Fish Recipes

রবিবারে বাড়িতে বন্ধুদের ডেকেছেন? সন্ধ্যাবেলার স্ন্যাকসে বানিয়ে ফেলুন ফিশ রোল, রইল রেসিপি

কলকাতা ভেটকির ফিশ ফ্রাই তো অনেক খেয়েছেন, তবে ফ্রাইয়ের ভিতর যদি চিংড়ির হদিস পাওয়া যায়, তা হলে কেমন হয়? বাড়িতেই বানিয়ে ফেলুন ভেটকি-চিংড়ির ফিশ রোল! জেনে নিন, সহজ রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ২০:২১
Share:

ভেটকি-চিংড়ির যুগলবন্দি। ছবি: সংগৃহীত।

বিয়েবাড়ি হোক কিংবা বিশেষ দিনের ভূরিভোজ কিংবা হোক জমজামাটি আড্ডার আসর— ফিশ ফ্রাই ছাড়া বাঙালির মেনু যেন অসম্পূর্ণ। যে কোনও কেবিনে খেতে গেলেও সবার আগে মেনুকার্ডে ফিশ ফ্রাইটাই চোখে পড়ে। কলকাতা ভেটকির ফিশ ফ্রাই তো অনেক খেয়েছেন, তবে ফ্রাইয়ের ভিতর যদি চিংড়ির হদিস পাওয়া যায়, তা হলে কেমন হয়? বাড়িতেই বানিয়ে ফেলুন ভেটকি-চিংড়ির ফিশ রোল! জেনে নিন, সহজ রেসিপি।

Advertisement

উপকরণ:

ভেটকি মাছ: ৭৫০ গ্রাম

Advertisement

সাদা তেল: ২৫০ গ্রাম

পেঁয়াজ: আধ কাপ

গোলমরিচ গুঁড়ো: ১ চামচ

আলু: ১০০ গ্রাম

কুচো চিংড়ি: ২৫০ গ্রাম

ধনেপাতা কুচি: ৫০ গ্রাম

কাঁচালঙ্কা কুচি: ৭-৮ টি

ডিম: ৩ টি

লেবুর রস: ৪ চামচ

বিস্কুটের গুঁড়ো: ২০০ গ্রাম

নুন: স্বাদমতো

গোলমরিচের গুঁড়ো: ২ টেবিল চামচ

তেঁতুলের ক্বাথ: ২-৩ টেবিল চামচ

প্রণালী:

পাতলা ও চওড়া করে ফিলে করা ভেটকি মাছ ভাল করে ধুয়ে লেবুর রস, নুন ও গোলমরিচ মাখিয়ে রাখুন। ধনেপাতা, কাঁচালঙ্কা, তেঁতুল ও আন্দাজমতো নুন দিয়ে একটা চাটনি তৈরি করে নিন। তার পর চিংড়ি ভাজা, কাঁচা লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, আলু সেদ্ধ, পেঁয়াজ ভাজা ও নুন একসঙ্গে মিশিয়ে পুর তৈরি করুন। মাছের ফিলেগুলি চাটনিতে মাখিয়ে মাঝখানে পুর ভরে রোল বানিয়ে নিতে হবে। একটি পাত্রে ডিম ফেটিয়ে তাতে মাছের রোলগুলি ভিজিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভাজতে হবে। তা হলেই তৈরি ভেটকি-চিংড়ির রোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন