Dessert Recipes

বর্ষায় আকাশের মুখ ভার দেখে মন খারাপ? মেজাজ ভাল করুন ম্যাঙ্গো কুলফি দিয়ে

বর্ষায় আকাশ কালো করে থাকলে মনও ভার হয়ে থাকে। বর্ষাকালে মন ভাল করতে পারে ম্যাঙ্গো কুলফি। সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২০:২৭
Share:

ম্যাঙ্গো কুলফি ছবি: বেক্ড হুইথ শিবেশ।

বর্ষাকাল অনেকের কাছে প্রিয় মরসুম। অনেকেই আবার বর্ষা পছন্দ করেন না। বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে তো আমও বাজার থেকে কমে আসে। বর্ষায় আকাশ কালো করে থাকলে মনও ভার হয়ে থাকে। বর্ষাকালে মন ভাল করতে বানিয়ে ফেলতে পারেন ম্যাঙ্গো কুলফি। সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন মিষ্টি এই পদ। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

ফুল ফ্যাট দুধ: ১ লিটার

Advertisement

চিনি: ১ কাপ

এলাচ গুঁড়ো: ১/২ চা চামচ

কেশর: ১ চিমটে

পেস্তা কুচি: ২৫ গ্রাম

কাঠবাদাম: ২৫ গ্রাম

আমের ক্কাথ: ২ কাপ

গুঁড়ো দুধ: আধ কাপ

প্রণালী:

ননস্টিক পাত্রে দুধ ফোটাতে থাকুন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে অর্ধেক হয়ে আসা পর্যন্ত ঘন করে নিন। এ বার একটি বাটিতে ঠান্ডা দুধের মধ্যে গুঁড়ো দুধ মিশিয়ে নিন ভাল করে। এ দুধের মিশ্রণটি গরম দুধে মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। এ বার চিনি, গুঁড়ো এলাচ ও কেশর দিয়ে চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ৫ মিনিট পর আঁচ বন্ধ করে ঠান্ডা করে নিন। দুধের মিশ্রণ ঘরের তাপমাত্রায় এসে গেলে আমের ক্কাথ মেশান। পেস্তা কুচি ও বাদাম কুচি মিশিয়ে দিন। কুলফি মোল্ডে ঢেলে নিন। ফ্রিজে অন্তত ৬-৮ ঘণ্টা বা সারা রাত রাখুন। তৈরি হয়ে যাবে ম্যাঙ্গো কুলফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন