ATAGS

ATAGS: ৪৮ কিমি রেঞ্জ, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই এটিএজিএস কামানের রয়েছে তীব্র শক্তি

দেশের ৭৬তম স্বাধীনতা দিবস উদ্‌যাপনে ২১টি গান স্যালুট দেওয়া হয়েছে। এই গান স্যালুট দেওয়া হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি হাউইৎজার বন্দুক দিয়ে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৭:১৮
Share:
০১ ১০

দেশের ৭৬তম স্বাধীনতা দিবস উদ্‌যাপনে ২১টি গান স্যালুট দেওয়া হয়েছে। আর এই গান স্যালুট দেওয়া হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তারি হাউইৎজার বন্দুক ‘এটিএজিএস’ দিয়ে।

০২ ১০

কী এই এটিএজিএস? এর পুরো নাম দ্য অ্যাডভান্সড টোওড আর্টিলারি গান সিস্টেম। এত দিন পর্যন্ত ব্রিটিশ কামান ব্যবহার করা হত। এ বছরের ১৫ অগস্টে ব্রিটিশ কামান ‘২৫ পাউন্ডার্স’-এর সঙ্গে এটিজিএস-ও ব্যবহার করা হয়েছে।

Advertisement
০৩ ১০

১৫৫এমএম ব্যারেলের এবং ৫২ ক্যালিবারের এই কামান যৌথ ভাবে তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং পুণের আর্মামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্ট (এআরডিই)।

০৪ ১০

দেশীয় প্রযুক্তিতে এই কামান তৈরির পরিকল্পনা শুরু হয়েছিল ২০১৩ সালে। ভারতীয় সেনায় পুরনো কামানের জায়গায় নতুন এবং অত্যাধুনিক ১৫৫ এমএম গোলাযুক্ত কামানের অন্তর্ভুক্তির প্রয়োজন ছিল। সেনা সূত্রে খবর, খুব শীঘ্রই এটিএজিএস-কে সেনায় অন্তর্ভুক্তি করা হবে।

০৫ ১০

বহু বার পরীক্ষা-নিরীক্ষার পর নানা ধাপে কামানের আধুনিকীকরণের পর ২০১৬-তে বালেশ্বরে ডিআরডিও-র প্রুফ অ্যান্ড এক্সপেরিমেন্টাল এস্টাব্লিশমেন্ট-এ এটিএজিএস-এর প্রযুক্তিগত পরীক্ষা করা হয়।

০৬ ১০

২০১৭ সালের অগস্টে ফের পোখরান ফিল্ড ফায়ারিং রেঞ্জে এটিএজিএস কামান ৪৮ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে সফল ভাবে আঘাত করে।

০৭ ১০

ডিআরডিও-র দাবি, সমসাময়িক কামানের যা রেঞ্জ তার থেকে এই কামানের রেঞ্জ ২০ শতাংশ বেশি।

০৮ ১০

এটিএজিএস কামানের রেঞ্জ ৪৮ কিলোমিটার। এই কামানে স্বয়ংক্রিয় কমান্ড এবং কন্ট্রোল সিস্টেম রয়েছে।

০৯ ১০

এই কামানে রয়েছে সি৪আই (অর্থাৎ কমান্ড, কন্ট্রোল, কমিউনিকেশনস, কম্পিউটার্স অ্যান্ড ইনটেলিজেন্স) সিস্টেম।

১০ ১০

স্বদেশি কামান প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবস উদ্‌যাপনের দিন বলেছেন, “যে আওয়াজ আমরা সব সময় শোনার জন্য উদগ্রীব ছিলাম, ৭৫ বছর পর তা শুনতে পেলাম। ৭৫ বছর পর দেশীয় প্রযুক্তিতে তৈরি কামানের তোপ দেগে স্যালুট জানানো হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement