Non-Veg Recipes

চিংড়ি দিয়ে বানিয়ে ফেলুন বিউলির ডাল, পোস্ত ছাড়াই জমে যাবে দুপুরের ভোজ

নিরামিষ বিউলির ডাল তো ঘরে ঘরে হয়, তবে আমিষ বিউলি চেখে দেখেছেন কখনও? দুপুরে গরমাগরম ভাতের সঙ্গে বানিয়ে ফেলুন এই পদ। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৯
Share:

আমিষ ডালে চিংড়ির ফোড়ন। ছবি: সংগৃহীত।

বাঙালির দুপুরের ভোজে ডাল থাকা চাই-ই-চাই। গরম ভাতের সঙ্গে বিউলির ডাল আর আলু পোস্ত— অনেকেই আছেন, যাঁরা ভোজের থালায় এই খাবার পেলে মাছ-মাংস ছুঁয়েও দেখবেন না। আর সেই বিউলির ডালের স্বাদ নিতে গিয়ে যদি দেখেন মুখে পড়ছে কুচো চিংড়ি, তা হলে কেমন হয়? নিরামিষ বিউলির ডাল তো ঘরে ঘরে হয়, তবে আমিষ বিউলি চেখে দেখেছেন কখনও? দুপুরে গরমাগরম ভাতের সঙ্গে বানিয়ে ফেলুন এই পদ। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

বিউলির ডাল: ২০০ গ্রাম

Advertisement

কুচো চিংড়ি: ২৫০ গ্রাম

পেঁয়াজ কুচি: আধ কাপ

আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ

টোম্যাটো কুচি: ৬ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: ৪টি

হলুদ গুঁড়ো: ১ চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চামচ

ধনে গুঁড়ো: ২ চামচ

শুকনো লঙ্কা: ২টি

ভাজা মৌরি: ১ টেবিল চামচ

গরম মশলার গুঁড়ো: ১ চা চামচ

সর্ষের তেল: ৩ টেবিল চামচ

নুন-চিনি: স্বাদ মতো

প্রণালী:

বিউলির ডাল ভেজে নিন। ভাজা বিউলির ডাল ভাল করে ধুয়ে নিয়ে নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এ বার কড়াইতে সর্ষের তেল গরম করে চিংড়িমাছগুলি নুন-হলুদ দিয়ে ভেজে নিন। সেই তেলেই মৌরি ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা ও টোম্যাটো দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলার থেকে তেল ছেড়ে এলে তাতে সব রকম গুঁড়ো মশলা দিয়ে আরও কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। শেষে ভাজা চিংড়িগুলি মিশিয়ে দিন। তার পর সেদ্ধ করে রাখা ডাল দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। স্বাদ মতো নুন-চিনি দিয়ে কড়াই ঢেকে দিন। মিনিট পনেরো পর ঢাকা খুলে দেখুন। ডাল ঘন হয়ে এলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন আমি‌ষ বিউলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন