Taha Shah Badussha

শ্রদ্ধা, ক্যাটরিনাদের সঙ্গে অভিনয়, ব্যর্থ প্রায় সব ছবিই! ‘হীরামন্ডি’র পর কপাল খুলবে অভিনেতার?

‘হীরামন্ডি’ সিরিজ় মুক্তির পর আলোচনা শুরু হয়েছে অন্য এক অভিনেতাকে নিয়ে। এই সিরিজ়ে তাজদারের চরিত্রে অভিনয় করে তিনি দর্শকের নজর কেড়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১১:২৮
Share:
০১ ১৪

বড় পর্দার জনপ্রিয় ছবিনির্মাতা সঞ্জয় লীলা ভন্সালী সম্প্রতি পা রেখেছেন ওটিটির পর্দায়। ‘হীরামন্ডি’ ওয়েব সিরিজ়ের মাধ্যমে মনীষা কৈরালা, সোনাক্ষী সিন্‌হা, রিচা চড্ডা, অদিতি রাও হায়দারি, ফারদিন খান, শেখর সুমন এবং অধ্যয়ন সুমনের মতো তারকাদের এক পর্দায় এনেছেন পরিচালক। তবে সিরিজ় মুক্তির পর আলোচনা শুরু হয়েছে অন্য এক অভিনেতাকে নিয়ে। এই সিরিজ়ে তাজদারের চরিত্রে অভিনয় করে তিনি দর্শকের নজর কেড়েছেন। শোনা যায়, অভিনয় নিয়ে কেরিয়ার তৈরি করবেন বলে মাঝপথে পড়াশোনা ছেড়ে দিয়েছিলেন তিনি।

০২ ১৪

‘হীরামন্ডি’ সিরিজ়ে তাজদার চরিত্রটি যিনি ফুটিয়ে তুলেছেন তাঁর নাম ত্বহা শাহ বাদুশা।১৯৮৭ সালের ১৯ নভেম্বর সংযুক্ত আরব আমিরশাহির আবু ধাবিতে জন্ম ত্বহার। তাঁর বাবা পেশায় চিকিৎসক। ত্বহার মা ছিলেন জৈব রসায়নবিদ এবং শিল্পোদ্যোগী। তাঁর দাদা পেশায় সিভিল ইঞ্জিনিয়ার।

Advertisement
০৩ ১৪

বাবা-মা এবং ভাইয়ের সঙ্গে আবু ধাবিতে থাকতেন ত্বহা। চতুর্থ শ্রেণি পর্যন্ত আবু ধাবির স্কুলে পড়ার পর তাঁকে ভারতে পাঠিয়ে দেয় পরিবার। তামিলনাড়ুর একটি স্কুলে পড়তে শুরু করেন তিনি।

০৪ ১৪

কিন্তু পরিবারের সঙ্গে থাকতে তিন বছর তামিলনাড়ুতে থাকার পর আবার সংযুক্ত আরব আমিরশাহি ফিরে যান ত্বহা। সেখানেই স্কুলের পড়াশোনা শেষ করে কলেজে ভর্তি হন তিনি। কিন্তু অভিনয় করবেন বলে কলেজের পড়াশোনা মাঝপথেই ছেড়ে দেন।

০৫ ১৪

পড়াশোনা ছেড়ে দিয়ে অস্ত্রবিদ্যা, প্যারাগ্লাইডিং এবং স্কুবা ডাইভিংয়ের প্রশিক্ষণ নেন ত্বহা। রোজগারের জন্য ব্যবসাও শুরু করেন তিনি।

০৬ ১৪

ব্যবসার পাশাপাশি মডেলিংয়ের জগতেও পা রাখেন ত্বহা। টানা তিন বছর বিভিন্ন জনপ্রিয় সংস্থার বিজ্ঞাপনে মডেল হিসাবে কাজ করেন তিনি।

০৭ ১৪

২০০৯ সালে দাদার সঙ্গে দেখা করার জন্য কানাডায় যান ত্বহা। সেখানে গিয়ে তিনি সিদ্ধান্ত নেন যে অভিনয় নিয়ে পড়াশোনা করবেন।

০৮ ১৪

আবু ধাবির একটি কলেজে অভিনয় নিয়ে পড়াশোনা করতে শুরু করেন ত্বহা। তাঁর বাবা-মা বুঝতে পেরেছিলেন, অভিনয় নিয়ে ভবিষ্যৎ তৈরি করতে চাইলে তাঁদের পুত্রকে মুম্বই যেতে হবে। বাবা-মায়ের সঙ্গে দু’দিনের জন্য মুম্বই ঘুরতে যান ত্বহা। তার পর সেখানেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

০৯ ১৪

মুম্বইয়ে অভিনয়ের প্রশিক্ষণও নেন ত্বহা। মুম্বই যাওয়ার ন’মাসের মধ্যেই একটি হিন্দি ছবিতে অভিনয়ের সুযোগ পান তিনি।

১০ ১৪

যশরাজ ফিল্মসের প্রযোজনায় ২০১১ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘লভ কা দ্য এন্ড’। এই ছবিতে বলি অভিনেত্রী শ্রদ্ধা কপূরের বিপরীতে অভিনয়ের সুযোগ পান ত্বহা। কিন্তু ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে।

১১ ১৪

২০১৩ সালে কর্ণ জোহরের প্রযোজনায় ‘গিপ্পি’ ছবিতে অভিনয় করতে দেখা যায় ত্বহাকে। কিন্তু সেই ছবিটিও বক্স অফিসে ব্যবসা করতে পারেনি।

১২ ১৪

২০১৪ সালে কর্ণের প্রযোজনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘বার বার দেখো’। সিদ্ধার্থ মলহোত্র এবং ক্যাটরিনা কইফের সঙ্গে এই ছবিতে অভিনয় করেন ত্বহাও। কিন্তু এই ছবিটিও ব্যবসা করতে ব্যর্থ হয়।

১৩ ১৪

‘বুলেট‌্‌স’, ‘বেকাবু ২’, ‘তাজ: ডিভাইডেড বাই ব্লাড’ নামের একাধিক ওয়েব সিরিজ়ে অভিনয় করেন ত্বহা। ২০২০ সালে ‘দ্রৌপদী আনলিশ্‌ড’ নামের একটি ইংরেজি ছবিতে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১৪ ১৪

‘হীরামন্ডি’ ওয়েব সিরিজ়ে তাজদারের চরিত্রে অভিনয়ের পর অনুগামীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ত্বহার। ইতিমধ্যে ইনস্টাগ্রামের পাতায় অভিনেতার অনুগামীর সংখ্যা সাত লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement