Fish Recipes

মাছ বড়ই প্রিয়? স্বাদবদল করতে বানিয়ে ফেলুন নবাবি ভেটকি

নিত্যনতুন রান্না করতে ভালবাসেন? বাজার থেকে ভেটকি মাছ কিনে এনে বানিয়ে ফেলতে পারেন নবাবি কায়দায়। রইল নবাবি ভেটকি বানানোর রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৯:৪০
Share:

ভেটকি মাছ বানিয়ে ফেলুন নবাবি কায়দায়। ছবি: শাটারস্টক।

দুর্গাপুজোর ক’দিন ভাল-মন্দ খাওয়ার পর এখন আর বাড়ির ডাল-ভাত অনেকেরই মনে ধরছে না। অথচ রোজ রোজ রেস্তরাঁর খাবার খেলে পেটের অবস্থা আর দেখতে হবে না। তাই বাড়িতেই নিত্যনতুন রান্না করে মন ‌ভোলানো ছাড়া উপায় নেই। বাজার থেকে ভেটকি মাছ কিনে এনে বানিয়ে ফেলতে পারেন নবাবি কায়দায়। রইল নবাবি ভেটকি বানানোর রেসিপি।

Advertisement

উপকরণ:

ভেটকি মাছের ফিলে: ৫ পিস (মোটা করে কাটা)

Advertisement

সেদ্ধ পেঁয়াজ বাটা: ২ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ১ চা চামচ

ধনে গুঁড়ো: আধ চা চামচ

চারমগজ বাটা: ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো: আধ চা চামচ

ছোট এলাচ: ৪টি

দুধ: ২ কাপ

সাদা তেল: ৫ টেবিল চামচ

ঘি: ১ চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

কেশর: ১ চিমটে

মালাই: ২ টেবিল চামচ

প্রণালী:

একটি বাটিতে অল্প পরিমাণ ঈষদুষ্ণ দুধ নিয়ে তাতে কেশর ভিজিয়ে রাখুন। কড়াইয়ে তেল দিয়ে নুন আর হলুদ মাখিয়ে মাছগুলি হালকা করে ভেজে তুলে রাখুন। হলুদ একটু কম মাখাবেন, তা হলে রং ভাল আসবে। এ বার বাকি তেলের সঙ্গে ঘি সঙ্গে মিশিয়ে কড়াইয়ে দিয়ে তাতে ছোট এলাচ ফোড়ন দিন। এ বার সেদ্ধ করে বেটে রাখা পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করে নিন। খুব লাল করে ভাজার দরকার নেই। তার পর আদা-রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন। এ বার ধনে গুঁড়ো, নুন, চিনি ও চারমগজ বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে ছেড়ে এলে দুধ দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে ঘি ও গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিয়ে গ্যাস বন্ধ করে দিন। এ বার উপর থেকে কেশর ভেজানো দুধ আর মালাই ছড়িয়ে কিছু ক্ষণ ঢেকে রেখে দিন মিনিট পাঁচেকের জন্য। গরমাগরম বাসমতী চালের ভাতের সঙ্গে পরিবেশন করুন নবাবি ভেটকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন