Dessert Recipes

উৎসবের মরসুমে মিষ্টিমুখ না করলেই নয়! বাড়িতে বানিয়ে ফেলুন গোলাপের পায়েস, রইল রেসিপির হদিস

উৎসবের মাঝে কোনও এক দিন পায়েস বানানোর পরিকল্পনা করছেন? চেনা পায়েসের স্বাদবদল করতে বানিয়ে ফেলুন গোলাপের পায়েস। রন্ধনশিল্পী মণীশ মেহরোত্রা দিলেন এই মিষ্টি রেসিপির হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২০:৩৬
Share:

উৎসবের মাঝে কোনও এক দিন পায়েস বানানোর পরিকল্পনা করছেন? ছবি: সংগৃহীত

বাঙালির পার্বণ পায়েস ছাড়া একেবারেই অসম্পূর্ণ। কারও জন্মদিন হোক কিংবা কোনও শুভ অনুষ্ঠান— বাঙালি বাড়িতে পায়েস না হলে ঠিক চলে না। পায়েস খেতে ভালবাসেন না, এমন মানুষ হাতে গোনা। কত ধরনের পায়েস খেয়েছেন আপনি?

Advertisement

উৎসবের মাঝে কোনও এক দিন পায়েস বানানোর পরিকল্পনা করছেন? চেনা পায়েসের স্বাদবদল করতে বানিয়ে ফেলুন গোলাপের পায়েস। রন্ধনশিল্পী মণীশ মেহরোত্রা দিলেন এই মিষ্টি রেসিপির হদিস। জেনে নিন কী করে বানাবেন গোলাপের পায়েস।

উপকরণ:

Advertisement

দুধ: ২ লিটার

গোবিন্দভোগ চাল: ১২০ গ্রাম

গুঁড়ো চিনি: ৪০ গ্রাম

গোলাপ জল: আধ চা চামচ

গোলাপের শুকনো পাপড়ি: ১০ গ্রাম

কাঠবাদাম: ১০০ গ্রাম

চেনা পায়েসের স্বাদবদল করতে বানিয়ে ফেলুন গোলাপের পায়েস। ছবি: সংগৃহীত

প্রণালী:

চাল ভাল করে ধুয়ে নিয়ে ২০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এ বার দুধ ফুটিয়ে ঘন করে নিন। দুধ তত ক্ষণ ফোটাতে হবে যত ক্ষণ দুধ ঘন হয়ে অর্ধেক না হয়ে যায়। এ বার জল ঝরানো চাল দুধে দুয়ে ফোটান। চাল সেদ্ধ হয়ে এলে দুধ আরও গাঢ় হয়ে যাবে। বাদাম কুচি দিয়ে আরও মিনিট ১৫ ফোটাতে হবে। দুধ ঘন হয়ে এলে চিনি দিয়ে দিন। মিনিট পাঁচেক পর গ্যাস বন্ধ করে দিন। ঠান্ডা করে গোলাপ জল মিশিয়ে ফ্রিজে রাখন। এ বার খানিকটা বাদাম কুচি শুকনো তাওয়ায় সেঁকে নিন। ঠান্ডা পায়েসের উপর গোলাপের পাপড়ি আর বাদাম কুচি ছরিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন