100 Crore Club

কঙ্গনা, বিদ্যা থেকে সোনম, নারীকেন্দ্রিক ছবি থেকে ১০০ কোটির তালিকায় নাম লিখিয়েছেন কারা?

আলিয়া ভট্ট, কঙ্গনা রানাউত, বিদ্যা বালন থেকে শুরু করে বলি অভিনেতা অনিল কপূরের কন্যা সোনম কপূরের ছবি ১০০ কোটির তালিকায় নাম লিখিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৭:৫১
Share:
০১ ১৪

শাহরুখ খান হন বা সলমন খান, প্রভাস হন বা রজনীকান্ত— বলি অভিনেতাদের বহু ছবি বক্স অফিস থেকে ১০০ কোটি টাকা উপার্জন করেছে। বলি অভিনেত্রীরাও কিন্তু এই প্রতিযোগিতায় পিছিয়ে নেই। আলিয়া ভট্ট, কঙ্গনা রানাউত, বিদ্যা বালন থেকে শুরু করে তালিকায় রয়েছেন বলি অভিনেতা অনিল কপূরের কন্যা সোনম কপূরের ছবিও।

০২ ১৪

২০১২ সালে সুজয় ঘোষের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘কহানি’ ছবির প্রথম পর্ব। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন বিদ্যা বালন।

Advertisement
০৩ ১৪

৮ কোটি টাকা বাজেটের ছবি ‘কহানি’ মুক্তির পর বক্স অফিস থেকে ১০৪ কোটি টাকার ব্যবসা করে।

০৪ ১৪

২০১৬ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সোনম কপূর অভিনীত ‘নীরজা’ ছবিটি। এই ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন রাম মাধবনি।

০৫ ১৪

সোনম অভিনীত ‘নীরজা’ ছবিটি তৈরি করতে খরচ হয়েছিল ২০ কোটি টাকা। মুক্তির পর বক্স অফিস থেকে ১৩৫ কোটি টাকা উপার্জন করে ছবিটি।

০৬ ১৪

মেঘনা গুলজারের পরিচালনায় ২০১৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘রাজ়ি’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় আলিয়া ভট্টকে।

০৭ ১৪

৩৫ থেকে ৪০ কোটি টাকা দিয়ে তৈরি ‘রাজ়ি’ ছবিটি মুক্তির পর বক্স অফিস থেকে ১৯৭ কোটি টাকা উপার্জন করে।

০৮ ১৪

তারকাখচিত ছবি হলেও ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্ত্রী’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে দর্শকের মন কেড়েছিলেন শ্রদ্ধা কপূর। তার পাশাপাশি রাজকুমার রাওয়ের অভিনয়ও নজরকাড়া ছিল।

০৯ ১৪

অমর কৌশিক পরিচালিত ‘স্ত্রী’ ছবিটি তৈরি করতে মাত্র ১৪ কোটি টাকা খরচ হয়েছিল। মুক্তির পর বক্স অফিস থেকে ১৮০ কোটি টাকা আয় করে ছবিটি।

১০ ১৪

২০১১ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল কঙ্গনা রানাউত এবং আর মাধবন অভিনীত ‘তনু ওয়েডস মনু’ ছবিটি। এই ছবি দর্শকের প্রিয় ছবির তালিকায় নাম লেখালেও ১০০ কোটির তালিকায় জায়গা করতে ব্যর্থ হয়।

১১ ১৪

প্রথম পর্ব মুক্তির চার বছর পর ২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘তনু ওয়েডস মনু রিটার্নস’। ৩৯ কোটি টাকা খরচ করে বানানো এই ছবিটি মুক্তির পর বক্স অফিস থেকে ২৫৫ কোটি টাকা উপার্জন করে।

১২ ১৪

১০০ কোটির তালিকায় রয়েছে আলিয়ার আরও একটি ছবি। সঞ্জয় লীলা ভন্সালীর পরিচালনায় ২০২২ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ ছবিটি।

১৩ ১৪

গঙ্গুবাইয়ের চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছিলেন আলিয়া। আলিয়ার অভিনয়ের পাশাপাশি দর্শকের মনে জায়গা করে নিয়েছিল ছবির গানগুলিও।

১৪ ১৪

‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ ছবিটি তৈরি করতেই খরচ হয়েছিল ১০০ কোটি টাকা। ছবিটি মুক্তির পর বক্স অফিস থেকে আয় করে ২০৯ কোটি টাকা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement