Bollywood Movie

তালিকায় নেই ‘বাহুবলী’, ‘কেজিএফ’, উপার্জনের নিরিখে সবাইকে টেক্কা দিল কোন ফিল্ম সিরিজ়?

বলিপাড়া সূত্রে খবর, ফিল্মজগতে ফিল্ম সিরিজ় তৈরি করে ২০০০ কোটি টাকার বেশি উপার্জন করেছে বলিউডের এক প্রযোজনা সংস্থা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১০:৪৩
Share:
০১ ১৯

ষাট বা সত্তরের দশক থেকে হলিউডে ফিল্ম সিরিজ়ের চল শুরু হয়েছিল। প্রিকুয়েল বা সিকুয়েল নিয়ে একাধিক ছবির সমন্বয়ে তৈরি হত এক একটি ফিল্ম সিরিজ়। এক দশক আগে থেকে এই ধারা আপন করে নিয়েছে বলিপাড়াও। বিভিন্ন পর্বে মুক্তিপ্রাপ্ত একাধিক ছবির সমন্বয়ে তৈরি হয়েছে আলাদা ধরনের ফিল্ম সিরিজ়। একই ধরন দেখা দিয়েছে দক্ষিণী ফিল্মজগতেও।

০২ ১৯

‘হাউসফুল’-এর মতো কৌতুকরসে পরিপূর্ণ ছবি হোক বা ‘মার্ডার’-এর মতো সাসপেন্স থ্রিলার ঘরানার ছবি, ‘রাজ’-এর মতো ভৌতিক ঘরানার ছবি— বিভিন্ন পর্বে ভিন্ন ভিন্ন চিত্রনাট্যের উপর ছবি বানিয়েও উপার্জনের তালিকায় অনেকটাই নীচে রয়েছে তাঁরা।

Advertisement
০৩ ১৯

বলিপাড়া সূত্রে খবর, ফিল্ম সিরিজ় তৈরি করে ২০০০ কোটি টাকার বেশি উপার্জন করেছে বলিউডের এক প্রযোজনা সংস্থা।

০৪ ১৯

২০১১ সালে বলিপাড়ায় কপ ইউনিভার্সের সূচনা করেছেন বলি পরিচালক রোহিত শেট্টি। ‘সিঙ্ঘম’, ‘সিম্বা’ এবং ‘সূর্যবংশী’ ছবি মুক্তির পর দর্শকের জন্য বিনোদনের আলাদা জগৎ খুলে দিয়েছেন রোহিত।

০৫ ১৯

অজয় দেবগন, রণবীর সিংহ এবং অক্ষয় কুমারের মতো তারকারা রোহিতের কপ ইউনিভার্সের অংশ হয়ে উঠেছেন। রোহিতের প্রযোজনা সংস্থা এই ফিল্ম সিরিজ়ের মাধ্যমে বক্স অফিস থেকে কোটি কোটি টাকার ব্যবসা করেছে।

০৬ ১৯

বলিপাড়া সূত্রে খবর, কপ ইউনিভার্সের উপর চারটি ছবি তৈরি করে বক্স অফিস থেকে মোট ১০৪৯ কোটি টাকা উপার্জন করেছে রোহিতের প্রযোজনা সংস্থা।

০৭ ১৯

উপার্জনের নিরিখে রোহিতে টপকে গিয়েছেন দক্ষিণী ছবি নির্মাতারা। প্রশান্ত নীলের পরিচালনায় ‘কেজিএফ’ ছবির প্রথম পর্ব মুক্তি পায় ২০১৮ সালে।

০৮ ১৯

তার চার বছর পর ২০২২ সালে মুক্তি পায় ‘কেজিএফ’ ছবির দ্বিতীয় পর্ব ‘কেজিএফ: চ্যাপ্টার ২’।

০৯ ১৯

দু’টি ছবি তৈরি করে ‘কেজিএফ’ যে ফিল্ম সিরিজ় তৈরি করেছে তাতেই বক্স অফিস থেকে ১৫০০ কোটি টাকার বাজার করে ফেলেছেন প্রশান্ত।

১০ ১৯

তবে ‘কেজিএফ’কে টপকে গিয়েছে দক্ষিণের অন্য একটি ফিল্ম সিরিজ়। এস এস রাজামৌলি পরিচালিত ‘বাহুবলী’ ফিল্মজগতে ইতিহাস তৈরি করেছিল।

১১ ১৯

২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘বাহুবলী’ ছবির প্রথম পর্ব ‘বাহুবলী: দ্য বিগিনিং’। ১৮০ কোটি টাকা বাজেটের এই ছবি বক্স অফিস থেকে প্রচুর উপার্জন করে।

১২ ১৯

দু’বছর পর ২০১৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘বাহুবলী: দ্য কনক্লুশন’। দুই পর্বের এই ফিল্ম সিরিজ়ের মোট উপার্জন আনুমানিক ২৩০৩ কোটি টাকা।

১৩ ১৯

তবে সকলকে টপকে উপার্জনের নিরিখে শীর্ষস্থান অধিকার করে রয়েছে যশরাজ ফিল্মসের প্রযোজনা সংস্থা। চারটি ছবির মাধ্যমে স্পাই ইউনিভার্স গড়ে ২৪২৪ কোটি টাকা উপার্জন করেছে এই সংস্থা।

১৪ ১৯

২০১২ সালে আলি আব্বাস জাফর, মণীশ শর্মা এবং কবীর খানের সহ-পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘এক থা টাইগার’। সলমন খান এবং ক্যাটরিনা কইফের এই ছবির মাধ্যমে স্পাই ইউনিভার্সের সূচনা করে যশরাজ ফিল্মস। ৩২৫ কোটি টাকার ব্যবসা করে এই ছবিটি।

১৫ ১৯

পাঁচ বছর পর ২০১৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় স্পাই ইউনিভার্স সিরিজ়ের দ্বিতীয় ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’। সলমন এবং ক্যাটরিনা অভিনীত এই ছবিটি ৫৬৫ কোটি টাকার ব্যবসা করেছে।

১৬ ১৯

২০১৯ সালে মুক্তি পায় স্পাই ইউনিভার্স সিরিজ়ের তৃতীয় ছবি ‘ওয়ার’। এই ছবিতে অভিনয় করেছিলেন হৃতিক রোশন, টাইগার শ্রফ এবং বাণী কপূর। এই ছবিটি বক্স অফিস থেকে ৪৭৫ কোটি টাকার ব্যবসা করে।

১৭ ১৯

চলতি বছরের জানুয়ারি মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘পাঠান’। এই ছবির হাত ধরে প্রায় চার বছরের দীর্ঘ বিরতির পর বড় পর্দায় ফিরে এসেছেন শাহরুখ খান। শাহরুখের বিপরীতে এই ছবিতে অভিনয় করেছিলেন দীপিকা পাড়ুকোন। খলনায়কের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল জন আব্রাহমকে।

১৮ ১৯

যশরাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স সিরিজ়ের চতুর্থ ছবি ‘পাঠান’। বক্স অফিস থেকে এই ছবিটি ১০৫০ কোটি টাকার ব্যবসা করেছে। এই চারটি ছবি মুক্তির পরেই উপার্জনের নিরিখে সকলের থেকে এগিয়ে গিয়েছে যশরাজ ফিল্মস।

১৯ ১৯

তবে স্পাই ইউনিভার্সের যাত্রা এখানেই শেষ হয়নি যশরাজ ফিল্মসের। চলতি বছরে মুক্তি পাওয়ার কথা রয়েছে সিরিজ়ের পঞ্চম ছবি ‘টাইগার’-এর তৃতীয় পর্বের। সলমন এবং ক্যাটরিনাকে এই ছবিতে অভিনয় করতে দেখা যাবে। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে ক্যামিয়ো চরিত্রে অভিনয় করবেন শাহরুখ।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement