Breakfast Tips

শুক্রবারে তাড়াতাড়ি অফিস ঢুকতে হবে? সকালে ঝটপট কোন ৩ খাবার বানিয়ে নিতে পারেন?

বানাতে বেশি সময় লাগবে না, আবার খেতেও বেশ সুস্বাদু, এমন কিছু খাবার কিন্তু রয়েছে। তাড়াহুড়োয় সেগুলি বানিয়েই মন জয় করে নিতে পারেন অন্যদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২১:০০
Share:

সকালের জলখাবার হোক সুস্বাদু এবং স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

সকালে উঠে হেঁশেলে গিয়ে অনেকেই বুঝতে পারেন না কী বানাবেন। একে তো অফিস যাওয়ার তাড়া থাকে। তার উপর বাড়ির সকলের পছন্দও এক নয়। এত কিছু মাথায় রেখে খাবার বানানো সত্যিই সহজ নয়। তা ছাড়া দিনের প্রথম খাবার, স্বাস্থ্যকর এবং সুস্বাদু হওয়াও জরুরি। রুটি কিংবা পাস্তা বানাতে অনেক সময় লাগে। ওটস কিংবা কর্নফ্লেক্সও রোজ রোজ খেতে ভাল লাগে না। বানাতে বেশি সময় লাগবে না, আবার খেতেও বেশ সুস্বাদু, এমন কিছু খাবার কিন্তু রয়েছে। তাড়াহুড়োয় সেগুলি বানিয়েই মন জয় করে নিতে পারেন অন্যদের।

Advertisement

উপমা

যত্ন নিয়ে বানালে উপমার স্বাদও অমৃতের মতো লাগবে। শুকনো কড়াইতে প্রথমে পরিমাণ মতো সুজি ভেজে তুলে রাখুন। তার পর কড়াইতে তেল অথবা ঘি ঢেলে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, গাজর, বিন্‌স, ক্যাপসিকাম ভেজে নিন। সব্জি হালকা ভাজা ভাজা হয়ে এলে নুন আর সামান্য চিনি দিয়ে অল্প জল দিয়ে ঢেকে দিন। কিছু ক্ষণ পর সুজি দিয়ে অল্প নাড়াচাড়া করে নামিয়ে নিন।

Advertisement

উপমার স্বাদ অনন্য। ছবি: সংগৃহীত।

চিলা

আটার সঙ্গে গাজর, বিনস্‌, টম্যাটো, ক্যাপসিকাম কুচিয়ে, অল্প জল দিয়ে আঠালো একটি মিশ্রণ তৈরি করুন। চাইলে তাতে একটা ডিমও ভেঙে দিতে পারেন। এ বার কড়াইয়ে অল্প তেল ঢেলে হাতা দিয়ে অল্প অল্প করে মিশ্রণটি ছড়িয়ে দিয়ে প্যানকেকের মতো গড়ে নিন। স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন— দুই-ই একসঙ্গে নিতে পারবেন।

চিলা একটি সুস্বাদু আহার। ছবি: সংগৃহীত।

ওট্‌সের খিচুড়ি

দই কিংবা দুধ দিয়ে সব সময় ওট্‌স না খেয়ে মাঝেমাঝে খিচুড়িও বানিয়ে নিতে পারেন। তাড়াতাড়ি হয়েও যাবে। আবার শরীরও ভাল থাকবে। প্রেশারে গাজর, বিন্‌স, ক্যাপসিকাম, ব্রকোলি টুকরো করে কেটে ভেজে নিন। সব্জিগুলি লালচে হয়ে এলে নুন, হলুদ আর ওট্‌স দিয়ে ভাল করে নে়ড়েচেড়ে নিয়ে জল দিয়ে দিন। দুটো সিটি দিলেই তৈরি ওট্‌সের খিচুড়ি।

ওট্‌সের খিচুড়ি শরীরের জন্যে ভাল। ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন