Israel Palestine conflict

ইজ়রায়েলকে ‘মধু আর দুধের দেশ’ বলে বাইবেল, রক্তঝরা ভূখণ্ডে কী তাৎপর্য দুই খাবারের?

গত এক সপ্তাহ ধরে মুহুর্মুহু গোলাবর্ষণ, রকেট হানায় কেঁপে উঠছে যে দেশের মাটি, সেই ইজ়রায়েলকেই কিন্তু অন্য ভাবে ব্যাখ্যা করা হয়েছে খ্রিস্টানদের ধর্মগ্রন্থ বাইবেলের প্রথম অংশ বা ওল্ড টেস্টামেন্টে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১১:০৮
Share:
০১ ১৫

পশ্চিম এশিয়ার পশ্চিম প্রান্তে ছোট্ট দেশ ইজ়রায়েল। যুদ্ধের বিষবাষ্পে ছেয়ে গিয়েছে তার আকাশ। গত শনিবার থেকে ক্রমাগত সেখানে বোমা, গুলি আর ক্ষেপণাস্ত্রের তাণ্ডব চলছে। মানুষের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত।

০২ ১৫

ইহুদি ধর্মাবলম্বীদের নিয়ে ১৯৪৮ সালে প্যালেস্তাইন ভেঙে তৈরি হয় স্বাধীন দেশ ইজ়রায়েল। তার পর থেকেই পশ্চিম এশিয়ার এই প্রান্তে অশান্তি মাথাচাড়া দিয়ে উঠেছে।

Advertisement
০৩ ১৫

প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস গত শনিবার ইজ়রায়েলে হামলা চালায়। তাদের ক্ষেপণাস্ত্রে ইজ়রায়েলি সেনাবাহিনীর অনেকে মারা যান। মৃত্যু হয় সাধারণ মানুষেরও। ইজ়রায়েলের লোকজনকে বন্দি করতে শুরু করে হামাস।

০৪ ১৫

পাল্টা প্রত্যাঘাত করে ইজ়রায়েলও। সেখানকার প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন এবং হুঁশিয়ারি দেন, যুদ্ধে তাঁরাই জিতবেন। ইজ়রায়েলের পাশে দাঁড়ায় আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি।

০৫ ১৫

ভারতও পশ্চিম এশিয়ার এই যুদ্ধে ইজ়রায়েলকে প্রকাশ্যে সমর্থন জানিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, তিনি কঠিন সময়ে ইজ়রায়েলের পাশে আছেন।

০৬ ১৫

গত এক সপ্তাহ ধরে মুহুর্মুহু গোলাবর্ষণ, রকেট হানায় কেঁপে উঠছে যে দেশের মাটি, তাকেই কিন্তু অন্য ভাবে ব্যাখ্যা করা হয়েছে খ্রিস্টানদের ধর্মগ্রন্থ বাইবেলের প্রথম অংশ বা ওল্ড টেস্টামেন্টে।

০৭ ১৫

ওল্ড টেস্টামেন্ট অনুযায়ী, ইজ়রায়েল ভূখণ্ড হল মধু আর দুধের দেশ। এই ভূখণ্ডটিকে ওল্ড টেস্টামেন্টের পাতায় ‘মধু আর দুধের স্রোতে ভেসে চলা স্থান’ বলে ব্যাখ্যা করা হয়েছে।

০৮ ১৫

দুধ অর্থে ছাগলের দুধ এবং মধু অর্থে ইজ়রায়েলের স্থানীয় এক প্রকার খেজুরের মিষ্টি রসের কথা বলা হয়েছে। এই খেজুরের রস পশ্চিম এশিয়ায় বিখ্যাত এবং জনপ্রিয়।

০৯ ১৫

বাইবেলের ব্যাখ্যা অনুযায়ী ইজ়রায়েলে দুধ এবং মধুকে প্রাণীজ এবং কৃষিজ পণ্যের শুভসূচক হিসাবে দেখা হয়। বছরের পর বছর ধরে এই দুই বস্তুকে ঘিরে আঞ্চলিক প্রবাদ, বিশ্বাস, সংস্কার ডালপালা মেলেছে।

১০ ১৫

পশ্চিম এশিয়ার খ্রিস্টানদের ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে গিয়েছে দুধ এবং স্থানীয় মধু। সেখানে কোনও শিশু জন্মালে সে প্রথম বাড়িতে আসার পর মুখে তুলে দেওয়া হয় এক চামচ দুধ এবং মধু।

১১ ১৫

অনেকে মনে করেন, এর মাধ্যমে ওল্ড টেস্টামেন্টে ইজ়রায়েলের ভূখণ্ডের কৃষিজ সমৃদ্ধির দিকে ইঙ্গিত করা হয়েছে। প্রাণীজ উপাদানেও অর্থলাভের আভাস রয়েছে এই মধু আর দুধের উল্লেখেই।

১২ ১৫

শুধু খ্রিস্টান নয়, পশ্চিম এশিয়ার এই ভূখণ্ডে ইহুদিদেরও বসবাস। তাঁদের আলাদা দেশ গঠনের পর ইহুদি সংস্কৃতির সঙ্গেও জুড়ে গিয়েছে দুধ এবং মধু।

১৩ ১৫

ইজ়রায়েলে হুইস্কি খুব বিখ্যাত। তেল আভিভ শহরে একটি জনপ্রিয় পানশালার নাম দেওয়া হয়েছে বাইবেলে প্রচলিত বাক্যাংশ ‘দুধ এবং মধু’র নাম দিয়ে। হুইস্কির অর্থকরী মূল্যকে গুরুত্ব দিতেই এমন নামকরণ বলে দাবি স্থানীয়দের।

১৪ ১৫

ইজ়রায়েলের মাটির সঙ্গে তিন তিনটি ধর্মের আবেগ জড়িয়ে। রাজধানী জেরুসালেম শহর খ্রিস্টান, ইহুদি এবং মুসলমানদের পবিত্র ভূমি। তাই বছরের পর বছর ধরে এই ভূমি নিয়ে কাড়াকাড়ি, লড়াই চলে আসছে।

১৫ ১৫

ইজ়রায়েল-হামাসের যুদ্ধে গত এক সপ্তাহে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। হামাসের প্রায় ১৬০০ জন নিহত বলে দাবি ইজ়রায়েল বাহিনীর। এ ছাড়া ইজ়রায়েলেও ১৩০০-র বেশি মানুষ মারা গিয়েছেন।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement