Shahrukh Khan-Amir Khan

আমির-কাজলের বন্ধুত্ব নষ্টের নেপথ্যে শাহরুখ? অভিনেত্রীর ‘কান ভাঙাতে’ কী বলেছিলেন কিং খান?

ঘটনার সূত্রপাত ১৯৯৩ সাল নাগাদ। সেই সময় আমির এবং শাহরুখের বন্ধুত্ব গভীর ছিল। শুধু আমির নন, জুহি চাওলার সঙ্গেও দহরম-মহরম ছিল শাহরুখের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:১২
Share:
০১ ১৬

শাহরুখ, সলমন, আমির। বলিপাড়ার তিন খানের সম্পর্কের সমীকরণ নিয়ে নানা গুঞ্জন রয়েছে বলিপাড়ায়। শোনা যায়, একটা সময় পর্যন্ত তাঁরা একে অপরকে সহ্য করতে পারতেন না। মুখ দেখাদেখিও নাকি বন্ধ ছিল।

০২ ১৬

সম্প্রতি শাহরুখ এবং সলমনের সম্পর্কের সমীকরণে বদল এসেছে। সলমনের সঙ্গে আমিরের সম্পর্কও মোটামুটি ভাল। তবে শাহরুখ এবং আমিরের সম্পর্ক নাকি এখনও ততটা সরেশ হয়নি। যদিও একে অপরের সম্পর্কে কখনও প্রকাশ্যে মুখ খোলেননি তাঁরা। তবে শাহরুখ এবং আমিরের ঘনিষ্ঠ মহলের দাবি, এক সময় একে অপরকে সহ্য করতে পারতেন না তাঁরা।

Advertisement
০৩ ১৬

এক সময় বলিপাড়ার ‘হরিহর আত্মা’ ছিলেন আমির এবং শাহরুখ। গুঞ্জন রয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন কারণে তাঁদের সম্পর্ক খারাপ হয়েছিল। তার মধ্যে অন্যতম কারণ হিসাবে ধরা হয়, আমিরের সঙ্গে কাজলের বন্ধুত্ব নষ্ট হওয়া। শোনা যায় যে, কাজল এবং আমিরের বন্ধুত্বে ছেদ পড়ার প্রধান কারণ ছিলেন শাহরুখ। আর সেই কারণেই নাকি শাহরুখকে সহ্য করতে পারতেন না আমির।

০৪ ১৬

ঘটনার সূত্রপাত ১৯৯৩ সালে। সেই সময় আমির এবং শাহরুখের ভাল বন্ধুত্ব ছিল। শুধু আমির নয়, অভিনেত্রী জুহি চাওলার সঙ্গেও বন্ধুত্ব ছিল শাহরুখের। মাঝেমধ্যেই একসঙ্গে দেখা করে আড্ডা দিতেন তাঁরা।

০৫ ১৬

১৯৯৩ সালে ‘বাজিগর’ ছবিতে অভিনয়ের সুযোগ পান শাহরুখ। তাঁর বিপরীতে অভিনয় করেছিলেন কাজল এবং শিল্পা শেট্টি। ‘বাজিগর’-ই ছিল শাহরুখ এবং কাজল জুটির প্রথম ছবি।

০৬ ১৬

অন্য দিকে, তখনও পর্যন্ত একসঙ্গে কোনও ছবিতে অভিনয় না করলেও আমির এবং কাজলের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। এই বন্ধুত্বের কথা জানতেন শাহরুখও।

০৭ ১৬

তাই ‘বাজিগর’ ছবিতে অভিনয়ের প্রস্তাব পাওয়ার পরেই আমিরের সঙ্গে দেখা করতে ছোটেন শাহরুখ। উদ্দেশ্য ছিল, কাজল সহ-অভিনেত্রী এবং মানুষ হিসাবে কেমন, তা জেনে নেওয়া।

০৮ ১৬

আমিরের সঙ্গে দেখা হওয়ার পর কাজলের ব্যাপারে জিজ্ঞাসা করেন শাহরুখ। কাজল কেমন মানুষ, সহ-অভিনেতার সঙ্গে কেমন ব্যবহার করেন, সাহায্যের হাত বাড়িয়ে দেন কি না, এই সবই জিজ্ঞাস্য ছিল শাহরুখের।

০৯ ১৬

তখন আমির নাকি শাহরুখকে জানিয়েছিলেন, এমনিতে কাজল মানুষ হিসাবে খুবই ভাল। তবে তাঁর আচরণ নিয়ে একটু সমস্যা হতে পারে।

১০ ১৬

আমির নাকি শাহরুখকে জানিয়েছিলেন, কাজল তারকা-কন্যা। তাই তিনি একটু মেজাজি হতে পারেন। শাহরুখকে একটু সামলে কাজ করার পরামর্শও নাকি দিয়েছিলেন আমির।

১১ ১৬

আমিরের পরামর্শ পেয়ে শুটিংয়ে মন দেন শাহরুখ। সুপারহিট হয় ‘বাজিগর’।

১২ ১৬

‘বাজিগর’ ছবিতে শাহরুখ-কাজল জুটি দর্শকদের মন জয় করে নিয়েছিল। এর পর একের পর এক ছবিতে একসঙ্গে কাজ করার প্রস্তাবও পেতে থাকেন তাঁরা।

১৩ ১৬

একসঙ্গে কাজ করতে করতে শাহরুখ এবং কাজল ভাল বন্ধু হয়ে যান। তাঁদের বন্ধুত্ব এতটাই গভীর ছিল যে, তাঁরা প্রেম করছেন বলেও গুজব ওঠে।

১৪ ১৬

সেই সময়ই এক দিন শাহরুখ এবং কাজল আড্ডা দেওয়ার সময় আমিরের প্রসঙ্গ উঠে আসে। আর তখনই নাকি ‘বাজিগর’ ছবিতে অভিনয়ের আগে আমিরের দেওয়া পরামর্শের কথা কাজলকে বলেছিলেন শাহরুখ।

১৫ ১৬

তিনি তারকা-কন্যা বলে তাঁর তিরিক্ষি মেজাজ হবে, আমিরের এই যুক্তি ভাল ভাবে নেননি কাজল। এর পরই আমির এবং কাজলের বন্ধুত্বে চিড় ধরেছিল বলে শোনা যায়। সেই কারণেই নাকি আমিরের সঙ্গে কাজল বেশি ছবিতে অভিনয়ও করেননি।

১৬ ১৬

অন্য দিকে, আমিরের মনে হয়েছিল, শাহরুখের জন্যই কাজল এবং তাঁর বন্ধুত্ব নষ্ট হয়ে গিয়েছে। তাই শাহরুখের সঙ্গেও বন্ধুত্ব চুকিয়ে ফেলেন তিনি। তবে আমির, শাহরুখ বা কাজল— কেউই কখনও এ বিষয়ে প্রকাশ্যে কোনও কথা বলেননি।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement