First Salary Of A Famous Bollywood Actor

নাচ করে প্রথম আয় ৭৫ টাকা, প্রথম ১০০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন কোন বলি অভিনেতা?

হিন্দি ফিল্মজগতের কোন অভিনেতা সর্বপ্রথম ১০০ কোটি টাকা আয় করেছিলেন তা জানেন কি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ২০:১২
Share:
০১ ১৬

আমির খান থেকে শুরু করে শাহরুখ খান— বলিপাড়ার এমন বহু তারকা রয়েছেন যাঁরা পারিশ্রমিক হিসাবে ১০০ কোটি টাকা উপার্জন করেন। কিন্তু হিন্দি ফিল্মজগতের কোন অভিনেতা সর্বপ্রথম ১০০ কোটি টাকা আয় করেছিলেন তা জানেন কি?

০২ ১৬

সাম্প্রতিক কালে বলিপাড়ার সর্বোচ্চ উপার্জনকারী অভিনেতাদের তালিকায় নাম লিখিয়েছেন সলমন খান। বলিপাড়া সূত্রে খবর, অভিনেতাদের মধ্যে প্রথম তিনিই পারিশ্রমিক হিসাবে আয় করেছিলেন ১০০ কোটি টাকা।

Advertisement
০৩ ১৬

মডেলিংয়ের মাধ্যমে কেরিয়ার শুরু করেছিলেন সলমন। ১৯৮৮ সালে বড় পর্দার সঙ্গে পরিচয় হয় তাঁর। ‘বিবি হো তো অ্যায়সি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন তিনি।

০৪ ১৬

বলিপাড়ার খ্যাতনামী ছবিনির্মাতা সেলিম খানের পুত্র সলমন। পার্শ্বচরিত্রে অভিনয় করে হিন্দি ফিল্মজগতে কেরিয়ার শুরু করলেও তাঁর প্রথম ছবি দুর্দান্ত ব্যবসা করে।

০৫ ১৬

১৯৮৯ সালে সুরজ বরজাতিয়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ম্যায়নে প্যার কিয়া’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়োন সলমন।

০৬ ১৬

তবে সলমনের প্রথম আয় অভিনয়ের সূত্রে হয়নি। পিটিআই সূত্রে খবর, প্রথম পারিশ্রমিক হিসাবে ৭৫ টাকা পেয়েছিলেন সলমন।

০৭ ১৬

এক পুরনো সাক্ষাৎকারে সলমন জানিয়েছিলেন, ‘ব্যাকগ্রাউন্ড ডান্সার’ হিসাবে কাজ করা শুরু করেছিলেন তিনি। সেখান থেকেই প্রথম উপার্জন ছিল তাঁর।

০৮ ১৬

সাক্ষাৎকারে সলমন বলেছিলেন, ‘‘তাজ হোটেলের পিছনে কোথাও নাচ-গানের অনুষ্ঠান হচ্ছিল। আমার এক বন্ধুর সেখানে পারফর্ম করার কথা ছিল। আমাকেও পারফর্ম করার জন্য ওই বন্ধু টেনে নিয়ে গেল। বন্ধুর কথায় ব্যাকগ্রাউন্ড ডান্সার হিসাবে নেচেও ছিলাম মঞ্চে। সেখান থেকেই আমার প্রথম আয়। ৭৫ টাকা পারিশ্রমিক পেয়েছিলাম আমি।’’

০৯ ১৬

জীবনে দ্বিতীয় বার উপার্জনের সময় সলমনের পারিশ্রমিক আগের চেয়ে দশ গুণ বৃদ্ধি পায়। সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছিলেন খোদ অভিনেতা।

১০ ১৬

সলমন জানিয়েছিলেন, ঠান্ডা পানীয় সংস্থার বিজ্ঞাপনে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন তিনি। সেখানে অভিনয় করে ৭৫০ টাকা পারিশ্রমিক পান তিনি।

১১ ১৬

বিজ্ঞাপনে অভিনয়ের পর যে কাজ করেছিলেন সেখান থেকে ১৫০০ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন সলমন। সাক্ষাৎকারে অভিনেতা জানিয়েছিলেন বহু জায়গায় ১৫০০ টাকা পারিশ্রমিকের বিনিময়েই কাজ করেছিলেন তিনি।

১২ ১৬

‘ম্যায়নে প্যার কিয়া’ ছবিতে অভিনয় করে সলমন পারিশ্রমিক পেয়েছিলেন ৩১ হাজার টাকা। বড় পর্দায় কেরিয়ার শুরু করার পর এক লাফে সলমনের পারিশ্রমিক ২০ গুণ বৃদ্ধি পায়।

১৩ ১৬

৩১ হাজার টাকা থেকে সলমনের পারিশ্রমিক পরে প্রায় আড়াই গুণ বৃদ্ধি পায়। সাক্ষাৎকারে সলমন জানিয়েছিলেন যে এক সময় প্রতি ছবিতে অভিনয় করে ৭৫ হাজার টাকা উপার্জন করেছিলেন তিনি।

১৪ ১৬

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘সুলতান’ ছবিতে অভিনয়ের জন্য ১০০ কোটি টাকা পারিশ্রমিক আদায় করেন সলমন। বলি অভিনেতাদের তালিকায় সলমনই প্রথম যিনি পারিশ্রমিক হিসাবে ১০০ কোটি টাকা পেয়েছিলেন।

১৫ ১৬

‘সুলতান’ মুক্তির এক বছর পর প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘টাইগার জ়িন্দা হ্যায়’। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করে ১৩০ কোটি টাকা আয় করেন সলমন।

১৬ ১৬

বলিপাড়া সূত্রে খবর, ‘সুলতান’ এবং ‘টাইগার জ়িন্দা হ্যায়’ ছবি থেকে যে পরিমাণ লাভ হয়েছিল সেখান থেকে ৬০ থেকে ৭০ শতাংশ লভ্যাংশ নাকি পারিশ্রমিক হিসাবে পেয়েছিলেন সলমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement