Shah Rukh Khan's Actresses

শুধুই কি নয়নতারা, অনুষ্কা, দীপিকা? শাহরুখের হাত ধরে বলিউডে পা রেখেছেন বহু অভিনেত্রী

শিল্পা শেট্টি এবং প্রীতি জ়িন্টার মতো বলি অভিনেত্রীরা বলিপাড়ায় তাঁদের অভিনয়যাত্রা শুরু করেছেন শাহরুখ খানের হাত ধরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১০:১৬
Share:
০১ ১৭

বৃহস্পতিবার। প্রেক্ষাগৃহের পাশাপাশি বক্স অফিসেও যেন ঝড় উঠল। দক্ষিণী পরিচালক অ্যাটলির ‘জওয়ান’ মুক্তি পেয়েছে ৭ সেপ্টেম্বর। শাহরুখ খানের বিপরীতে এই ছবিতে অভিনয় করেন দক্ষিণী অভিনেত্রী নয়নতারা। দক্ষিণী অভিনেতা বিজয় সেতুপতি ছাড়াও ক্যামিয়ো চরিত্রে দেখা গিয়েছে বলি অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে। শাহরুখের হাত ধরেই বলিপাড়ায় আত্মপ্রকাশ করলেন নয়নতারা। তবে তিনি একা নন। এমন বহু অভিনেত্রী রয়েছেন যাঁরা বলিউডে তাঁদের কেরিয়ার শুরু করেছেন শাহরুখের সঙ্গে অভিনয় করে।

০২ ১৭

১৯৯৩ সালে আব্বাস-মুস্তানের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘বাজিগর’। এই ছবিতে শাহরুখের সঙ্গে অভিনয় করতে দেখা যায় কাজল এবং শিল্পা শেট্টিকে।

Advertisement
০৩ ১৭

‘গাতা রহে মেরা দিল’ ছবিতে রোহিত রায় এবং রণিত রায়ের সঙ্গে অভিনয় করেন শিল্পা। ১৯৯২ সালে এই ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু কোনও এক বিশেষ কারণে ছবিটি মুক্তি পায়নি। ফলে শিল্পার কেরিয়ারের প্রথম ছবি হিসাবে নাম লেখায় ‘বাজিগর’। শাহরুখের বিপরীতেই বলিউডে কেরিয়ার শুরু করেন শিল্পা।

০৪ ১৭

১৯৯৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সুভাষ ঘাই পরিচালিত ‘পরদেশ’। শাহরুখের সঙ্গে এই ছবিতে জুটি বাঁধেন মহিমা চৌধুরী।

০৫ ১৭

শাহরুখের সঙ্গে অভিনয় করে বলিউডে কেরিয়ার শুরু করেন মহিমা। গঙ্গার চরিত্রে অভিনয় করে বলিপাড়ায় বহুল প্রশংসা কুড়োন অভিনেত্রী।

০৬ ১৭

১৯৯৭ সালে বলিপাড়ার ছবি নির্মাতা শেখর কপূরের কাছে অডিশন দেন প্রীতি জ়িন্টা। অডিশনে প্রীতির পারফরম্যান্স দেখে মুগ্ধ হয়ে তাঁকে একটি ছবিতে অভিনয়ের প্রস্তাব দেন শেখর।

০৭ ১৭

হৃতিক রোশনের বিপরীতে ‘তারা রম পম’ নামের একটি হিন্দি ছবিতে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয় প্রীতিকে। কিন্তু সেই ছবির কাজ শুরুর আগেই শেষ হয়ে যায়।

০৮ ১৭

১৯৯৮ সালে মণিরত্নমের পরিচালনায় মুক্তি পায় ‘দিল সে’। শাহরুখের সঙ্গে অভিনয় করে এই ছবির মাধ্যমেই বলিউডে নিজের কেরিয়ারের হাতেখড়ি করেন প্রীতি। শাহরুখ এবং প্রীতির পাশাপাশি এই ছবিতে অভিনয় করেন মনীষা কৈরালাও।

০৯ ১৭

২০০৬ সালে ‘ঐশ্বর্যা’ নামে কন্নড় ভাষার একটি ছবিতে অভিনয় করে নিজের কেরিয়ার শুরু করেন দীপিকা পাড়ুকোন। কিন্তু বলিপাড়ায় তাঁর আত্মপ্রকাশ হয় শাহরুখের হাত ধরেই।

১০ ১৭

২০০৭ সালে ফারহা খানের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় রোম্যান্টিক ঘরানার ছবি ‘ওম শান্তি ওম’। এই ছবিতে শাহরুখের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন দীপিকা। ‘ওম শান্তি ওম’ ছবির মাধ্যমে বলিপাড়ায় পা রাখেন অভিনেত্রী।

১১ ১৭

কলেজের পড়াশোনা শেষ করার পর মডেলিংয়ের মাধ্যমে কেরিয়ার শুরু করেন অনুষ্কা শর্মা। তার পাশাপাশি অভিনয় শিখতেও শুরু করেন তিনি।

১২ ১৭

২০০৮ সালে অনুষ্কার কেরিয়ার অন্য দিকে মোড় নেয়। আদিত্য চোপড়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘রব নে বনা দি জোড়ি’। এই ছবির মাধ্যমে বড় পর্দায় অভিনয়ের প্রথম সুযোগ পান অনুষ্কা। শাহরুখের বিপরীতে অভিনয় করে নিজের কেরিয়ার শুরু করেন অভিনেত্রী।

১৩ ১৭

শাহরুখের বিপরীতে অভিনয় করে বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন পাকিস্তানের অভিনেত্রী মাহিরা খান। ২০০৬ সালে ভিডিয়ো জকি হিসাবে কেরিয়ার শুরু করেন মাহিরা। তার পর উর্দু ধারাবাহিকে অভিনয় করে নিজের পরিচিতি তৈরি করেন অভিনেত্রী।

১৪ ১৭

২০১৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় শাহরুখ অভিনীত ‘রইস’। এই ছবির মাধ্যমে হিন্দি ফিল্মজগতে আত্মপ্রকাশ করেন মাহিরা। তার পর যদিও বলিউডে অভিনয় করতে দেখা যায়নি তাঁকে।

১৫ ১৭

‘মির্জাপুর’ ওয়েব সিরিজ়ে অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠেন শ্রিয়া পিলগাঁওকর। তার পর একাধিক ওয়েব সিরিজ়ে দেখা গিয়েছে তাঁকে।

১৬ ১৭

কিন্তু ওয়েব সিরিজ়ের আগে বড় পর্দাতেও অভিনয় করেন শ্রিয়া। ২০১৬ সালে মণীশ শর্মার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ফ্যান’ ছবিটি।

১৭ ১৭

শাহরুখ অভিনীত ‘ফ্যান’ ছবিতে অভিনয় করেন শ্রিয়া। যদিও শাহরুখের বিপরীতে জুটি বেঁধে নয়, এই ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয়ের সুযোগ পান শ্রিয়া। তবে শাহরুখ অভিনীত ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন শ্রিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement