Delicious Jive Goja

রথের দিন জিলিপি, পাঁপড় খেয়েছিলেন? উল্টোরথে মিষ্টিমুখ হোক জিবেগজা দিয়ে

রথের মেলা মানেই পাঁপড় ভাজা, জিলিপি আর জিবেগজা। উল্টো রথের উদ্‌যাপনে না হয় জিবেগজা থাক। পুরীর জিবেগজা বিখ্যাত। তবে বাড়িতেও কিন্তু বানিয়ে নেওয়া যায় এই গজা। রইল প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ২১:০০
Share:

উল্টোরথে বানিয়ে নিন জিবেগজা। ছবি: সংগৃহীত।

বুধবার উল্টোরথ। রথের দিন মাসির বাড়ি গিয়েছিলেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। এক সপ্তাহ পরে মাসির বাড়ি থেকে নিজগৃহে যাত্রা করবেন তাঁরা। উল্টোরথ বেশ ধুমধাম করে পালিত হয় অনেক জায়গায়। অনেকের আবার বাড়িতেই রথের পুজো হয়। শহরের বিভিন্ন জায়গায় রথের মেলাও বসেছে। রথের মেলা মানেই পাঁপড় ভাজা, জিলিপি আর জিবেগজা। উল্টো রথের উদ্‌যাপনে না হয় জিবেগজা থাক। পুরীর জিবেগজা বিখ্যাত। তবে বাড়িতেও বানিয়ে নেওয়া যায় এই গজা। রইল প্রণালী।

Advertisement

উপকরণ:

ময়দা: ৩০০ গ্রাম

Advertisement

ঘি: ৫ টেবিল চামচ

বেকিং পাউডার: ১ চা চামচ

চালের গুঁড়ো: ২ টেবিল চামচ

ঘি: প্রয়োজন মতো

চিনি: ১ কাপ

এলাচের গুঁড়ো: আধ চা চামচ

প্রণালী:

প্রথমে একটি বড় পাত্রে ময়দা, বেকিং পাউডার, নুন, অল্প তেল এবং জল দিয়ে নরম করে মেখে নিন।

একটি বাটিতে চালের গুঁড়ো, ঘি একসঙ্গে মিশিয়ে রাখুন।

ময়দার মণ্ড থেকে ছোট ছোট বেশ কয়েকটি লেচি কেটে নিয়ে গোল পাতলা রুটির আকারে বেলে নিন।

একটি রুটি নিয়ে তার উপর ঘি এবং চালের গুঁড়োর মিশ্রণ মাখান। এর উপর আরও একটি রুটি একই রকম ভাবে ঘি এবং চালের গুঁড়োর মিশ্রণ মাখাতে হবে। এমন করে ৪টি রুটি পরপর দিয়ে একসঙ্গে রোল করে বেলে নিন।

গজার আকারে খুব বড় হয়ে গেলে ছুরি দিয়ে দু’প্রান্ত থেকে কেটে নিন। খুব বেশি মোটা হয়ে গেলেও আরও এক বার বেলে নিয়ে পাতলা করে নিতে পারেন।

এ বার কড়াইয়ে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে এলে একটা একটা করে গজা ভাজতে থাকুন। সবগুলি ভাজা হয়ে গেলে আগে থেকে তৈরি করা চিনির সিরাপে গজাগুলি ভিজিয়ে রাখুন। গজা রস শুষে নিলে খেতে ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন