Pele Death

বিদায় রাজা, ফুটবলের বিশ্বযুদ্ধে কি পেলের ধারেকাছে নেই মারাদোনা বা মেসি?

পেলেই কি বিশ্বকাপে সর্বকালের সেরা? নাকি তাঁর সঙ্গে লড়াই থাকবে দিয়েগো মারাদোনা বা সদ্য বিশ্বকাপ জেতা লিয়োনেল মেসির? এই তর্ক চলতে থাকবে বহু দিন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৮:৪৭
Share:
০১ ১৬

এক অধ্যায়ের অবসান। ফুটবল সম্রাট পেলে প্রয়াত। ৮২ বছর বয়সে অন্ত্রের ক্যানসারে ভুগে মারা গেলেন তিনি।

০২ ১৬

কাতার বিশ্বকাপ চলাকালীন শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই বৃহস্পতিবার গভীর রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

Advertisement
০৩ ১৬

পেলেই কি বিশ্বকাপে সর্বকালের সেরা? না কি তাঁর সঙ্গে লড়াই থাকবে দিয়েগো মারাদোনা বা সদ্য বিশ্বকাপ জেতা লিয়োনেল মেসির? এই তর্ক চলতে থাকবে বহুদিন।

০৪ ১৬

১৯৫৬ সালে স্যান্টোসে সই করেন পেলে। ১৯৫৭-এ জাতীয় দলে ডাক পাওয়া। ওই বছর আর্জেন্টিনার বিরুদ্ধে নিজের প্রথম আন্তর্জাতিক গোল করেন পেলে। ব্রাজিলের জাতীয় দলের সর্বকনিষ্ঠ গোলদাতা তিনি।

০৫ ১৬

১৯৫৮ সালে প্রথম বার বিশ্বকাপ জেতেন পেলে। সেই সময় মাত্র ১৭ বছর বয়স ছিল তাঁর। সর্বকনিষ্ঠ ফুটবলার হিসাবে বিশ্বকাপ জেতেন পেলে।

০৬ ১৬

সে বছর বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসাবে হ্যাটট্রিক করেন পেলে।

০৭ ১৬

পেলেই একমাত্র খেলোয়াড় যিনি ১৮-এ পা দেওয়ার আগেই বিশ্বকাপ জিতেছেন। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি তিনটি বিশ্বকাপ জিতেছেন। ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০-এ।

০৮ ১৬

তিনটি বিশ্বকাপে মোট ১০ বার তিনি সতীর্থদের উদ্দেশে গোলের জন্য বল বাড়িয়েছেন। সেই রেকর্ড আজও অটুট। বিশ্বকাপে মোট ১২টি গোল করেছেন পেলে।

০৯ ১৬

দেশের হয়ে ৯২টি ম্যাচে ৭৭টি গোল করেছিলেন পেলে। সেই রেকর্ড সম্প্রতি স্পর্শ করেছেন নেমার জুনিয়র।

১০ ১৬

অন্য দিকে, চার বার বিশ্বকাপ খেলেও মাত্র এক বার তা জিততে পেরেছেন ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনা। তাঁর একমাত্র বিশ্বকাপ জয় ১৯৮৬ সালে।

১১ ১৬

১৯৯০-এ জয়ের দোরগোড়াতে পৌঁছেও গিয়েছিলেন। কিন্তু ফাইনালে পশ্চিম জার্মানির কাছে ১-০ গোলে হারতে হয়েছিল।

১২ ১৬

বিশ্বকাপে মোট ৮টি গোল করেছেন মারাদোনা। মোট ৮ বার সতীর্থদের উদ্দেশে গোলের জন্য বল বাড়িয়েছেন। দেশের হয়ে ৯১টি ম্যাচে মোট ৩৪টি গোল করেছেন তিনি।

১৩ ১৬

২০২২-এ প্রথম বারের জন্য বিশ্বকাপ হাতে তুলেছেন লিওনেল মেসি। মোট চার বার খেলে এ বারই তাঁর প্রথম বিশ্বকাপ জয়।

১৪ ১৬

এর আগে ২০১৪ সালে জার্মানির কাছে ফাইনালে ১-০ গোলে হারতে হয় আর্জেন্টিনাকে। গোল করেন মারিও গোতজ়ে।

১৫ ১৬

বিশ্বকাপে এখনও পর্যন্ত মোট ১৩টি গোল করেছেন মেসি। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন ৮টি। দেশের হয়ে এখনও পর্যন্ত ৯৮টি গোল করে ফেলেছেন মেসি।

১৬ ১৬

মেসি এবং পেলের মধ্যে বিশ্বকাপে গোলের বিচারে এগিয় প্রথম জনই। মারাদোনা পিছিয়ে থাকলেও বিশ্বকাপের মঞ্চে তাঁর চোখধাঁধানো একটি গোল এখনও সকলের চোখে লেগে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement