Chicken Recipe

পুজোর মাঝেই বাড়িতে অতিথি এসেছেন? চটজলদি বানিয়ে ফেলুন কাসুন্দি মুরগি, জমবে অষ্টমীর ভোজ

অতিথি এলেই চটপট বানিয়ে ফেলতে পারবেন, এমন রেসিপির খোঁজ করছেন? মুরগি তো সকলের ফ্রিজেই থাকে। চটজলদি রান্নাও হয়ে যায়। তবে মুরগি কষা বা মুরগির ঝোল নয়, স্বাদবদল করতে বানিয়ে ফেলুন কাসুন্দি মুরগি!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১২:৪৩
Share:

মুরগি কষা বা মুরগির ঝোল নয়, স্বাদবদল করতে বানিয়ে ফেলুন কাসুন্দি মুরগি! ছবি: সংগৃহীত

দুর্গাপুজো মানেই বাড়িতে অতিথিদের আনাগোনা! কেউ আগেভাগেই জানান দিয়ে আসেন, কেউ আবার না বলেই হাজির! অতিথি এলেই কী খাওয়াবেন তা ভেবেই মাথায় হাত? পুজোর মাঝে একটু ভাল-মন্দ না খেলেই নয়। অতিথি এলেই চটপট বানিয়ে ফেলতে পারবেন এমন রেসিপির খোঁজ করছেন?

Advertisement

মুরগি তো সকলের ফ্রিজেই থাকে। চটজলদি রান্নাও হয়ে যায়। তবে মুরগি কষা বা মুরগির ঝোল নয়, স্বাদবদল করতে বানিয়ে ফেলুন কাসুন্দি মুরগি! রইল রেসিপির হদিস।

উপকরণ:

Advertisement

মুরগির মাংস: ৫০০ গ্রাম

পোস্ত: ৪ টেবিল চামচ

কাজু বাদাম: ১০-১২টি

কাঁচা লঙ্কা: ৪টি

টক দই: আধ কাপ

কাসুন্দি: আধ কাপ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

নুন: স্বাদ মতো

চিনি: স্বাদ মতো

সর্ষের তেল: ৪ টেবল চামচ

পুজোর মাঝে একটু ভাল-মন্দ না খেলেই নয়। ছবি: সংগৃহীত

প্রণালী:

একটি বাটিতে হাড় ছাড়া মুরগির মাংস, টক দই, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন। কাজু বাদাম জলে ভিজিয়ে রাখুন। ভেজানো কাজু, পোস্ত আর দু’টি কাঁচা লঙ্কা একসঙ্গে বেটে নিন। কড়াইতে সর্ষের তেল গরম করে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিন। চাপা দিয়ে মিনিট দশেক মাংস রান্না করতে থাকুন। এ বার তাতে বাটা মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মাংস সেদ্ধ হয়ে এলে স্বাদ মতো চিনি, নুন, চেরা কাঁচা লঙ্কা আর কাসুন্দি দিয়ে দিন। মাংস কষিয়ে ফুটতে দিন। মাংস থেকে তেল ছাড়তে শুরু করলে উপর থেকে সর্ষের তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন কাসুন্দি মুরগি। ভাত হোক কিংবা কড়াইশুঁটি দিয়ে পোলাও, কাসুন্দি মুরগির সঙ্গে জমে যাবে অষ্টমীর ভূরিভোজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন