Recipe

মুলোয় যখন মজা লুকিয়ে, শিখে নিন আর বানিয়ে ফেলুন টক-ঝাল আচার

অনেকে আছেন যাঁরা মুলো খেতে বেশ পছন্দ করেন। শোল মুলো থেকে মুলো দিয়ে ডাল সবই খান চেটেপুটে। অনেকে আবার মুলোর গন্ধ সহ্য করতেই পারেন না। তাঁরা এক বার মুলো দিয়ে আচার তৈরি করে দেখুন। স্বাদ লেগে থাকবে মুখে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ২১:৫৪
Share:

মুলোর আচার চেখে দেখুন! ছবি: শাটারস্টক।

শীতের সব্জি হলেও এখন বারো মাসই পাওয়া যায় মুলো। অনেকেই মুলো দেখলে নাক সিঁটকান। অনেকে আছেন যাঁরা মুলো খেতে বেশ পছন্দ করেন। শোল মুলো থেকে মুলো দিয়ে ডাল সবই খান চেটেপুটে। অনেকে আবার মুলোর গন্ধই সহ্য করতে পারেন না। তাঁরা এক বার মুলো দিয়ে আচার তৈরি করে দেখুন। স্বাদ লেগে থাকবে মুখে।

Advertisement

উপকরণ:

মুলো: ৩০০ গ্রাম

Advertisement

নুন: স্বাদ মতো

হিং: এক চিমটে

হলুদ: এক চা চামচ

মেথি: এক টেবিল চামচ

সর্ষে: এক টেবিল চামচ

শুকনো লঙ্কার গুঁড়ো: দুই চা চামচ

জিরে: এক চা চামচ

ধনে: এক চা চামচ

ভিনিগার: এক কাপ

সর্ষের তেল: প্রয়োজন মতো

মুলোর মজা। ছবি: সংগৃহীত।

প্রণালী:

মুলো লম্বা লম্বা করে কেটে নিন। হলুদ, নুন মাখিয়ে ৩-৪ দিন রোদে শুকিয়ে নিন। শুকনো কড়াইয়ে মেথি, সর্ষে, জিরে, ধনে দিয়ে নেড়েচেড়ে নামিয়ে দানা দানা করে গুঁড়ো করে নিন। কড়ায় তেল দিয়ে আঁচে বসান। হিং ফোড়ন দিয়ে গুঁড়ো করা মশলা ঢেলে দিয়ে আঁচ বন্ধ করে দিন। এ বার কড়াইয়ে মুলো দিয়ে দিন এবং ভিনিগার মেশান। বায়ুনিরোধক পাত্রে রেখে বেশ কয়েকদিন রোদ খাওয়ান। ডাল-ভাত হোক বা রুটি সব্জি আচারের সঙ্গে খেলে জমে যাবে ভোজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন