১০০০ কোটি টাকার ক্ষতি বলিপাড়ার! নেপথ্যে কোন অভিনেতা?

জীতেন্দ্র, ধর্মেন্দ্র, অমিতাভ বচ্চন, গোবিন্দের মতো বলি তারকাদের কেরিয়ারের ঝুলিতে ফ্লপ ছবি থাকলেও বলিপাড়ায় বিরাট অঙ্কের লোকসানের নেপথ্যে রয়েছেন অন্য অভিনেতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৩:৪৫
Share:
০১ ১৫

জীতেন্দ্র, ধর্মেন্দ্র থেকে শুরু করে অমিতাভ বচ্চন, গোবিন্দের মতো বলি তারকাদের কেরিয়ারের ঝুলিতে যেমন হিট ছবি রয়েছে, ঠিক তেমনই একাধিক ফ্লপ ছবিতে অভিনয় করতেও দেখা গিয়েছে এই অভিনেতাদের। তবে ফ্লপ ছবিতে অভিনয় করলেও বলিপাড়ায় বিরাট অঙ্কের লোকসানের নেপথ্যে রয়েছেন অন্য অভিনেতা।

০২ ১৫

বলিপাড়ার অন্দরমহল সূত্রে খবর, অভিনেতাদের মধ্যে কেরিয়ারে সর্বাধিক ফ্লপ ছবিতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। এখনও পর্যন্ত মোট ১৮০টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন তিনি।

Advertisement
০৩ ১৫

বলি অভিনেতাদের তালিকায় ফ্লপ ছবিতে অভিনয়ের ক্ষেত্রে মিঠুনের নাম প্রথমে থাকলেও মোটা টাকার লোকসান করেছেন বলিপাড়ার অন্য এক অভিনেতা।

০৪ ১৫

কানাঘুষো শোনা যায়, ফ্লপ ছবিতে অভিনয় করে প্রযোজকদের প্রায় ১০০০ কোটি টাকার লোকসানের নেপথ্যে রয়েছেন অক্ষয় কুমার।

০৫ ১৫

নব্বইয়ের দশকের গোড়া থেকে বলিউডে কেরিয়ার শুরু করেন অক্ষয়। একের পর এক ছবিতে অভিনয় করে গিয়েছেন তিনি। কেরিয়ারের হিট ছবি জুটলেও নব্বইয়ের দশকের শেষের দিকে কেরিয়ারের রেখচিত্র নিম্নমুখী হতে শুরু করে অভিনেতার।

০৬ ১৫

নব্বইয়ের দশকের শেষের দিক থেকে যে ছবিগুলিতে অক্ষয় অভিনয় করেছেন, তার অধিকাংশই বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে।

০৭ ১৫

চলতি মাসে অক্ষয়ের নতুন ছবি ‘ওএমজি ২’ প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা। কিন্তু প্রচার ঝলক মুক্তির পর থেকেই সেনসর বোর্ডের জালে জড়িয়ে পড়েছে এই ছবি। কয়েকটি দৃশ্যের উপর কাঁচি চালানোর ভাবনাচিন্তা হচ্ছে বলেও শোনা যাচ্ছে। কিছু দৃশ্যের সংলাপও পরিবর্তন করা হবে বলে জানা গিয়েছে।

০৮ ১৫

অক্ষয়ের নতুন ছবি ‘ওএমজি ২’ বক্স অফিস থেকে কী রকম ব্যবসা করবে সে দিকে তাকিয়ে রয়েছেন বলিপাড়ার একাংশ। কারণ এর আগে পর পর ছ’টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন অক্ষয়।

০৯ ১৫

‘বচ্চন পান্ডে’, ‘সম্রাট পৃথ্বীরাজ’, ‘রক্ষাবন্ধন’, ‘রাম সেতু’, ‘লক্ষ্মী’ এবং ‘সেলফি’র মতো যে ছবিগুলিতে অক্ষয়কে অভিনয় করতে দেখা গিয়েছে সেগুলির একটিও হিট করেনি।

১০ ১৫

বিগত দুই থেকে তিন বছরের মধ্যে ছ’টি ফ্লপ ছবিতে অভিনয় করে মোট ৪০০ কোটি টাকার লোকসান করেছেন অক্ষয়।

১১ ১৫

২০২২ সালে মুক্তি পেয়েছিল ‘সম্রাট পৃথ্বীরাজ’ ছবিটি। এই ছবিটি মুক্তির পর ব্যবসা করতে না পারায় ১৪০ কোটি টাকার ক্ষতি হয়।

১২ ১৫

২০২২ সালেই মুক্তি পেয়েছিল অক্ষয়ের ‘রাম সেতু’ ছবিটি। এই ছবিটি বক্স অফিস থেকে ৭০ কোটি টাকার লোকসান করে।

১৩ ১৫

তিন দশকের বেশি সময় ধরে বলিউডে রয়েছেন অক্ষয়। এত বছরের কেরিয়ারে মোট ৫৭টি ফ্লপ ছবিতে অভিনয় করেছেন তিনি।

১৪ ১৫

৫৭টি ফ্লপ ছবির হাত ধরেই ইন্ডাস্ট্রিতে ১০০০ কোটি টাকার লোকসান করে ফেলেছেন অক্ষয়।

১৫ ১৫

তবে কেরিয়ারে হিট ছবির সংখ্যাও কম নয় অক্ষয়ের। পেশাগত জীবনে দর্শককে ৪২টি হিট ছবি, ১১টি সুপারহিট ছবি এবং তিনটি ব্লকবাস্টার ছবি উপহার দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement