Aamir Khan

আমিরের জন্য ছবি ফ্লপ! অভিনয় নিয়েও ‘পারফেকশনিস্ট’কে কটাক্ষ করেন পরিচালক

নব্বইয়ের দশকে যে ছবি বিশ্বজোড়া দর্শকের মন কেড়েছিল সেই ছবির হিন্দি অনুকরণ কেন বক্স অফিসে মুখ থুবড়ে পড়ল? জানালেন পরিচালক এসএস রাজামৌলি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১০:১৪
Share:
০১ ১৩

নব্বইয়ের দশকে যে ছবি বিশ্বজোড়া দর্শকের মন কেড়েছিল সেই ছবির হিন্দি অনুকরণ কেন বক্স অফিসে মুখ থুবড়ে পড়ল? তার উপর যখন আবার সেই ছবির মুখ্যচরিত্রে অভিনয় করেছেন বলিউডের ‘পারফেকশনিস্ট’ আমির খান। ছবি কেন ব্যবসা করতে পারল না সে বিষয়ে নিজের মত জানান পরিচালক এসএস রাজামৌলি।

০২ ১৩

রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ ছবির গান অস্কারের খাতায় নাম লিখিয়েছে। আমির অভিনীত ‘লাল সিংহ চড্ডা’ দেখার পর সেই ছবি ফ্লপ হওয়ার কারণও ব্যাখ্যা করেন তিনি। শুধু তাই নয়, আমিরের অভিনয় নিয়ে কটাক্ষ করতেও বাদ রাখলেন না রাজামৌলি।

Advertisement
০৩ ১৩

রাজামৌলি বলেন, ‘‘আমির পুরো ছবি জুড়ে অতিনাটকীয়তা করেছেন। প্রয়োজনের তুলনায় বেশি অভিনয় করে ফেলেছেন তিনি।’’ অস্কারজয়ী পরিচালকের মুখে ‘পারফেকশনিস্ট’-এর অভিনয় নিয়ে এমন বক্তব্য?

০৪ ১৩

রাজামৌলির বক্তব্য শুনে অবাক হয়ে যান আমির। তাঁর তুতো ভাই মনসুর খানও ‘লাল সিংহ চড্ডা’ দেখার পর আমিরের অভিনয় নিয়ে একই মন্তব্য করেছিলেন।

০৫ ১৩

আমিরের সঙ্গে রাজামৌলির বক্তব্য নিয়ে মনসুরের কথাও হয় বলে এক পুরনো সাক্ষাৎকারে জানান মনসুর। মনসুরকে উদ্দেশ করে আমির বলেন, ‘‘তুমি যখন আমার অভিনয় নিয়ে একই কথা বলেছিলে তখন আমি পাত্তা দিইনি। এখন দেখি রাজামৌলিও তোমার মতোই বলছেন। তা হলে সত্যিই কথার দম রয়েছে।’’

০৬ ১৩

অদ্বৈত চন্দনের পরিচালনায় ২০২২ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘লাল সিংহ চড্ডা’। এই ছবির কাহিনি কমেডি ড্রামা ঘরানার ‘ফরেস্ট গাম্প’ থেকে অনুপ্রাণিত।

০৭ ১৩

১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফরেস্ট গাম্প’ ছবির মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন হলিউড অভিনেতা টম হ্যাঙ্কস। একই ধাঁচে তৈরি করা হয়েছিল আমিরের চরিত্রটিকেও।

০৮ ১৩

কিন্তু টম তাঁর অভিনয়ের জন্য বহুল প্রশংসা কুড়োলেও আমির তাতে সফল হয়নি। বক্স অফিসেও ‘লাল সিংহ চড্ডা’ ফ্লপ করে।

০৯ ১৩

রাজামৌলির দাবি, ‘লাল সিংহ চড্ডা’ ছবিতে অভিনয় করার সময় সব দিক থেকেই অতিনাটকীয়তা করে ফেলেছেন আমির। আমিরের এমন অভিনয়ের জন্যই ছবিটি ব্যবসা করতে ব্যর্থ হয়।

১০ ১৩

যদিও মনসুর জানান ‘লাল সিংহ চড্ডা’ মুক্তির সময় ‘বয়কট’ স্লোগান বর্ষণ হয়েছিল অনবরত। সে কারণে আমিরের প্রতি নেতিবাচক মনোভাব জন্মাতে পারে দর্শকের। দর্শকের একাংশ হয়তো ছবিটি দেখতে যাননি বলে অনুমান মনসুরের।

১১ ১৩

‘লাল সিংহ চড্ডা’ ছবির চিত্রনাট্য বুনেছিলেন অতুল কুলকার্নি। মনসুর বলেন, ‘‘অতুল নিপুণ হাতে কাহিনি বুনেছিলেন। কিন্তু আমিরের অভিনয়ই চোখে লাগার মতো হয়নি।’’

১২ ১৩

টম হ্যাঙ্কসের সঙ্গে আমিরের অভিনয়ের তুলনা টেনে মনসুর জানান, আমির তাঁর চরিত্রটিকে পর্দায় ফুটিয়ে তোলার সময় ছেলেমানুষি করে ফেলেছেন।

১৩ ১৩

মনসুরের মন্তব্য, ‘‘টমের অভিনয় সাবলীল ছিল। চরিত্রটি আদতে একটু অন্য ধরনের। কিন্তু আমির যে ভাবে অভিনয় করেছে তা দেখে মনে হয়েছে চরিত্রটি নিতান্তই বোকা, নয়তো ডিসলেক্সিয়ায় আক্রান্ত।’’

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement