Rohit Bose Roy

অশালীন আচরণের অভিযোগ, শরমনের ভগ্নিপতি বাঙালি অভিনেতার নাম জড়িয়েছে বহু নায়িকার সঙ্গে

নব্বইয়ের দশকে হিন্দি ছবিতে অভিনয়ের পাশাপাশি হিন্দি ধারাবাহিকেও কাজের সুযোগ পান রোহিত বসু রায়। ২০১১ সালে ‘ভোরের আলো’ ছবির মাধ্যমে বাংলা সিনেমার জগতে পা রাখেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৩:০৬
Share:
০১ ২৭

বাঙালি পরিবারে জন্ম। বাবা শিল্পপতি। দাদা অভিনয়জগতে নিজের পরিচিতি গড়ে তুলেছেন। কিন্তু একই পেশায় থাকলেও দাদা রণিত রায়ের মতো সাফল্যের স্বাদ ঠিক পেলেন না হিন্দি ধারাবাহিকের অভিনেতা রোহিত বসু রায়।

০২ ২৭

একাধিক হিন্দি ধারাবাহিকে অভিনয় করতে দেখা গেলেও রোহিত তাঁর কেরিয়ার শুরু করেন হিন্দি ছবিতে অভিনয়ের মাধ্যমে। ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘জজ়বাত’ ছবিতে প্রথম অভিনয়ের সুযোগ পান রোহিত।

Advertisement
০৩ ২৭

নব্বইয়ের দশকেই হিন্দি ছবিতে অভিনয়ের পাশাপাশি হিন্দি ধারাবাহিকেও কাজের সুযোগ পান রোহিত। ১৯৬৮ সালের ৫ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে এক বাঙালি পরিবারে জন্ম রোহিতের। নাগপুরে জন্ম হলেও তাঁর বেড়ে ওঠা গুজরাতের আমদাবাদে।

০৪ ২৭

আমদাবাদেই স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করেন রোহিত। পদার্থবিদ্যা নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করার পর তিনি আমেরিকায় এমবিএ পড়তে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করেন। কিন্তু ভিসা না পাওয়ায় আর এমবিএ পড়তে যেতে পারেননি রোহিত।

০৫ ২৭

রোহিতের দাদা রণিতও অভিনয়জগতের সঙ্গে যুক্ত। দাদাকে দেখে অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায় রোহিতেরও। বলি পরিচালক কুণাল কপূরের সঙ্গে সহ-পরিচালনা করার সুযোগ পান রোহিত। তখন তাঁর আলাপ হয় এক বলি অভিনেতার বোনের সঙ্গে।

০৬ ২৭

প্রথমে শরমন জোশীর বোন মানসী জোশীর ছবি দেখেন রোহিত। অভিনয়ের সুযোগ খুঁজছিলেন মানসী। মানসীর ছবি দেখেই পছন্দ হয়ে যায় রোহিতের। একটি বিজ্ঞাপনে অভিনয়ের জন্য অডিশন দিতে মানসীকে ডাকেন রোহিত। কাজের সূত্রেই আলাপ হয় রোহিত এবং মানসীর। বন্ধুত্ব থেকে তাঁদের সম্পর্ক প্রেমে পরিণত হতে বেশি সময় লাগেনি।

০৭ ২৭

মানসীর সঙ্গে রোহিতের সম্পর্ক আরও দৃঢ় হওয়ার পাশাপাশি একই সময়ে রোহিতের কেরিয়ারেও নতুন মোড় দেখা যায়। বলি পরিচালক অনন্ত বালানির সঙ্গে আলাপ হয় রোহিতের। ‘জজ়বাত’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয়ের প্রস্তাব অনন্তই দেন রোহিতকে।

০৮ ২৭

কেরিয়ারের শুরুতে নিজের আসল নামের পরিবর্তে কর্ণ রায় নামটি ব্যবহার করতেন রোহিত। ১৯৯৫ সালে ছোট পর্দায় আত্মপ্রকাশ করেন তিনি। ‘তুঝ পে দিল কুরবান’ নামে একটি হিন্দি ধারাবাহিকে অভিনয় করতে দেখা যায় তাঁকে। একই বছর ‘স্বাভিমান’ ধারাবাহিকে অভিনয় করে টেলিভিশনজগতে নিজের পরিচিতি তৈরি করেন রোহিত।

০৯ ২৭

‘কভি কভি’, ‘বাত বন যায়ে’, ‘সঞ্জীবনী’, ‘কুসুম’, ‘দেশ মে নিকলা হোগা চাঁদ’-এর মতো একাধিক হিন্দি ধারাবাহিকে অভিনয় করেছেন রোহিত। হিন্দি টেলিফিল্মেও অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে।

১০ ২৭

‘আখোঁ মে তুম হো’, ‘এক খিলাড়ি এক হাসিনা’, ‘এলওসি কার্গিল’, ‘শুটআউট অ্যাট লোখন্ডওয়ালা’, ‘ফ্যাশন’, ‘মুম্বই সাগা’, ‘কাবিল’-এর মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করেছেন রোহিত। শুধু হিন্দি ছবিতেই নয়, গুজরাতি এবং কন্নড় ভাষার ছবিতে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১১ ২৭

২০১১ সালে ‘ভোরের আলো’ ছবির মাধ্যমে বাংলা সিনেমার জগতে পা রাখেন রোহিত। ‘মিসেস সেন’, ‘সাদা ক্যানভাস’ এবং ‘চেঙ্গিজ’ নামের বাংলা ছবিতে অভিনয় করেছেন রোহিত।

১২ ২৭

১৯৯৯ সালে মানসীর সঙ্গে গাঁটছড়া বাঁধেন রোহিত। বিয়ের পর এক কন্যাসন্তানের জন্ম দেন মানসী। অভিনয়ের পাশাপাশি পরিচালনার কাজেও হাত লাগিয়েছেন রোহিত। ২০০২ সালে ‘দ্য ফেস ২’ নামের একটি হিন্দি শর্ট ফিল্মের পরিচালনার দায়িত্বে ছিলেন তিনি।

১৩ ২৭

২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘দশ কাহানিয়া’ ছবির জন্য ‘রাইস প্লেট’ নামে একটি শর্ট ফিল্মের পরিচালনা করেন রোহিত। বিভিন্ন রিয়্যালিটি শোয়ে অংশগ্রহণ করার পাশাপাশি একাধিক শোয়ের সঞ্চালনাও করেছেন তিনি।

১৪ ২৭

নিজস্ব প্রযোজনা সংস্থা গড়ে তোলেন রোহিত। ২০১১ সালে ‘এক দিন...অচানক’ নামের একটি হিন্দি ছবি প্রযোজনা করেন তিনি। একই বছর ‘ফ্যান ক্লাব’ নামের একটি হিন্দি টেলিফিল্ম প্রযোজনা করেন তিনি।

১৫ ২৭

২০২০ সালে নিজস্ব ফ্যাশন ব্র্যান্ড খোলেন রোহিত। বিভিন্ন নামী সংস্থার বিজ্ঞাপনেও অভিনয় করেছেন তিনি। বলি অভিনেত্রী সুস্মিতা সেনের সঙ্গে একটি বিজ্ঞাপনে কাজ করার সময় বিতর্কে জড়িয়ে পড়েন তিনি।

১৬ ২৭

রোহিত সমাজমাধ্যমে জানিয়েছিলেন, সুস্মিতার সঙ্গে তিনি শুধুমাত্র একটি বিজ্ঞাপনে অভিনয় করেছিলেন। কিন্তু রোহিতের সঙ্গে সুস্মিতার সম্পর্কের রটনা ছড়িয়ে পড়ে সেই সময়।

১৭ ২৭

বলি অভিনেত্রী টিসকা চোপড়া অবশ্য পুরনো এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, তিনি রোহিতের সঙ্গে বহু দিন সম্পর্কে ছিলেন। কিন্তু এই প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে রোহিত তা সম্পূর্ণ অস্বীকার করেন।

১৮ ২৭

অভিনেতা এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ২০১০ সালে বুঝতে পারেন যে হিন্দি ধারাবাহিকে আর কাজ করতে চান না তিনি। ভাল কাজের সুযোগও পাচ্ছিলেন না তিনি। অভিনেতা বলেন, ‘‘যে লোক মাসে ২৫ থেকে ২৬ দিন কাজ করত, সে এক বছরে মাত্র ন’দিন শুটিং করেছিল। ২০১৪ সাল এমন ভাবেই কাটিয়েছিলাম আমি।’’

১৯ ২৭

রোহিত জানান, ২০১০ সালে তিনি কেরিয়ার নিয়ে অনিশ্চিত হয়ে পড়েছিলেন বলে ১৫ বছরের অর্থ সঞ্চয় করে রেখেছিলেন। সেখান থেকেই তিনি খরচ চালিয়েছিলেন। তবে সেই সময় অর্থাভাব হয়নি রোহিতের।

২০ ২৭

রোহিতের বিরুদ্ধে অশালীন আচরণের অভিযোগ তুলেছিলেন বলি অভিনেত্রী দিয়া মির্জা। দিয়ার অভিযোগ, রোহিতের সঙ্গে ‘আলিবাগ’ ছবির শুটিং চলাকালীন তাঁকে অশালীন ভাবে স্পর্শ করেন অভিনেতা। কিন্তু এই অভিযোগ মিথ্যা বলে দাবি করেন রোহিত।

২১ ২৭

রোহিত বলেন, ‘‘আমার নিজের মেয়ে রয়েছে। আমি এমন আচরণ করতেই পারি না। আমি জানি না কেন দিয়া আমার বিরুদ্ধে এই অভিযোগ আনল। সেটে এই নিয়ে ঝগড়াও হয়েছিল। পরে পরিচালক এসে অশান্তি থামান। হয় তো কোনও ভুল বোঝাবুঝি হয়েছে। আমি এমন করিনি।’’

২২ ২৭

‘মিটু’ বিতর্কেও নাম জড়িয়ে পড়ে রোহিতের। নাম প্রকাশে অনিচ্ছুক এক তরুণী রোহিতের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেন, ‘‘আমার যখন ১৬-১৭ বছর বয়স ছিল তখন আমাকে জোর করে চুমু খাওয়ার চেষ্টা করেছিলেন রোহিত। ওঁর স্ত্রী পাশের ঘরে থাকা সত্ত্বেও আমার সঙ্গে অশালীন আচরণ করেছিলেন তিনি।’’

২৩ ২৭

রোহিতের বিরুদ্ধে তরুণীর আরও অভিযোগ, তিনি যখন স্কুলে চাকরি পাওয়ার চেষ্টা করছিলেন তখন রোহিত তাঁর অফিসে ডেকে সেখানে চাকরি দেওয়ার প্রস্তাবও দেন। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দেন বলে দাবি করেন তরুণী। এই অভিযোগও মিথ্যা বলে জানিয়েছেন রোহিত।

২৪ ২৭

খেলাধুলোর প্রতি আগ্রহ রয়েছে রোহিতের। তারকাদের ফুটবল লিগেও অংশগ্রহণ করেন তিনি। রোহিতের কেরিয়ার যখন স্তিমিত, তখন ফুটবল প্রতিযোগিতায় বলি অভিনেতা সলমন খানের সঙ্গে দেখা হয় তাঁর। রোহিতকে শরীরচর্চার নির্দেশ দেন সলমন।

২৫ ২৭

রোহিতের উদ্দেশে সলমন বলেন, ‘‘তোমাকে দেখতে মোটা গরুর মতো লাগছে। আমিও তোমাকে কাজ দেব না। নয় এ ভাবেই থাকো, না হলে লড়াই করো।’’ সলমনের কথা শুনে নিয়মিত শরীরচর্চা করতে শুরু করেন রোহিত। হাতেনাতে তার ফলও পান। ‘কাবিল’ ছবিতে অভিনয়ের প্রস্তাব পান তিনি।

২৬ ২৭

‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’, ‘গার্ডিয়ানস অফ দ্য গ্যালাক্সি’ ছবির দ্বিতীয় এবং তৃতীয় পর্বে স্টারলর্ড চরিত্রের জন্য হিন্দি ভাষায় ডাবিং করেছেন রোহিত।

২৭ ২৭

২০২৩ সালে ‘চেঙ্গিজ’ ছবিতে শেষ অভিনয় করতে দেখা গিয়েছে রোহিতকে। সমাজমাধ্যমে তাঁর অনুরাগীমহলও নজর কাড়ার মতো। ইতিমধ্যেই ইনস্টাগ্রামে রোহিতের অনুরাগী সংখ্যা ১৩ লক্ষের গণ্ডি পার করে গিয়েছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement