cooking tips

তাড়াহুড়োয় রান্নায় লঙ্কার গুঁড়ো বেশি পড়ে গিয়েছে? ঘরোয়া উপায়ে সামাল দেবেন কী ভাবে?

রান্নায় অসাবধানে লঙ্কার গুঁড়ো পড়ে গেলেও ভয়ের কোনও কারণ নেই। ঝাল কমানোর কিছু ঘরোয়া উপায় রয়েছে। সেগুলি মেনে চললে রান্নায় ফিরবে স্বাদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৫:১৮
Share:

রান্নায় ঝালের পরিমাণ কমানোর কিছু ঘরোয়া উপায় অবশ্য রয়েছে। ছবি: সংগৃহীত

রান্না করতে গেলে অসাবধানতাবশত নুন, হলুদ প্রায়ই বেশি পড়ে যায়। নতুন কোনও ঘটনা নয়। অনেকেরই এমন হয়। হলুদ কিংবা অন্য কোনও মশলা বেশি পড়ে গেলে তা-ও কোনও ভাবে সামলে নেওয়া সম্ভব। কিন্তু ধরুন, হাত ফসকে রান্নায় লঙ্কার গুঁড়ো পড়ে গেল বেশ খানিকটা। অনেকেই আছেন, যাঁরা ঝাল খেতে একেবারেই পছন্দ করেন না। তা ছাড়া প্রয়োজনের অতিরিক্ত লঙ্কার গুঁড়ো পড়ে গেলে রান্নার স্বাদও বিগড়ে যায়। কিন্তু এমন পরিস্থিতি সৃষ্টি হলে কী করণীয়? এত পরিশ্রম করে রান্না করা খাবার কি ফেলে দেবেন? রান্নায় ঝালের পরিমাণ কমানোর কিছু ঘরোয়া উপায় অবশ্য রয়েছে। সেগুলি মেনে চললে রান্নায় ঝালের পরিমাণ কমবে।

Advertisement

দুগ্ধজাতীয় পদার্থ

রান্নায় ঝালের পরিমাণ কমাতে ব্যবহার করতে পারেন কাঁচা দুধ, ক্রিম, টক দইয়ের মতো দুগ্ধজাতীয় খাবার। ঝাল তো কমবেই, সেই সঙ্গে খাবারটি ঘনও হবে। তবে কী রান্না করছেন সেটার উপর নির্ভর করছে দুধ বা এই জাতীয় কোনও জিনিস মেশাবেন কি না। টক স্বাদের কোনও খাবার রাঁধলে দুধের তৈরি এই জিনিসগুলি ব্যবহার না করাই ভাল। তাহলে স্বাদ আরও খারাপ হয়ে যেতে পারে। বিকল্প হিসাবে নারকেলের দুধও ব্যবহার করতে পারেন।

Advertisement

গুড়

রান্নায় লঙ্কার গুঁড়ো বেশি পড়ে গেলে কোনও কিছু না ভেবে, বেশ খানিকটা গুড় দিয়ে দিন। ঝাল কমে যাবে। চিনির বিকল্প হিসাবে রান্নায় গুড় ব্যবহার করা যেতেই পারে। গুড় চিনির চেয়ে বেশি উপকারী। ওজন বাড়ায় না। চিনির বদলে গুড় ব্যবহার করলে রান্নার স্বাদেও আসবে আলাদা মাত্রা।

প্রয়োজনের অতিরিক্ত লঙ্কার গুঁড়ো পড়ে গেলে রান্নার স্বাদও বিগড়ে যায়। ছবি: সংগৃহীত

লেবু

পাতিলেবুর গুণ কম নয়। নানা কাজেই সাহায্য করতে পারে। রান্নায় বেশি লঙ্কার গুঁড়ো পড়ে গেলেও ভরসা করা যায় এই লেবুর উপরেই। শুধু মাংসই নয়, যে কোনও ধরনের তরকারি বেশি ঝাল হয়ে গেলে তাতে খানিকটা পাতি লেবুর রস মিশিয়ে দেওয়া যেতে পারে। ঝাল কমে যাবে।

আলু

মাছ কিংবা মাংসের ঝোলে আলুর কয়েকটি টুকরো দিয়ে দিতে পারেন। আলু কেটে, ধুয়ে নিয়ে কাঁচাই ফেলে দিন ঝোলের মধ্যে। ঝাল অনেকটাই কমে যাবে। কিছু ক্ষণ পর কাঁচা আলুর টুকরোগুলি তুলে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন