YashoBhoomi Convention Centre

অত্যাধুনিক আসন যুক্ত প্রেক্ষাগৃহ, বলরুম, শব্দরোধী যন্ত্র! দিল্লির বুকে চোখ ধাঁধাবে ‘যশোভূমি’

যশোভূমির মূল সম্মেলন কেন্দ্র তৈরি হয়েছে ৭৩ হাজার বর্গমিটারের বেশি জায়গা জুড়ে। সেই ভবনে মোট ১৫টি কক্ষ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫১
Share:
০১ ১৫

রবিবার দিল্লির দ্বারকায় ‘ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সপো সেন্টার (আইআইসিসি)’ উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফে এই কনভেনশন সেন্টার বা সম্মেলন কেন্দ্রের নাম রাখা হয়েছে ‘যশোভূমি’।

০২ ১৫

যশোভূমি কনভেনশন সেন্টারের ভবনগুলি তৈরি করা হয়েছে ১.৮ লক্ষ বর্গমিটার জুড়ে। পুরো চত্বরে তৈরি হয়েছে ৮.৯ লক্ষ বর্গমিটারেরও বেশি জায়গা জুড়ে।

Advertisement
০৩ ১৫

যশোভূমি বিশ্বের অন্যতম বড় কনভেনশন সেন্টার বা সম্মেলন কেন্দ্র হতে চলেছে বলে কেন্দ্র জানিয়েছে।

০৪ ১৫

যশোভূমির মূল সম্মেলন কেন্দ্র তৈরি হয়েছে ৭৩ হাজার বর্গমিটারের বেশি জায়গা জুড়ে। সেই ভবনে মোট ১৫টি কক্ষ রয়েছে।

০৫ ১৫

এই ১৫টি কক্ষের মধ্যে একটি মূল প্রেক্ষাগৃহ, একটি বলরুম এবং মোট ১১ হাজার জনপ্রতিনিধি বসার মতো ১৩টি আলোচনা কক্ষ রয়েছে।

০৬ ১৫

যশোভূমির মূল প্রেক্ষাগৃহে ছ’হাজার জন একসঙ্গে বসতে পারবেন, এমন ব্যবস্থা রয়েছে। প্রেক্ষাগৃহের বসার আসনগুলি স্বয়ংক্রিয়। ফলে সেই আসনগুলিকে প্রয়োজন অনুযায়ী অদলবদল করা যাবে।

০৭ ১৫

যশোভূমিতে খাওয়াদাওয়া এবং নাচগানের জন্য একটি বলরুম রয়েছে। বলরুমে আনুমানিক আড়াই হাজার অতিথি একসঙ্গে বসে-দাঁড়িয়ে থাকতে পারবেন।

০৮ ১৫

এ ছাড়াও বলরুম লাগোয়া একটি খোলা চত্বর রয়েছে যেখানে কমপক্ষে ৫০০ জন একসঙ্গে বসতে পারবেন। বলরুমটির ছাদের নকশা ফুলের পাপড়ির আদলে তৈরি।

০৯ ১৫

যশোভূমি কনভেনশন সেন্টারে মোট আটটি তলা রয়েছে। এই আটটি তলা জুড়ে রয়েছে ১৩টি আলোচনা কক্ষ। ১৩টি আলোচনা কক্ষের প্রত্যেকটির আকার আলাদা। প্রতিটি কক্ষের নকশাও আলাদা।

১০ ১৫

কনভেনশন সেন্টারের বিভিন্ন অংশে ভারতীয় সংস্কৃতির ছাপ রয়েছে। প্রতিটি মেঝেয় বিভিন্ন ধরনের আলপনা করা রয়েছে। ভিতরের অনুষ্ঠানের আওয়াজ যাতে মূল কনভেনশন সেন্টারের বাইরে না বেরোতে পারে তার জন্য শব্দরোধী ধাতব সিলিন্ডারও লাগানো হয়েছে।

১১ ১৫

যশোভূমি কনভেনশন সেন্টারে ১.০৭ লক্ষ বর্গমিটারেরও বেশি এলাকা জুড়ে একটি প্রদর্শনী কক্ষ তৈরি করা হয়েছে। এই কক্ষটি বিশ্বের অন্যতম বড় প্রদর্শনী হল বলে কেন্দ্র জানিয়েছে।

১২ ১৫

এই হলে বাণিজ্য মেলা এবং ব্যবসা সংক্রান্ত বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হওয়ার কথা। এই হলের আশপাশে মিডিয়া রুম এবং ভিভিআইপি লাউঞ্জ রয়েছে।

১৩ ১৫

কর্তৃপক্ষের মতে, যশোভূমি বর্জ্য জল পুনর্ব্যবহার এবং বৃষ্টির জল সংগ্রহ করতে সক্ষম। কনভেনশেন সেন্টারের ছাদে লাগানো রয়েছে সৌর প্যানেল।

১৪ ১৫

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, দ্বারকা সেক্টর ২৫-এ নতুন মেট্রো স্টেশনের উদ্বোধনের পাশাপাশি যশোভূমিকে দিল্লি বিমানবন্দর মেট্রো লাইনের সঙ্গে সংযুক্ত করা হবে।

১৫ ১৫

রবিবারই প্রধানমন্ত্রী মোদী দিল্লি বিমানবন্দর মেট্রো এক্সপ্রেস লাইনের দ্বারকা সেক্টর ২১ থেকে সেক্টর ২৫ পর্যন্ত একটি নতুন বিভাগের উদ্বোধন করবেন।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement