Gaurav Kaushal

আইআইটি, ইউপিএসসি পরীক্ষায় পাশ করেও ছেড়ে দেন ‘মন কি বাত’ শুনে! এখন কী করেন গৌরব?

আইপিএস, আইএএস হওয়ার সুযোগ ছেড়ে দিয়েছেন এমন মানুষের সংখ্যা হাতেগোনা। এই বিরল মানুষদের মধ্যে এক জন গৌরব কৌশল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৪:২৫
Share:
০১ ১৬

ভারতের সবচেয়ে কঠিন চাকরির পরীক্ষাগুলির মধ্যে অন্যতম ইউপিএসসি। কেউ কেউ আবার ইউপিএসসিকে ভারতের ‘সবচেয়ে’ কঠিন পরীক্ষা বলেও মনে করেন।

০২ ১৬

কেউ ইউপিএসসির লেখা পরীক্ষা এবং ইন্টারভিউয়ে পাশ করলে, তাঁকে নিয়ে রীতিমতো হইচই পড়ে যায়।

Advertisement
০৩ ১৬

প্রতি বছর লক্ষ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি পরীক্ষায় বসেন। তার মধ্যে আইপিএস, আইএএস হন গুটি কয়েক।

০৪ ১৬

আইপিএস, আইএএস হয়েও পদ ছেড়ে দিয়েছেন এমন মানুষের সংখ্যাও হাতেগোনা। এই বিরল মানুষদের মধ্যে এক জন গৌরব কৌশল।

০৫ ১৬

হরিয়ানার ছেলে গৌরব শুধুমাত্র ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণই হননি, সফল ভাবে আইআইটি এবং এসএসসি সিজিএলই পরীক্ষাতেও পাশ করেছিলেন।

০৬ ১৬

হরিয়ানার বাসিন্দা গৌরব পড়াশোনা শেষ করেন পঞ্চকুলার এক স্কুল থেকে। এর পর আইআইটি-র প্রবেশিকা পরীক্ষায় পাশ করে দিল্লি আইআইটিতে ভর্তি হন।

০৭ ১৬

তবে বছরখানেকের মধ্যেই আইআইটি দিল্লি ছেড়ে দেন গৌরব। কম্পিউটার সায়েন্স নিয়ে ভর্তি হন এক বেসরকারি কলেজে। এক বছর পর সেই কলেজও ছেড়ে দিয়ে পঞ্জাবের এক ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হন তিনি।

০৮ ১৬

২০১২ সালে ইউপিএসসি পরীক্ষায় ৩৮ র‌্যাঙ্ক করেন গৌরব। পরবর্তী কালে তিনি ‘ইন্ডিয়ান ডিফেন্স এস্টেটস সার্ভিস (আইডিইএস)’-এ যোগ দেন। ভারতীয় সেনার ক্যান্টনমেন্টে প্রশাসনিক দায়িত্ব গ্রহণ করেন।

০৯ ১৬

১২ বছর চাকরি করার পর ২০২৩ সালে চাকরি ছেড়ে দেন গৌরব। সিদ্ধান্ত নেন, ইউপিএসসি চাকরিপ্রার্থীদের পরামর্শদাতা হিসাবে কাজ করবেন তিনি।

১০ ১৬

কেন্দ্রের এসএসসি সিজিএল (কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল) পরীক্ষাতেও পাশ করেছিলেন গৌরব।

১১ ১৬

আইআইটিতে এক বার নয়, দু’বার সুযোগ পেয়েছিলেন গৌরব। তবে সে সবকিছুই তিনি ছেড়ে দেন। ‘মন কি বাত’ শুনে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন, এমনটাই জানান গৌরব।

১২ ১৬

ইউপিএসসি পরীক্ষার্থীদের পরামর্শ দিতে আগেই একটি ইউটিউব চ্যানেল খুলেছিলেন গৌরব। সেখানেই ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত একের পর এক ভিডিয়ো আপলোড করতে শুরু করেন।

১৩ ১৬

ইউটিউব চ্যানেলের পর ‘গৌরব কৌশল অ্যাপ’ নামে ফোনের একটি অ্যাপ চালু করেন গৌরব। উদ্দেশ্য ওই একই।

১৪ ১৬

তবে সফল ভাবে ইউপিএসসি পরীক্ষার্থীদের পরামর্শ দিতে শেষমেশ গত বছর চাকরি ছাড়েন গৌরব।

১৫ ১৬

এ দেশে অন্যতম কঠিন এবং জীবনের মোড় ঘোরানোর পরীক্ষা হল ইউপিএসসি। এই পরীক্ষায় বসে সফল হওয়া চ্যালেঞ্জ। এই পরীক্ষায় বসে সফল হওয়া চাট্টিখানি কথা নয়!

১৬ ১৬

তবে ইউপিএসসিতে পাশ করা অসম্ভবও নয়। একাগ্রতা, অধ্যবসায় আর পরিশ্রম— এই তিন মন্ত্রেই লক্ষ্যপূরণ করেতে পারেন পরীক্ষার্থীরা। কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে জীবনে সফল হয়েছেন, এমন ইউপিএসসি পরীক্ষার্থীদের সংখ্যাও নেহাত কম না।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement