Bollywood Actor

দিলীপ কুমার বা শাহরুখ খান নন, সেরা অভিনেতা হিসাবে সবচেয়ে বেশি বার মনোনীত হন কোন বলি তারকা?

বলিউডের জনপ্রিয় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা অভিনেতা হিসাবে মনোনয়নের তালিকায় অধিকাংশ সময় নাম ওঠে তাঁর। ৩৪ বার মনোনয়নের পর ৫ বার সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৫:২৬
Share:
০১ ১৭

পাঁচ দশক ধরে হিন্দি ফিল্মজগতে রয়েছেন। ২০০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন। বলিউডের জনপ্রিয় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা অভিনেতা হিসাবে মনোনিত হয়েছেন বহু বার। তিনি বলিপাড়ার ‘অ্যাংরি ইয়ং ম্যান’ অমিতাভ বচ্চন।

০২ ১৭

বলিপাড়া সূত্রে খবর, মোট ৩৪ বার সেরা অভিনেতা হিসাবে মনোনয়নের তালিকায় নাম ওঠে অমিতাভের। বলিপাড়ার সকল অভিনেতাদের মধ্যে সবচেয়ে বেশি এই তালিকায় নাম উঠেছে তাঁরই।

Advertisement
০৩ ১৭

৩৪ বার মনোনীত হলেও অমিতাভ সেরা অভিনেতা হিসাবে পুরস্কৃত হন মোট ৫ বার। ১৯৭৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘অমর আকবর অ্যান্টনি’ ছবিটি। এই ছবিতে অমিতাভের পাশাপাশি অভিনয় করেছিলেন ঋষি কপূর, বিনোদ খন্নার মতো বলি তারকারা।

০৪ ১৭

১৯৭৮ সালে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘অমর আকবর অ্যান্টনি’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেতা হিসাবে প্রথম পুরস্কৃত হন অমিতাভ।

০৫ ১৭

১৯৭৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় অমিতাভের ‘ডন’ ছবিটি। পরের বছর যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন হয় সেখানে ‘ডন’ ছবির জন্য সেরা অভিনেতা হিসাবে পুরস্কার পান অমিতাভ।

০৬ ১৭

বলিপাড়া সূত্রে খবর, ‘ডন’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পাওয়ার পর ১৩ বছর অপেক্ষা করতে হয় অমিতাভকে। দীর্ঘ অপেক্ষার পর তৃতীয় বার সেরা অভিনেতা হিসাবে পুরস্কার পান তিনি।

০৭ ১৭

১৯৯১ সালে মুকুল এস আনন্দের পরিচালনায় মুক্তি পায় ‘হম’ ছবিটি। অমিতাভের পাশাপাশি এই ছবিতে অভিনয় করতে দেখা যায় রজনীকান্ত, গোবিন্দ, শিল্পা শিরোদকর, ড্যানি ডেনজংপা, অনুপম খের, কাদের খানের মতো একাধিক বলি তারকাকে।

০৮ ১৭

১৯৯২ সালে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘হম’ ছবির জন্য সেরা অভিনেতা হিসাবে পুরস্কৃত হন অমিতাভ।

০৯ ১৭

‘হম’ ছবির জন্য পুরস্কার পাওয়ার পর আরও ১৪ বছরের অপেক্ষা। ১৪ বছর পর আবার অমিতাভের ঝুলিতে সেরা অভিনেতার পুরস্কার জোটে।

১০ ১৭

২০০৫ সালে সঞ্জয় লীলা ভন্সালীর পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ব্ল্যাক’ ছবিটি। অমিতাভের পাশাপাশি এই ছবিতে অভিনয় করতে দেখা যায় বলি অভিনেত্রী রানি মুখোপাধ্যায়কে।

১১ ১৭

‘ব্ল্যাক’ মুক্তির এক বছর পর ২০০৬ সালে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে চতুর্থ বার সেরা অভিনেতা হিসাবে পুরস্কৃত হন অমিতাভ। ‘ব্ল্যাক’ ছবিতে অভিনয় করে এই পুরস্কার পান তিনি।

১২ ১৭

২০০৯ সালে আর বালকির পরিচালনায় ‘পা’ ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। অমিতাভ, অভিষেক বচ্চন, বিদ্যা বালন, পরেশ রাওয়ালের মতো তারকারা এই ছবিতে অভিনয় করেন।

১৩ ১৭

২০১০ সালে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘পা’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসাবে পুরস্কার পান অমিতাভ। পঞ্চম বার সেরা অভিনেতা হিসাবে পুরস্কৃত হন তিনি।

১৪ ১৭

বলিপাড়া সূত্রে খবর, ১৯৫৪ সাল থেকে বলিউডে পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়। গোড়ার দিকে ৫টি বিভাগের জন্য বলি তারকাদের পুরস্কার দেওয়া হত।

১৫ ১৭

২০২৩ সাল পর্যন্ত মোট ৬৮ বার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ২৯টি বিভাগের জন্য পুরস্কার দেওয়া হয় বলে বলিপাড়া সূত্রে খবর।

১৬ ১৭

বলি অভিনেতাদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা অভিনেতা হিসাবে সবচেয়ে বেশি পুরস্কার পেয়েছেন দিলীপ কুমার। মোট ৮ বার সেরা অভিনেতা হিসাবে পুরস্কৃত হন তিনি।

১৭ ১৭

বলিপাড়া সূত্রে খবর, দিলীপ একাই নন, বলিউডের ‘বাদশা’ শাহরুখ খানও দিলীপের সঙ্গে শীর্ষে নাম লিখিয়েছেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনিও মোট ৮ বার সেরা অভিনেতা হিসাবে পুরস্কৃত হন।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement