Cooking Tips

সর্ষেবাটা দিয়ে রান্না করলেই তেতো হয়ে যায়? কী ভাবে বাটলে সর্ষের পদ চেটেপুটে খাবেন সকলে

শিলেই হোক কিংবা মিক্সিতে, বাটার সময়ে কিছু ভুলের কারণেই সর্ষেবাটা ততো হয়ে যায়। জেনে নিন, কী করে সর্ষে বাটলে আর কখনও তেতো হবে না মিশ্রণটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৯:০৪
Share:

কালো সর্ষে আর সাদা সর্ষে সমপরিমাণে নিয়ে বাটলে সেই মশলায় রান্না করলে ঝাঁজও হবে না আর স্বাদও বাড়বে। ছবি: সংগৃহীত।

কিছু রান্নায় সর্ষেবাটা না পড়লে বাঙালির ঠিক চলে না। পাবদা মাছের ঝাল হোক কিংবা ইলিশ ভাপা— সর্ষেবাটা না দিলে রান্নার স্বাদ কিছুতেই জমবে না। চটজলদি যে কোনও মাছের পদ বানাতে রাঁধুনীরা ভরসা রাখেন সর্ষের উপরেই। নিরামিষ চচ্চড়িতেও সর্ষেবাটা দিলে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। তবে সর্ষেবাটা দিয়ে রান্না করলে অনেক সময় সেই রান্না এতই তেতো হয়ে যায় যে, মুখে তোলা যায় না। শিলেই হোক কিংবা মিক্সি্তে, বাটার সময়ে কিছু ভুলের কারণেই সর্ষেবাটা তেতো হয়ে যায়। জেনে নিন, কী করে সর্ষে বাটলে আর কখনও তেতো হবে না মিশ্রণটি।

Advertisement

চটজলদি যে কোনও মাছের পদ বানাতে রাঁধুনীরা ভরসা রাখেন সর্ষের উপরেই। ছবি: সংগৃহীত।

১) বাড়িতে সর্ষে দীর্ঘ দিন ধরে মজুত থাকলে মাঝেমাঝে তা বার করে রোদে দিন। রান্না করার আগে আধ ঘণ্টা সর্ষে রোদে রাখতে পারলে খুব ভাল।

২) বাটার আগে পরিমাণ মতো সর্ষে নিয়ে ঈষদুষ্ণ জলে ভিজিয়ে রাখুন। এই পন্থা মানলে বাটা সর্ষে কখনও তেতো হবে না।

Advertisement

কী দিয়ে সর্ষে বাটলে তেতো হবে না মিশ্রণ?

একেবারে পুরো সর্ষেটা বেটে নেওয়াই শ্রেয়। পরিমাণ মতো সর্ষে নিয়ে তার সঙ্গে নুন, হলুদ ও কাঁচা লঙ্কা একসঙ্গে মিশিয়ে নিয়ে বাটতে হবে। তা হলে আর তেতো হবে না। কালো সর্ষেতে অনেক সময় বেশি ঝাঁজ হয়ে যায়। কালো সর্ষে আর সাদা সর্ষে সমপরিমাণে নিয়ে বাটলে সেই মশলায় রান্না করলে ঝাঁজও হবে না আর স্বাদও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন