্ব দরবারে ভারতীয় রেলের সুনামও নেহাত কম নয়। এ বার দেশের রেলের মানচিত্রে জুড়ল নতুন এক মুকুট।

ছবি সংগৃহীত।

০২ ১৫

বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম রয়েছে এ দেশেই। কর্নাটকের হুবলি জংশন স্টেশন সম্প্রতি আদায় করে নিয়েছে এই স্বীকৃতি।

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

রবিবার হুবলি জংশন স্টেশনের দীর্ঘতম প্ল্যাটফর্মের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কর্নাটকে বিধানসভা নির্বাচনের আগে যা রাজনৈতিক দিক থেকে আলাদা গুরুত্ব পেয়েছে।

ছবি সংগৃহীত।

০৪ ১৫

হুবলি জংশনের আরও একটি নাম রয়েছে। তা হল ‘শ্রী সিধারুদ্ধ স্বামীজি হুবলি স্টেশন’। এই স্টেশনেই রয়েছে বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম।

ছবি সংগৃহীত।

০৫ ১৫

হুবলি জংশন স্টেশনের প্ল্যাটফর্মটি ১৫০৭ মিটার দীর্ঘ। বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম হিসাবে হুবলিকে স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস।

ছবি সংগৃহীত।

০৬ ১৫

হুবলি জংশনের ১ নং প্ল্যাটফর্মটির দৈর্ঘ্য ১৫০৭ মিটার। এটি তৈরি করতে খরচ হয়েছে ২০ কোটি টাকা।

ছবি সংগৃহীত।

০৭ ১৫

কর্নাটকে রেলের মানচিত্রে অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হুবলি। সে রাজ্যের বাণিজ্য ক্ষেত্রে এই স্টেশনের বড় ভূমিকা রয়েছে।

ছবি সংগৃহীত।

০৮ ১৫

রেলপথে হুবলি স্টেশনের সঙ্গে সংযোগ রয়েছে বেঙ্গালুরু, হসপেট, ভাস্কো ডা গামা, বেলেগাভির। এই কারণেই বাণিজ্য ক্ষেত্রে এই স্টেশনটি গুরুত্বপূর্ণ।

ছবি সংগৃহীত।

০৯ ১৫

রেলকর্তারা মনে করছেন, প্ল্যাটফর্মটি দীর্ঘ হওয়ায় যাত্রী পরিবহণ আরও মসৃণ হবে। সেই সঙ্গে উন্নত হবে রেল পরিষেবাও। একই সময়ে একাধিক ট্রেন ছাড়তে পারবে।

ছবি সংগৃহীত।

১০ ১৫

তবে শুধু হুবলি জংশন স্টেশন নয়। বিশ্বের দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্মও রয়েছে ভারতে।

ছবি সংগৃহীত।

১১ ১৫

একটা সময় দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম হিসাবে নজর কেড়েছিল পশ্চিমবঙ্গের খড়্গপুর স্টেশন। দক্ষিণ-পূর্ব রেল শাখায় খড়্গপুর জংশন একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন। তবে খড়গপুরকে টেক্কা দিয়েছিল উত্তরপ্রদেশের গোরখপুর স্টেশন।

ছবি সংগৃহীত।

১২ ১৫

বর্তমানে বিশ্বের চতুর্থ দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম হল খড়্গপুর। এই স্টেশনের প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১০৭২ মিটার।

ছবি সংগৃহীত।

১৩ ১৫

পশ্চিমবঙ্গের মতো উত্তরপ্রদেশেও রয়েছে দীর্ঘতম প্ল্যাটফর্ম। এত দিন বিশ্বের দীর্ঘতম প্ল্যাটফর্ম হিসাবে স্বীকৃত ছিল গোরখপুর জংশন স্টেশন। কিন্তু গোরখপুরকে এ বার ছাপিয়ে গেল হুবলি।

ছবি সংগৃহীত।

১৪ ১৫

গোরক্ষপুর স্টেশনের প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১৩৬৬.৩৩ মিটার। বর্তমানে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম রয়েছে এই স্টেশনে।

ছবি সংগৃহীত।

১৫ ১৫

বিশ্বের তৃতীয় দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্ম কেরলের কোল্লাম জংশনে। প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১১৮০.৫ মিটার। কেরলের দ্বিতীয় বড় স্টেশন এটি।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement