pish pash

ভাত আর মাংস একসঙ্গেই রান্না! কম তেল-মশলার এই পদ চেখে দেখুন লকডাউনে

এই খাবারে ভাতও আছে আবার মাংসও।

Advertisement

রুকমা দাক্ষী

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২০ ১৮:০৭
Share:

লকডাউন। একপ্রকার চাপিয়ে দেওয়া ছুটি। এই সময় রোজের রান্না মুখে রোচে না, আবার বাজার-দোকান করার অসুবিধায় নিত্যনতুন মশলা বা উপকরণ কিনে আনাও সম্ভব হয়। সারা দিন সে ভাবে সময়ও কাটে না এই সব দিনে। এমন লকডাউনের মরসুমে সময় কাটাতে ও মন ভাল রাখতে রান্না হতেই পারে অন্যতম হাতিয়ার। তবে এই সময় অপ্রচলিত মশলা বা কঠিন কিছু রান্নার দিকে ঝোঁকার প্রয়োজন নেই। বরং কম তেল-মশলা দিয়ে রান্না করা পদই এই ক’দিন পাতে থাকুক।

Advertisement

খেতে ভাল হবে অথচ প্রয়োজন পড়বে না বেশি পরিশ্রমের এমন পদের সন্ধান রইল। এই খাবারে ভাতও আছে আবার মাংসও। তবে আলাদা করে রান্নার ব্যাপার নেই। তাই ঝটপট শেষ হবে কাজ। দেখে নিন রেসিপি।

পিস প্যাশ

Advertisement

উপকরণ

মুরগি: ১ কেজি (মাঝারি মাপে কাটা)

গোবিন্দভোগ চাল: ১ কাপ

জল: ৩ কাপ

তেজপাতা: দুটো

গোলমরিচ: ৮-১০ টা

পেঁয়াজ: একটা (ঝিরি ঝিরি করে কাটা)

আদা কুচি: ১ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

দুধ: ১ কাপ

মাখন: ২ টেবিল চামচ

প্রনালী: তেজপাতা, গোলমরিচ , পেঁয়াজ, আদা ও নুন দিয়ে ম্যারিনেট করুন মুরগি। এ বার কড়ায় জল ফুটতে দিন। ফুটন্ত জলে যোগ করুন ম্যারিনেট করা মাংস। মাংস অল্প সিদ্ধ হলে চাল ধুয়ে ওই জলে দিয়ে দিন। মাঝারি আঁচে রান্না করুন যত ক্ষণ না মাংস ও চাল সিদ্ধ হয়। দুটোই সিদ্ধ হয়ে এলে এ বার তাতে মাখন ও দুধ দিয়ে আরও কিছু ক্ষণ রান্না করুন। ভাত যখন বেশ গলা গলা হয়ে যাবে, তখন নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন