Drinks

Bangladeshi Borhani Recipe: চড়ছে পারদ, শরীর ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন সুস্বাদু ও স্বাস্থ্যকর বোরহানি

সাধারণত পোলাও বা বিরিয়ানির মতো ভারী খাবারের পরে বোরহানি খাওয়ার চল আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৯:০৬
Share:

বোরহানি যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকরও। ছবি: সংগৃহীত

বোরহানি মূলত বাংলাদেশের চট্টগ্রাম অঞ্চলের একটি বিখ্যাত এবং সুস্বাদু পানীয়। পরবর্তীতে কাঁটাতার পেরিয়ে অন্যান্য খাবারের সঙ্গে বোরহানিও ঢুকে পড়েছে বাংলায়। সাধারণত পোলাও বা বিরিয়ানির মতো ভারী খাবারের পরে বোরহানি খাওয়ার চল আছে। বোরহানি যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকরও। বোরহানির প্রধান উপকরণটক দইয়ে রয়েছে প্রচুর উপকারী পুষ্টিগুণ। যেগুলি দ্রুত খাবার হজম করায় এবং পেট ঠান্ডা রাখতেও সাহায্য করে। বোরহানিতে কাঁচা লঙ্কা থাকায় এই পানীয় ভিটামিন সি-র অভাব পূরণ করে। পাশাপাশি রক্ত পরিষ্কারও রাখে। স্বাদ এবং স্বাস্থ্যের চমৎকার যুগলবন্দী তৈরি করতে বানাতে পারেন বোরহানি। রইল প্রণালী।

উপকরণ

Advertisement

টক দই: এক কাপ

পুদিনা পাতা: কুচি

Advertisement

বিটনুন: আধ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: কুচি দু টেবিল চামচ

ধনে গুঁড়ো: এক চা চামচ

গোলমরিচ গুঁড়ো: এক টেবিল চামচ

জল: পরিমাণ মতো

চিনি: তিন চা চামচ

প্রণালী

মিক্সিতে টক দই, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, বিটনুন, কাঁচা লঙ্কা কুচি, ভাজা ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, জল এবং চিনি দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিলেই তৈরি সুস্বাদু বোরহানি।

ঠান্ডা বোরহানি খেতে চাইলে গ্লাসে ঢেলে কিছু ক্ষণ ফ্রিজে রেখে দিতে পারেন। পরিবেশনের আগে বোরহানির উপর ছড়িয়ে নিতে পারেন পুদিনা পাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন