Stale Food

রাতের তৈরি রুটি প্রায়ই থেকে যায়? ফেলে না দিয়ে বাসি রুটি দিয়ে নতুন কী পদ বানাতে পারেন?

বাসি বলে তো আর রুটি ফেলে দেওয়া যায় না। তা হলে কী করতে পারেন? আগের রাতের রুটি দিয়ে খুদের জন্য বানিয়ে ফেলুন নতুন কিছু পদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ২০:১৯
Share:

ছবি: সংগৃহীত

সারা বছর রাতে অনেকেই রুটি খান। অনেকেই আছেন যাঁরা একটি বা দু’টি রুটি খান। কিন্তু সব সময় তো আর হিসাব মেনে রুটি তৈরি করা যায় না। অনেক সময় যা প্রয়োজন, তার চেয়ে বেশি রুটি করা হয়ে যায়। ফলে কিছু রুটি বাসি হয়ে যায়। আবার বাইরে কোথাও খেয়ে এলে বাড়ির তৈরি রুটিগুলি পড়েই থাকে। বাসি হয়ে গিয়েছে বলে এত পরিশ্রম করে তৈরি করা রুটিগুলি ফেলে দেবেন? ফেলে না দিয়ে বরং ওই রুটিগুলি দিয়ে তৈরি করে নিতে পারেন নতুন কোনও খাবার। রইল বাসি রুটি থেকে তৈরি করা নতুন কিছু খাবারের পদের সন্ধান।

Advertisement

রুটি-রোল

প্যানে সামান্য অলিভ অয়েল নিয়ে তাতে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এ বার ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। স্বাদ আরও বাড়াতে চাইলে মেয়োনিজ় দিতে পারেন। এ বার রুটির দু’পাশে সামান্য মাখন লাগিয়ে নিন। বানিয়ে রাখা মিশ্রণটি রুটির মাঝে রাখুন। টমেটো সস ছড়িয়ে দিন। রুটিটি একভাঁজ করে প্যানে সেঁকে নিলেই তৈরি হয়ে যাবে রুটি ট্যাকোস।

Advertisement

রুটি নুডলস্‌

বাসি রুটি দিয়েই বানিয়ে নিতে পারেন চটজলদি নুডলস্। পাঁচ-ছ’টা রুটি নিয়ে সরু সরু করে কেটে নিন। এ বার কড়াইতে সামান্য তেল নিয়ে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। ক্যাপসিকাম, গাজর, সেদ্ধ চিকেন দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন ও গোলমরিচ দিন। টমেটো সস, চিলি সস, ভিনিগার ও সয়া সস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার রুটিগুলি দিয়ে নাড়াচাড়া করুন। স্বাদ আরও বাড়াতে ডিম ভাজাও দিতে পারেন।

রুটির কোপ্তা

ছানা, মাংসের কোপ্তা তো খেয়েছেন। কিন্তু রুটির কোপ্তার কথা কি জানতেন? এই প্রশ্নের উত্তরে অনেকেই না বলবেন। বাসি রুটি দিয়ে তৈরি করে নিতে পারেন এই পদটি। কী ভাবে বানাবেন এই নতুন পদটি? সেদ্ধ আলু, বিনস, গাজর এবং পছন্দ অনুযায়ী আরও কিছু সব্জি সিদ্ধ করে ভাল করে মেখে নিন। এ বার বাসি রুটির টুকরোগুলি জলে ভাল করে ধুয়ে সব্জির ওই মিশ্রণটির মধ্যে দিয়ে দিন। এ বার একসঙ্গে সবগুলি মেখে ডোবা তেলে ভেজে নিলেই তৈরি রুটির কোপ্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন