Cake Recipe

রাতে মিষ্টি খেতে মন চাইছে? দু’মিনিটেই বানিয়ে ফেলুন চকোলেট মাগ কেক, রইল রেসিপি

অনেক সময়ই মাঝরাতে উঠে আমাদের মিষ্টি খেতে ইচ্ছে করে। বাড়িতে কিছু মিষ্টি না থাকলে মেজাজ বিগড়ে যয়। তবে জানেন কি, দু’মিনিট খরচ করলেই আপনি বানিয়ে ফেলতে পারেন চকো মাগ কেক। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ২০:২৭
Share:

দু’মিনিটে কী ভাবে বানাবেন চকোলেট কেক? ছবি: সংগৃহীত।

শীতকালে মানেই কেকের মরসুম। তবে কেক বানানোর নাম শুনলেই অনেকের আলস্য আসে। মনে হয়, সে তো অনেক ঝক্কির কাজ! বেকিং সত্যিই ধৈর্যের কাজ। তবে অনেক সময়ই মাঝরাতে উঠে আমাদের মিষ্টি খেতে ইচ্ছে করে। বাড়িতে কিছু মিষ্টি না থাকলে মেজাজ বিগড়ে যয়। তবে জানেন কি, দু’মিনিট খরচ করলেই আপনি বানিয়ে ফেলতে পারেন চকো মাগ কেক। রইল রেসিপি।

Advertisement

ময়দা: ২ টেবিল চামচ

গুঁড়ো চিনি: ২ টেবিল চামচ

Advertisement

কোকো পাউডার: ২ টেবিল চামচ

মাখন: ২ টেবিল চামচ

মিল্ক চকোলেট: ২৫ গ্রাম

বেকিং পাউডার: এক চিমটে

চকোলেট সস: ১ টেবিল চামচ

দুধ: পরিমাণ মতো

প্রণালী:

একটি বড় কাপ নিয়ে তাতে ময়দা, গুঁড়ো চিনি, কোকো পাউডার আর বেকিং পাউডার একসঙ্গে ভাল করে করে মিশিয়ে নিন। মিল্ক চকোলেটটি ছোট ছোট টুকরো করে কুচিয়ে নিন। এ বার কাপে ময়দার মিশ্রণের মধ্যে মাখন, দুধ আর চকোলেট দিয়ে ভাল করে নেড়ে নিন। মাইক্রোওয়েভ অভেনটি প্রিহিট করে রাখুন। এ বার মিশ্রণ সহ কফি মাগ ঢুকিয়ে দিন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২ থেকে ৩ মিনিট বেক করুন। কেক ফুলে উঠলে বার করে নিন। উপর থেকে গুঁড়ো চিনি, আর চকোলেট সস্ ছড়িয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন