Snacks Recipe

পুজোয় বৈঠকি আড্ডা জমাতে চাই সুস্বাদু স্ন্যাকস? বানিয়ে ফেলুন গন্ধরাজ মুরগি ব্যাটার ফ্রাই

মুরগি ভাজার সঙ্গে গন্ধরাজের লেবুর গন্ধ মিশিয়ে দিলে তার স্বাদ বেড়ে যায় কয়েকগুণ। চা, কফি বা যে কোনও নরম পানীয়র সঙ্গে অনায়াসে অতিথির পাতে তুলে দিন গন্ধরাজ মুরগি ব্যাটার ফ্রাই। রইল রেসিপির হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:১৬
Share:

গন্ধরাজ লেবু ও মুরগির মিশেলে জমে যাবে আড্ডার আসর! ছবি: শাটারস্টক।

পুজোর মাঝে বাড়িতে আড্ডা দিতে দিতে মুরগি ভাজার মনকাড়া স্বাদ পেতে চান? হাতে একটু সময় থাকলে বাড়ির হেঁশেলই বানিয়ে ফেলতে পারেন চিকেন ব্যাটার ফ্রাই। গন্ধরাজ লেবুর সঙ্গে মুরগির সখ্যের কথা কে না জানে! বাঙালি রেস্তরাঁগুলোরও জনপ্রিয় পদ গন্ধরাজ চিকেন। মুরগি ভাজার সঙ্গেও গন্ধরাজের লেবুর গন্ধ মিশিয়ে দিলে তার স্বাদ বেড়ে যায় কয়েকগুণ। চা, কফি বা যে কোনও নরম পানীয়র সঙ্গে অনায়াসে অতিথির পাতে তুলে দিন গন্ধরাজ মুরগি ব্যাটার ফ্রাই। রইল রেসিপির হদিস।

Advertisement

উপকরণ

মুরগির মাংস: ২৫০ গ্রাম

Advertisement

গন্ধরাজ লেবুর রস: ৩ টেবিল চামচ

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ চা চামচ

গন্ধরাজ লেবুর খোসা কোরা: ১চা চামচ (ভিতরের সাদা অংশ বাদে)

নুন ও গোলমরিচ গুঁড়ো: স্বাদ অনুযায়ী

ডিম: দুটিময়দা: ২ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার: ৩ টেবিল চামচ

বেকিং সোডা: ১ চা চামচ

বেকিং পাউডার: আধ চা চামচ

সোডা ওয়াটার: আধ কাপ

সাদা তেল: ২৫০ গ্রাম

প্রতীকী ছবি।

প্রণালী

হাড় ছাড়া মুরগির মাংস লম্বা লম্বা আঙুলের মাপে কেটে নিন। একটি পাত্রে মাংস নিয়ে তাতে এক এক করে গন্ধরাজ লেবুর রস, আদাবাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, গন্ধরাজ লেবুর খোসা, নুন ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে ভাল করে মেখে নিন। মিশ্রণটি ঘণ্টাখানেক ম্যারিনেট করে রাখুন। এবার অন্য একটি পাত্রে ডিম ফেটিয়ে নিয়ে তাতে মায়দা, কর্নফ্লাওয়ার, বেকিং সোডা, বেকিং পাউডার, সোডা ওয়াটার, নুন ও লেবুর রস দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এবার মুরগির মাংসের স্ট্রিপ গুলি ব্যাটারে ডুবিয়ে গরম তেলে মুচমুচে করে ভেজে নিন। মেয়োনিজ়ের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ মুরগি ব্যাটার ফ্রাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement