cooking tips

বাড়িতে অনেকটা পেঁয়াজ মজুত রাখার অভ্যাস? কী ভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকবে?

কেনার কিছু দিন পরেই সেই পেঁয়াজের ঝাঁঝ চলে যায় কিংবা পচন ধরতে শুরু করে? পেঁয়াজ সংরক্ষণের সেরা উপায় জানা থাকলে আর এমনটা হবে না!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৯:৪৯
Share:

পেঁয়াজ সংরক্ষণের জন্য ঠান্ডা ও শুষ্ক জায়গা বেছে নেওয়াই শ্রেয়। ছবি: শাটারস্টক।

অনেক বাড়িতেই রান্নায় বেশি পেঁয়াজ ব্যবহার করার চল। অনেকেরই আবার খাওয়ার পাতে পেঁয়াজ না থাকলে ঠিক জমে না! বাড়ির হেঁশেলে সব সময়ে পাঁচ-ছ’কিলো পেঁয়াজ মজুত রাখেন? তবে বেশ কিছু দিন পরেই সেই পেঁয়াজের ঝাঁঝ চলে যায় কিংবা পচন ধরতে শুরু করে? পেঁয়াজ সংরক্ষণের সেরা উপায় জানা থাকলে আর এমনটা হবে না! জেনে নিন কী ভাবে পেঁয়াজ সংরক্ষণ করলে মাস খানেক ভাল রাখা সম্ভব।

Advertisement

১) শুকনো জায়াগায় রাখুন: পেঁয়াজ সংরক্ষণের জন্য ঠান্ডা ও শুষ্ক জায়গা বেছে নেওয়াই শ্রেয়। তবে অন্ধকার নয়, আলো-বাতাস চলাচল করে, এমন জায়গায় ছড়িয়ে রাখতে হবে পেঁয়াজ। বাজার থেকে পেঁয়াজ কিনে আনার পর প্লাস্টিকের প্যাকেটে পুরে রেখে দেবেন না। খবরের কাগজ বা পাটের বস্তায় রাখলে পেঁয়াজ দীর্ঘ দিন ভাল থাকবে। এ ছাড়াও ঝুড়ি, বাঁশের পাত্রে সংরক্ষণ করতে পারেন।

Advertisement

পেঁয়াজ দীর্ঘ দিন ভাল রাখতে ফ্রিজে রাখুন। ছবি: শাটারস্টক।

২) ফ্রিজেও রাখতে পারেন: পেঁয়াজ দীর্ঘ দিন ভাল রাখতে ফ্রিজে রাখুন। কিন্তু ফ্রিজের অন্যান্য খাবারে গন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ফ্রিজে পেঁয়াজ রাখতে চান না। অনেকের ফ্রিজেই আলাদা জায়গা থাকে পেঁয়াজ রাখার জন্য। সেখানে রাখতে পারেন। ভুলেও অন্য শাক-সব্জির সঙ্গে পেঁয়াজ রাখবেন না। বড় জিপলক পাউচে ভরেও পেঁয়াজ রাখতে পারেন।

৩) বেরেস্তা করে রাখুন: যদি দেখে মনে হয় পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে, তা হলে সবের আগে সেই পেঁয়াজগুলি আলাদা করে নিন। তার পর খোসা ছাড়িয়ে খারাপ অংশটুকু ফেলে বাকিটা লম্বা লম্বা কুচি করে কেটে নিন। এ বার ডুবো তেলে লাল করে ভেজে টিস্যু পেপারে তুলে রাখুন। তেল শুকিয়ে গেলে একটি পাত্রে ভরে ঠান্ডা করে নিন। ভেজে রাখা বেরেস্তা ফ্রিজে তুলে রাখুন। রান্নায় বেরেস্তা ব্যবহার করলে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন