Kitchen Hacks

রান্নাঘরে খুব বেশি সময় দিতে চান না? ৫ ফিকির জানলে চটজলদি হয়ে যাবে হরেক রকম পদ

এমন কিছু ফিকির আছে যেগুলি মেনে চললেই আপনাকে রান্নাঘরে খুব বেশি সময় কাটাতে হবে না। জেনে নিন চটজলদি রান্না সারার সহজ ফন্দিফিকির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ২০:৩৯
Share:

চটজলদি রান্না সারার ৫ ফিকির জানলেই হবে মুশকিল আসান। ছবি: শাটারস্টক

রান্নাঘরে বেশি সময় কাটাতে কেউই পছন্দ করেন না। গরমের সময়ে চটজলদি রান্না করে বেরোলেই যেন শান্তি! যাঁরা অফিসে যান, তাঁদের ক্ষেত্রে রান্নার জন্য খুব বেশি সময়ে বরাদ্দ করলেই মুশকিল। রান্নায় ঠেলায় অফিসে দেরি হয়ে গেলে কপালে জোটে বসের চোখরাঙানি। তবে এমন কিছু ফিকির আছে, যেগুলি মেনে চললেই আপনাকে রান্নাঘরে খুব বেশি সময় কাটাতে হবে না। জেনে নিন চটজলদি রান্না সারার কয়েকটি ফন্দিফিকির।

Advertisement

১) রান্নার সময় মশলা বাটতে অনেকটা সময় চলে যায়। সময় বাঁচানোর জন্য আদা, রসুন, লঙ্কা এগুলি আগে থেকেই বেটে ফ্রিজে রেখে দিতে পারেন। মশলাগুলি বাটার সময়ে সামান্য নুন আর সাদা তেল মিশিয়ে নিলেই সাত দিন মতো ব্যবহার করতে পারবেন বাটামাশলা।

২) পরের দিন কী বানাবেন, সেই ভাবনাটি আগের দিনই ভেবে রাখতে পারেন। রাতে সব্জিগুলি কাটাকুটি করে রাখলে সকালে রান্না সারতে খুব বেশি সময় লাগবে না।

Advertisement

‘ওয়ান পট মিল’ বানিয়ে নিলে রান্না চটজলদি হয়ে যায়। ছবি: সংগৃহীত।

৩) যে দিন খুব বেশি তাড়া থাকবে, সে দিন ভাত, ডাল, মাছ, মাংসের মতো অনেকগুলি পদ না বানিয়ে সব মিশিয়ে একটাই পদ বানিয়ে ফেলতে পারেন। এ ক্ষেত্রে মাংসের ভুনা খিচুড়ি, কুকারের বিরিয়ানির মতো ‘ওয়ান পট মিল’ বানিয়ে মুশকিল আসান করতে পারেন।

৪) আগের দিন যে খাবার বেঁচে গিয়েছে, সেগুলি ফেলে না দিয়ে ওটা দিয়েই অন্য পদ বানিয়ে ফেলতে পারেন। ধরুন অনেকটা মুরগির মাংসের ঝোল বেঁচে গিয়েছে। সেই মাংসগুলি আলাদা করে ছাড়িয়ে নিয়ে অন্য মশলাপাতি দিয়ে সহজেই বানিয়ে ফেলতে পারেন চিকেন ভর্তা। বাসি ভাত থাকলে ডিম, আলু, পেঁয়াজ, লঙ্কা দিয়ে বানিয়ে ফেলুন ভাত-ভাজা।

৫) সব্জি সেদ্ধ হতে অনেকটা সময় লেগে যায়। সময় বাঁচাতে আগে থেকে সামান্য নুন দিয়ে কুকারে সব্জিগুলি ভাপিয়ে নিতে পারেন। তা হলে রান্নার সময় বাঁচবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন