Expensive Cycles

সাত কোটি টাকা! বিশ্বের সবচেয়ে দামি সাইকেলের তালিকা দেখলে চালানোর ইচ্ছা চলে যেতে পারে

বিশ্ব জুড়ে সাইকেলের বাজার লোকসানের মুখ খুব একটা দেখে না। বিশ্বের সবচেয়ে দামি সাইকেলগুলির দাম জানেন কি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১১:৫৫
Share:
০১ ১৩

কেউ নিত্য যাতায়াতের জন্য সাইকেল চালান, কেউ বা শরীরচর্চার মাধ্যম হিসাবে সাইকেল ব্যবহার করেন, কেউ আবার প্রতিযোগিতার জন্য। বিশ্ব জুড়ে সাইকেলের বাজার লোকসানের মুখ খুব একটা দেখে না। বিশ্বের সবচেয়ে দামি সাইকেলগুলির দাম জানেন কি?

০২ ১৩

৬০০টি কালো হিরে এবং ৩০০ নীলকান্তমণি দিয়ে তৈরি বেভারসি হিলস এডিশনের সাইকেল। এই একটি সাইকেলটি বানাতে ৭৫০ ঘণ্টা সময় লাগে।

Advertisement
০৩ ১৩

বিশ্বের সবচেয়ে দামি সাইকেলের তালিকায় নাম রয়েছে বেভারসি হিলস এডিশনের সাইকেলের। ভারতীয় মুদ্রায় এই সাইকেলের দাম আনুমানিক সাত কোটি টাকা।

০৪ ১৩

আমেরিকার শিল্পী ড্যামিয়েন হার্স্ট এমন একটি সাইকেল তৈরি করেছিলেন যা বিশ্ব জুড়ে সাড়া ফেলে দেয়। প্রজাপতির ডানা দিয়ে নাকি এই সাইকেল তৈরি করা হয়। সে কারণে অনেকেই সাইকেল প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে অভিযোগ তোলে। এই সাইকেলের নাম ট্রেক বাটারফ্লাই ম্যাডন।

০৫ ১৩

ট্রেক বাটারফ্লাই ম্যাডন সাইকেল ভারতে পাওয়া যায় না। এই সাইকেলের দাম এতই বেশি যে সাইকেলটি নিলামে তোলা হয়। কানাঘুষো শোনা যায় সাইকেলটি নিলামে বিক্রি করে যে টাকা পাওয়া গিয়েছিল তা ক্যানসার আক্রান্তদের চিকিৎসায় দান করে দেওয়া হয়।

০৬ ১৩

২৪কে গোল্ড রেসিং বাইকও বিশ্বের সবচেয়ে দামি সাইকেলের তালিকায় নাম লিখিয়েছে। এই সাইকেলটির সর্বনিম্ন মূল্য ভারতীয় মুদ্রায় ৩ কোটি টাকা।

০৭ ১৩

ভারতীয় মুদ্রায় দেড় কোটি টাকা মূল্য ট্রেক ইয়োশিমোটো নারা সাইকেলের। মোট তিন ধরনের রং ব্যবহার করে এই সাইকেলটি তৈরি করা হয়েছে।

০৮ ১৩

ফ্রান্সের গাড়ি প্রস্তুতকারী সংস্থা বুগাটি। এই সংস্থার তরফে একটি সাইকেলও তৈরি করা হয়েছে।

০৯ ১৩

বুগাটি সংস্থা নির্মিত সাইকেলের ওজন খুবই কম। সংস্থার দাবি, পাঁচ কেজি ওজনের সাইকেলটি যে কোনও রাস্তায় চালানো যায়।

১০ ১৩

পিজি বুগাটি বাইকটি কিনলে তিনি তাঁর পছন্দ অনুযায়ী রং পরিবর্তন করে নিতে পারেন। ভারতীয় মুদ্রায় এই সাইকেলের আনুমানিক মূল্য ২৬ লক্ষ টাকা।

১১ ১৩

গাড়ি প্রস্তুতকারী সংস্থা অডির তরফে এক ধরনের ইলেকট্রনিক সাইকেল তৈরি করা হয়েছে। এটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিবেগে ছুটতে পারে।

১২ ১৩

সাধারণত রেসিং সাইকেল হিসাবে ব্যবহৃত হয় অডি সংস্থার ই-বাইকটি। এই সাইকেলে মোট ১৪টি গিয়ার রয়েছে। আটটি গিয়ার সামনের দিকে এবং ছ’টি পিছনের দিকে রয়েছে।

১৩ ১৩

ভারতীয় মুদ্রায় অডি ই-বাইকের আনুমানিক মূল্য ৮ লক্ষ টাকা থেকে ১৪ লক্ষ টাকা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement