London

Crime: সাঁতার কাটার সময় পায়ে ঠেকল অস্ত্রভান্ডার, জলাশয় ঘিরে বাড়ছে রহস্য

কোথা থেকে এল অস্ত্রশস্ত্রের ভান্ডার? তদন্তে নেমেছেন মেট্রোপলিটন পুলিশের আধিকারিকেরা। এই ঘটনায় আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ১৭:১৯
Share:
০১ ১৪

গুমোট গরমে লন্ডনের পার্কের জলাশয়ে মাছধরা থেকে জলকেলি সবই চলছিল। আচমকা পায়ে ঠেকল শক্ত কোনও বস্তু। সেটিকে জল থেকে টেনে তুলতেই হতবাক ১৫ বছরের কিশোর!

০২ ১৪

ওই কিশোরের হাতে উঠে এসেছিল একটি বন্দুকের ম্যাগাজিন। এর পর সেই জলাশয় থেকে মেশিনগান, রিভলভারের মতো একের পর এক অস্ত্র উদ্ধার হয়েছে। ঝলমলে রোদের ওই দিনটি ঢাকা পড়েছিল রহস্যের কালো মেঘে। যে রহস্যভেদ করতে উঠেপড়ে লেগেছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ।

Advertisement
০৩ ১৪

কোথা থেকে এল অস্ত্রশস্ত্রের ভান্ডার? তদন্তে নেমেছেন মেট্রোপলিটন পুলিশের আধিকারিকেরা। এই ঘটনায় আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা। অনেকেই নেটমাধ্যমে বার্তা দিয়েছেন, যাতে ওই পার্কের জলাশয়ে বাচ্চাদের নামতে দেওয়ার সময় সতর্ক থাকেন।

০৪ ১৪

শনিবার বিকেলে লন্ডনের রিভারভিউ ওয়াক পার্কের জলাশয় থেকে উদ্ধার হয়েছে রিভলভার, ইউজি সাবমেশিন গান-সহ অন্তত ১১টি অস্ত্র। এ ছাড়া, পাওয়া গিয়েছে বুলেট ম্যাগাজিন-সহ প্রচুর গোলাবারুদ।

০৫ ১৪

৬ অগস্ট লন্ডনের ক্যাটফোর্ডে ওই জলাশয়ে মাছ ধরতে গিয়েছিল কিশোর জেমস হোয়াইট। সঙ্গে ছিল তাঁর বন্ধু এবং বন্ধুর পরিবারের লোকজন। কলকাতায় এ সময় ভরা বর্ষা হলেও লন্ডনে বেশ গরম পড়েছে। হাঁসফাঁস আবহাওয়া থেকে আরাম পেয়ে পার্কের জলাশয়ে মাছ ধরার পর জলকেলি শুরু করেছিল জেমসরা।

০৬ ১৪

সংবাদমাধ্যমে জেমস জানিয়েছে, সাঁতার কাটার সময় পা পিছলে গিয়েছিল তাঁর। সে সময় পায়ে কী যেন একটা ঠেকেছিল। সেটি হাতে তুলতেই চক্ষু চড়কগাছ!

০৭ ১৪

জল থেকে জিনিসটি তুলে সে দেখে, আইসক্রিমের কোনের মতো একটা বস্তু হাতে উঠে এসেছে।

০৮ ১৪

প্রথমটায় জেমসের মনে হয়েছিল, সেটি বিস্ফোরক। তবে আসলে তা ছিল ম্যাগাজিন। এর পর জলাশয়ের নীচে বন্ধুদের সঙ্গে খোঁজ শুরু করে সে। তার পরই ওই অস্ত্রভান্ডার উদ্ধার হয়।

০৯ ১৪

জেমসের বন্ধুর বাবা রায়ান বল জানিয়েছেন, জলাশয় থেকে ওই ম্যাগাজিনটি পাওয়ার পর সঙ্গে সঙ্গে পুলিশে খবর দেন তাঁরা।

১০ ১৪

মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র কেলাম জোন্স বলেন, ‘‘শনিবার বিকেল ৪টে ৪০ মিনিটে পুলিশে ফোন এসেছিল। উইন্সফোর্ড স্ট্রিটের ওই জলাশয় থেকে প্রচুর আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।’’

১১ ১৪

ব্রিটেনের একটি ট্যাবলয়েডে রায়ান বলেন, ‘‘রিভারভিউ ওয়াকে প্রায়শই বাচ্চাদের নিয়ে যাই। শনিবার আমার ছেলেদের সঙ্গে জেমসও ছিল। সেখানেই বন্দুকের ম্যাগাজিন পায় জেমস। তার পর জলে খোঁজাখুঁজি করতে একের পর এক অস্ত্রশস্ত্র উঠতে থাকে। এর পর আমি পুলিশে খবর দিলে তারা এসে তল্লাশি চালায়। ওই জলাশয়ে আরও তল্লাশি হবে।’’

১২ ১৪

দক্ষিণ-পূর্ব লন্ডনের ক্যাটফোর্ডের কাছে ওই পার্কটির ভিতরে জলাশয় ছাড়াও আলাদা ভাবে সাইকেল চালানো এবং হাঁটাহাঁটির বন্দোবস্ত রয়েছে।

১৩ ১৪

এলাকার বাসিন্দারা প্রায়শই রিভারভিউ ওয়াকে ভিড় জমান। এ হেন জায়গায় অস্ত্রভান্ডার উদ্ধার হওয়ায় আতঙ্কিত এলাকাবাসী।

১৪ ১৪

ফেসবুকে একটি সতর্কবাণী দিয়েছেন জেমসের বোন এমিলি রাইট। তিনি লিখেছেন, ‘ক্যাটফোর্ডের রিভারভিউ ওয়াকে বাচ্চারা খেলাধুলো করতে গেলে সাবধান হোন! আমার ভাইও ওখানে গিয়েছিল। তার পর সেখান থেকে একটা বন্দুক পেয়েছে... সঙ্গে আরও কিছু।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement