Vande Bharat Express

ঝাঁ-চকচকে কামরা, সঙ্গে বিশেষ ব্যবস্থা! কেমন দেখতে হবে বন্দে ভারতের স্লিপার ট্রেন? ছবি দেখাল রেল

বন্দে ভারতের চেয়ার ট্রেনগুলিকে ঢেলে সাজিয়েছে রেল মন্ত্রক। রয়েছে অত্যাধুনিক ব্যবস্থা। আর সেই কারণে বন্দে ভারতের স্লিপার কোচের অন্দরমহল কেমন দেখতে হবে, তা নিয়েও দেশবাসীর উত্তেজনা তুঙ্গে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৮:০৭
Share:
০১ ১৫

গতির জন্য ইতিমধ্যেই দেশ জুড়ে জনপ্রিয়তা পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘স্বপ্নের ট্রেন’ বন্দে ভারত এক্সপ্রেস। দিল্লি থেকে বারাণসী, হাওড়া থেকে পটনা— বিভিন্ন রুটে চলছে বন্দে ভারতের চেয়ার ট্রেনগুলি। এই ট্রেনে চড়ে অত্যন্ত কম সময়ে নিজেদের গন্তব্যে পৌঁছে যাচ্ছেন যাত্রীরা।

০২ ১৫

তবে এর মধ্যেই বন্দে ভারতের স্লিপার ট্রেন চালু করার ঘোষণা করেছে কেন্দ্র। খুব শীঘ্রই চালু হতে চলেছে সেই ট্রেন। রেল মন্ত্রক সূত্রে খবর, আগামী বছরের মধ্যেই ট্রেনগুলির যাত্রা শুরুর কথা।

Advertisement
০৩ ১৫

বন্দে ভারতের চেয়ার ট্রেনগুলিকে ঢেলে সাজিয়েছে রেল মন্ত্রক। রয়েছে অত্যাধুনিক ব্যবস্থা। আর সেই কারণে বন্দে ভারতের স্লিপার কোচের অন্দরমহল কেমন দেখতে হবে, তা নিয়েও দেশবাসীর উত্তেজনা তুঙ্গে।

০৪ ১৫

তার মধ্যেই দেশবাসীর উত্তেজনায় রাশ টানল রেল মন্ত্রক। ছবি দিয়ে জানিয়ে দেওয়া হল, কেমন দেখতে হবে বন্দে ভারতের স্লিপার কোচগুলি।

০৫ ১৫

মঙ্গলবার সমাজমাধ্যম এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে নতুন বন্দে ভারতের ছবি শেয়ার করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ছবি দিয়ে রেলমন্ত্রী লিখেছেন, ‘‘শীঘ্রই আসছে বন্দে ভারত (স্লিপার ট্রেন)। ২০২৪ সালের গোড়ার দিকে এই ট্রেন চালু হতে পারে।’’

০৬ ১৫

রেলমন্ত্রীর তরফে প্রকাশ্যে আনা ছবিগুলিতে দেখা যাচ্ছে, বন্দে ভারতের স্লিপার কোচগুলিতে দুই এবং তিন— উভয় বার্থবিশিষ্ট আসনের ব্যবস্থা থাকছে। বার্থগুলির নকশাও রাজধানী এবং অন্যান্য বিলাসবহুল ট্রেনগুলির থেকে সম্পূর্ণ আলাদা।

০৭ ১৫

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, আগামী বছরের প্রথমার্ধেই এই ট্রেনগুলি চালু হবে। যাত্রীদের কথা মাথায় রেখে এই ট্রেনগুলি তৈরি করা হচ্ছে। দীর্ঘ যাত্রাপথ আরামে অতিক্রম করার জন্য এই ট্রেনগুলিতে অন্যান্য ট্রেনের তুলনায় অত্যাধুনিক ব্যবস্থা থাকছে বলেও তিনি জানিয়েছেন। ট্রেনগুলির আলো এবং সাসপেনশনও অন্য ট্রেনের তুলনায় অনেক ভাল বলে রেল সূত্রে খবর।

০৮ ১৫

পরবর্তী প্রজন্মের যাত্রীদের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে কোচগুলিতে পর্যাপ্ত জায়গা থাকছে বলেও জানিয়েছেন কৌশিক। বন্দে ভারত স্লিপার ট্রেনগুলি ভারতীয় রেলে একটি উল্লেখযোগ্য সংযোজন বলেও তিনি উল্লেখ করেছেন।

০৯ ১৫

রেল মন্ত্রক সূত্রে খবর, বন্দে ভারতের মোট ৪০০টি স্লিপার ট্রেন তৈরির পরিকল্পনা রয়েছে।

১০ ১৫

বন্দে ভারতের স্লিপার ট্রেনগুলি পরের বছর চালু করার কথা থাকলেও, তা কোন মাসে চালু হবে, তা নির্দিষ্ট করে জানানো হয়নি।

১১ ১৫

তবে সংবাদ সংস্থা এএনআই-এর একটি রিপোর্ট অনুযায়ী, ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে চালু হতে পারে বন্দে ভারতের প্রথম স্লিপার ট্রেন।

১২ ১৫

প্রসঙ্গত, ভারতীয় রেল বন্দে ভারত এক্সপ্রেসে এমন প্রযুক্তি ব্যবহার করছে, যাতে ১৪ মিনিটের মধ্যে ট্রেনের কোচগুলি পরিষ্কার করা যাবে। ১ অক্টোবর থেকে এই প্রযুক্তি চালু হয়েছে।

১৩ ১৫

জাপানের বুলেট ট্রেনে সাত মিনিটের মধ্যে কোচগুলি পরিষ্কার করার প্রযুক্তি ব্যবহার করা হয়।

১৪ ১৫

২০১৯ সালে ভারতের বুকে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছিল। ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি দিল্লি-বারাণসীগামী প্রথম বন্দে ভারতের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী।

১৫ ১৫

বন্দে ভারত এক্সপ্রেসগুলি তৈরি করা হয়, চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ)-তে।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement