Mokomokai

মোকোমোকাই! ট্যাটু আঁকা মৃত মানুষের মাথা সংগ্রহের ‘হবি’

ট্যাটু করতে ইচ্ছে করে! ভালবাসেন ট্যাটু দিয়ে শরীর সাজাতে! ট্যাটুর ইতিহাস কিন্তু বেশ প্রাচীন। এই ট্যাটুর টানেই শ-দেড়েক বছর আগের উচ্চপদস্থ এক ব্রিটিশ সেনা কর্তা যে অদ্ভুত (কেউ কেউ বলেন কিম্ভুত) সংগ্রহে নেমেছিলেন তা শুনলে চমকে তো যাবেনই, আঁতকেও উঠতে পারেন। এই অদ্ভুত সংগ্রহ ‘মোকোমোকাই’ নামে পরিচিত। এই সংগ্রহে কী আছে জানেন! উল্কি করা, মৃত মানুষের, মাথা। চমকে উঠলেন তো! আসুন জেনে নেওয়া যাক প্রায় ১৫০ বছরের প্রাচীন এই সংগ্রহের সম্পর্কে কিছু তথ্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৬ ১৭:০৯
Share:

ট্যাটু করতে ইচ্ছে করে! ভালবাসেন ট্যাটু দিয়ে শরীর সাজাতে! বলিউড থেকে টলিউড বা একেবারে আম বাঙালির ঘরেও ঢুকে পড়েছে ‘ট্যাটু ফ্যাশন’। তবে এটা মোটেই হালফিলের ফ্যাশন নয়! ট্যাটুর ইতিহাস কিন্তু বেশ প্রাচীন। বহু উপজাতি ধর্ম বিশ্বাসে বা সমাজ ব্যবস্থার সঙ্গে জড়িয়ে ট্যাটুর ইতিহাস। কিন্তু এই ট্যাটুর টানেই শ-দেড়েক বছর আগের উচ্চপদস্থ এক ব্রিটিশ সেনা কর্তা যে অদ্ভুত (কেউ কেউ বলেন কিম্ভুত) সংগ্রহে নেমেছিলেন তা শুনলে চমকে তো যাবেনই, আঁতকেও উঠতে পারেন। এই অদ্ভুত সংগ্রহ ‘মোকোমোকাই’ নামে পরিচিত। এই সংগ্রহে কী আছে জানেন! উল্কি করা, মৃত মানুষের, মাথা। চমকে উঠলেন তো! আসুন জেনে নেওয়া যাক প্রায় ১৫০ বছরের প্রাচীন এই সংগ্রহের সম্পর্কে কিছু তথ্য।

Advertisement

আরও পড়ুন...
পার্টনারকে চমকে দিতে ২৫ রকম ভাষায় বলুন ‘আই লভ ইউ’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন