Pakistani Hindu

কেউ নামী ফ্যাশন ডিজ়াইনার, কেউ দুঁদে রাজনীতিক, পাকিস্তানের ধনী হিন্দুদের নজরকাড়া আখ্যান

মুসলিমপ্রধান দেশে থেকেও ধর্মীয় স্বাতন্ত্র্য বজায় রেখে আপন আপন কেরিয়ারে সফল হয়েছেন দীপক, নবীন, রীতারা। ধনী এবং বিখ্যাত হিন্দু হিসাবে পাকিস্তানে তাঁদের জনপ্রিয়তাও কম নয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ০৯:৫১
Share:
০১ ১৫

ঘোষিত মুসলিম রাষ্ট্র পাকিস্তান। হিন্দুরা সেখানে সংখ্যালঘু, দ্বিতীয় শ্রেণির নাগরিক। নানা সময়ে নানা সুযোগ-সুবিধা থেকে সে দেশের হিন্দুরা বঞ্চিত হন বলে অভিযোগ।

০২ ১৫

তবে পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের মানুষজনের সুষ্ঠু জীবনযাপন বিরল নয়। বরং দেশের ধনীতম ব্যক্তিদের মধ্যে রয়েছে বেশ কিছু হিন্দু নাম। পাকিস্তানে থেকেই তাঁরা সফল।

Advertisement
০৩ ১৫

সম্প্রতি খাদ্যসঙ্কটে ভুগছে পাকিস্তান। দেশে মহার্ঘ হয়ে উঠেছে অন্যতম প্রধান খাদ্য উপাদান গম। একে সাম্প্রতিক সময়ের সবচেয়ে কঠিন খাদ্যসঙ্কট বলে মনে করছেন কেউ কেউ।

০৪ ১৫

খাদ্যসঙ্কটের কারণে যখন আন্তর্জাতিক খবরের শিরোনামে উঠে এসেছে পাকিস্তান, তখন চোখ রাখা যাক সে দেশের কয়েক জন ধনী হিন্দু ব্যক্তিত্বের সম্পত্তি, রোজগারের খুঁটিনাটির দিকে।

০৫ ১৫

পাকিস্তানের ধনী হিন্দুদের মধ্যে অন্যতম চর্চিত নাম দীপক পেরওয়ানি। তিনি পেশায় ফ্যাশন ডিজ়াইনার। অভিনয়ও করেন। পেশাগত ক্ষেত্রে সাফল্য তাঁকে এনে দিয়েছে একাধিক পুরস্কার।

০৬ ১৫

হিন্দু সিন্ধি সম্প্রদায়ের দীপক ১৯৭৩ সালে পাকিস্তানের মীরপুর খাসে জন্মগ্রহণ করেন। সেখানেই বড় হয়েছেন। দীপকের সম্পত্তির পরিমাণ ১১৩ কোটি টাকা (ভারতীয় মুদ্রার হিসাবে)।

০৭ ১৫

পাকিস্তানের আর এক উল্লেখযোগ্য ধনী রীতা ঈশ্বর। রাজনৈতিক মহলে তাঁর পরিচিতি রয়েছে। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য ছিলেন রীতা।

০৮ ১৫

১৯৮১ সালের ১৬ মার্চ করাচিতে জন্ম রীতার। ভারতীয় মুদ্রায় তাঁর সম্পত্তির পরিমাণ ৩৭ কোটি টাকা। পাকিস্তান মুসলিম লিগের সঙ্গে যুক্ত রীতা। মেয়েদের জন্য সংরক্ষিত আসন থেকে ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হিসাবে নির্বাচিত হয়েছিলেন তিনি।

০৯ ১৫

পাকিস্তানের আর এক ধনী হিন্দু নবীন পেরওয়ানি। তিনি দেশের জনপ্রিয় ফ্যাশন ডিজ়াইনার দীপক পেরওয়ানির তুতো ভাই। তবে বিনোদন জগতের সঙ্গে তাঁর যোগ নেই। তিনি ক্রীড়া জগতে পরিচিত মুখ।

১০ ১৫

স্নুকার খেলেন নবীন। ২০০৬ সালে জর্ডনে ইন্টারন্যাশানাল বিলিয়ার্ডস এবং স্কুকার ফেডারেশন আয়োজিত বিশ্ব চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় তাঁর সম্পত্তির পরিমাণ ৭২ কোটি টাকার বেশি।

১১ ১৫

পাকিস্তানের বিখ্যাত এবং ধনী হিন্দুদের মধ্যে অন্যতম খাটুমল জীবন। দেশের প্রথম সারির রাজনীতিবিদ তিনি। পাকিস্তান পিপল্‌স পার্টির এই নেতা পার্লামেন্টের সদস্য হিসাবেও দায়িত্ব সামলেছেন।

১২ ১৫

১৯৮৮ সালে সিন্ধ বিধানসভা থেকে পিপিপি-র টিকিটে নির্বাচিত হয়েছিলেন তিনি। তাঁর সম্পত্তির পরিমাণও ৪০ কোটির কাছাকাছি।

১৩ ১৫

পাকিস্তানের আর এক বিখ্যাত হিন্দু রাজনীতিবিদ ছিলেন রানাচন্দ্র সিংহ। ২০০৯ সালে তাঁর মৃত্যু হয়। পাকিস্তান পিপল্‌স পার্টির প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি।

১৪ ১৫

১৯৭৭ সাল থেকে ১৯৯৯ সালের মধ্যে রানাচন্দ্র ৭ বার পিপিপি-র টিকিটে পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য নির্বাচিত হয়েছেন। পাকিস্তানে হিন্দু নেতা হিসাবে শ্রদ্ধার পাত্র ছিলেন তিনি। তাঁর সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ৩৭ কোটি টাকা।

১৫ ১৫

মুসলিমপ্রধান দেশে থেকেও ধর্মীয় স্বাতন্ত্র্য বজায় রেখে আপন আপন কেরিয়ারে সফল হয়েছেন দীপক, নবীন, রীতারা। ধনী এবং বিখ্যাত হিন্দু হিসাবে পাকিস্তানে তাঁদের জনপ্রিয়তাও কম নয়।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement