cooking tips

বর্ষায় রোগ ঠেকাতে টক খাওয়া জরুরি, চাটনি পছন্দ না হলে রান্নায় তিনটি জিনিস দিতে পারেন

আলাদা করে টক না খেলেও রান্নায় এমন কিছু উপকরণ ব্যবহার করতে পারেন, যেগুলি শুধু খাবারের স্বাদের সঙ্গে বাড়াবে প্রতিরোধশক্তিও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৯
Share:

রান্নায় টক ব্যবহার করুন সতর্ক হয়ে। ছবি:সংগৃহীত।

শরীরের খেয়াল রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার উপরেই জোর দেন সকলে। তবে এই মরসুমে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা জোগায় টক জাতীয় খাবার। তাই টক খাবার বেশি করে খেতে বলা হয়। কিন্তু অনেকেই টক খেতে বিশেষ ভালবাসেন না। তবে আলাদা করে টক না খেলেও রান্নায় এমন কিছু উপকরণ ব্যবহার করতে পারেন, যেগুলি শুধু রান্নার স্বাদই বৃদ্ধি করবে তা নয়। প্রতিরোধ শক্তিও উন্নত হবে।

Advertisement

টক দই

টক দই নানা ভাবে যত্ন নেয় শরীরের। দইয়ে ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিনের মতো নানা ধরনের উপকারী উপাদান থাকে। বর্ষায় টক দই খেলে রোগের সঙ্গে লড়াই করা যায় সঙ্গে হজমও হয় তাড়াতাড়ি। মাছ-মাংসের ঝোল হোক কিংবা সব্জি তরকারি— অল্প টক দই দিয়ে রান্না করে দেখতে পারেন। স্বাদ ও স্বাস্থ্য, দুই-ই থাকবে।

Advertisement

কাঁচা আম

সারা বছর এ জিনিসটি তো এত সহজে মেলে না। তবে খুঁজলে পাওয়া যাবে না এমন নয়। কাঁচা আমের চাটনি না করে আম দিয়ে মাছের ঝোল করে নিতে পারেন। রাঁধতে পারেন মাছের টকও। ছোট মাছ হোক কিংবা কাতলার মতো বড় মাছ, সবেতেই কাঁচা আম দিলে অন্য রকম স্বাদ আসে।

৩) তেঁতুল

তেঁতুল দিয়ে যেমন আলুর দম, কাঁচকলার দম রান্না করা যায়, তেমন সাধারণ যে কোনও তরকারিতে তেঁতুল গুলে দিয়ে দেওয়া যেতে পারে। তাতে টক-ঝাল স্বাদ আসবে। তেঁতুল বিপাক হার বাড়াতেও সাহায্য করে। ফলে রান্নায় নিয়মিত তেঁতুল ব্যবহার করলে শরীরের মেদও ঝরতে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন