Fish Recipes

পুজোয় আড্ডার সঙ্গে জমে যাবে কাসুন্দি ফিশ টিক্কা! রইল রেস্তরাঁর মতো কবাবের রেসিপি

পুজোয় জমজমাটি আড্ডার সঙ্গে কবাব পেলে মন্দ হয় না! চিকেনের কবাব বাড়িতে বানালেও মাছের কবাব খুব একটা হয় না। জেনে নিন, উৎসবের মরসুমে কী ভাবে বানাবেন কাসুন্দি ফিশ টিক্কা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:১০
Share:

মাছের কবাবে কাসুন্দির টুইস্ট। ছবি: শাটারস্টক।

পুজোর সময় বাড়িতে অতিথিদের আগমন লেগেই থাকে। আর অতিথি মানেই খাওয়াদাওয়ার আয়োজন। পুজোয় জমজমাট আড্ডার সঙ্গে কবাব পেলে মন্দ হয় না! চিকেনের কবাব বাড়িতে বানালেও মাছের কবাব খুব একটা হয় না। জেনে নিন, উৎসবের মরসুমে কী ভাবে বানাবেন কাসুন্দি ফিশ টিক্কা।

Advertisement

উপকরণ:

ভেটকি মাছের ফিলে: ১০ টি (মোটা করে কাটা)

Advertisement

জল ঝরানো টক দই: ২ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

গরম মশলার গুঁড়ো: ১ চা চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

মাখন: ১ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ১ চা চামচ

কাসুন্দি: ২ টেবিল চামচ

কসুরি মেথি: ১ চা চামচ

সরষের তেল: ২ টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

নুন: স্বাদমতো

প্রণালী:

প্রথমে ভেটকির ফিলে ভাল করে ধুয়ে তাতে আদা-রসুন বাটা, লেবুর রস ও নুন মাখিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। এর পর জল ঝরানো টক দই, হলুদ গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, কসুরি মেথি, কাসুন্দি, লঙ্কা গুঁড়ো, সরষের তেল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার সেই মিশ্রণে মাছগুলি দিয়ে আরও কিছু ক্ষণ রেখে দিন। এ বার প্যানে মাখন দিয়ে মাছের টুকরোগুলি ভাল করে সেঁকে নিন। এ বার একটি পাত্রে কবাবগুলি রেখে দিন। তার মধ্যে আর একটি ছোট পাত্র রাখুন। গ্যাসে কয়লা গরম করে সেই বাটিতে রেখে সেই কয়লার উপর একটু মাখন দিয়ে বড় বাটিটি ঢেকে দিন। কয়লার পোড়া গন্ধ মিশে যাবে মাছের সঙ্গে। পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন কাসুন্দি ফিশ টিক্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন