cooking tips

Cooking Tips: কড়াইতে রান্না করতে গেলেই লেগে যায়? কয়েকটি নিয়ম মানলে আর সমস্যা হবে না

রান্নার সময়ে কিছু নিয়ম মেনে চললেই আর কড়াইয়ে লেগে যাবে না। রান্নার স্বাদ বজায় থাকবে। আর বাসন পরিষ্কার করতেও কালঘাম ছুটবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ০৯:০০
Share:

বিভিন্ন পদ রান্নার সময়ে এক বার তলায় লেগে গেলে তার স্বাদ বিগড়ে যায়। ছবি: সংগৃহীত

বেশ কড়া করে মাছ না ভাজলে খেতে ভালবাসেন না অনেকেই। আর মাছ ভাজতে গিয়েই হয় বিপত্তি। কড়াইতে মাছ ভাজার ক্ষেত্রে বেশির ভাগ সময়েই মাছ লেগে যায়। ভাজার সময়ে উল্টোতে গেলেই বাজার থেকে সুন্দর করে কাটিয়ে আনা মাছের টুকরোগুলি ভেঙে যায়। এখন উপায়?

Advertisement

শুধু মাছ ভাজার সময়েই নয়, বিভিন্ন পদ রান্নার সময়ে এক বার তলায় লেগে গেলে তার স্বাদ বিগড়ে যায়। রান্নার সময়ে কিছু নিয়ম মেনে চললেই আর এমনটা হবে না। রান্নার স্বাদও বজায় থাকবে আর বাসন পরিষ্কার করতেও কালঘাম ছুটবে না।

১) রান্নার সময়ে কড়াইটি সঠিক তাপমাত্রায় গরম হয়েছে কি না, তা বুঝতে হলে কড়াইতে জলের ছিঁটে দিয়ে দেখতে পারেন। জল সঙ্গে সঙ্গে বাষ্পীভূত হয়ে গেলে বুঝবেন কড়াই ঠিকঠাক গরম হয়নি। অতিরিক্ত আঁচ বাড়িয়ে কড়াই গরম করবেন না। এতে রান্না ধরে যেতে পারে।

Advertisement

প্রতীকী ছবি

২) রান্না বসিয়ে দিয়ে অনেকেই অন্য কাজ সেরে ফেলেন। আর এতেই ঘটে বিপত্তি। রান্নায় জলের পরিমাণ কম থাকলে সেই রান্না প্রতিনিয়ত নাড়িয়ে যেতে হয়। ঢাকা দিয়ে বেশি ক্ষণ রাখবেন না, পুড়ে যেতে পারে।

৩) তেল ভাল করে গরম না করলেও রান্না ধরে যেতে পারে। প্রথমে কড়াই ভাল করে গরম করে তাতে তেল ঢালুন। তার পর তেল ভাল করে তাঁতিয়ে নিতে ভুলবেন না।

৪) রান্নার সময়ে আঁচ মাঝারি করে রাখুন। তাড়াতাড়ি করার জন্য গ্যাসের আঁচ বাড়িয়ে দেন অনেকেই। অসাবধান হলেই রান্না ধরে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন