Nolen Gur Souffle Recipe

বাড়িতে মজুত আছে খাঁটি গুড়? চটজলদি বানিয়ে ফেলতে পারেন নলেন গুড়ের সুফলে

ইদানীং মিষ্টির দোকানগুলিতে গেলেই দেখতে পাবেন নলেন গুড়ের বাহারি সব পদ! কত রকম তাদের নাম! কত রকম সজ্জা! এমনই একটি ফিউশন মিষ্টি হল নলেন গুড়ের সুফলে। রইল রেসিপি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৭:৫০
Share:

হাতে মিনিট পনেরো সময় থাকলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন নলেন গুড়ের সুফলে। ছবি: সংগৃহীত।

তাপমাত্রার পারদ ইতিমধ্যেই চড়তে শুরু করেছে। শীতের মরসুমে খাঁটি নলেন গুড় কিনে রেখেছিলেন বটে। তবে পায়েস ছাড়া আর কী বানানো যায় সেই গুড় দিয়ে, তা জানা নেই। রাতে গরমাগরম রুটির সঙ্গে খেতে যদিও মন্দ লাগে না! তবে গুড় দিয়ে আর কী বানানো যায় ভাবছেন?

Advertisement

ইদানীং মিষ্টির দোকানগুলিতে গেলেই দেখতে পাবেন নলেন গুড়ের বাহারি সব পদ! কত রকম তাদের নাম! কত রকম সজ্জা! এমনই একটি ফিউশন মিষ্টি হল নলেন গুড়ের সুফলে। হাতে মিনিট পনেরো সময় থাকলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এই মিষ্টির পদ! রইল রেসিপি।

উপকরণ:

Advertisement

ছানা: ২৫০ গ্রাম

হুইপিং ক্রিম: দেড় কাপ

নলেন গুড়: ১০০ গ্রাম

চেখে দেখুন ফিউশন এই পদ। ছবি: বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিক।

প্রণালী:

দুধ ফাটিয়ে ২৫০ গ্রাম মতো ছানা তৈরি করে নিয়ে ঠান্ডা করে নিন। এ বার একটি থালায় হাতের তালু দিয়ে ঘষে ঘষে নরম করে মেখে নিন ছানা। এ বার নলেন গুড় ছানার সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার একটি ফ্রায়িং প্যান গরম করে তাতে বানিয়ে রাখা মিশ্রণটি দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। মিশ্রণটি নরম হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। একটি পাত্রে হুইপিং ক্রিম নিয়ে বিটার দিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিন। ক্রিম পরিমাণে দ্বিগুণ হয়ে গেলে তার সঙ্গে সামান্য দুধে গুলে রাখা নলেন গুড় মিশিয়ে নিন। এ বার একটি কাচের ছোট গ্লাসে প্রথমে ছানার মিশ্রণ দিয়ে তার উপর ক্রিম দিয়ে দিন। উপর থেকে ছড়িয়ে দিন আরও কিছুটা নলেন গুড়। ঘণ্টা খানেক ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন নলেন গুড়ের সুফলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন