Prawn Recipe

ভাইফোঁটায় ভাইয়ের পাতে চিংড়ি রাখবেন? চাপড়া চিংড়ির পাতুরি বানিয়ে ফেলুন

ভাইফোঁটায় ভাইকে নিজের হাতে রান্না করে খাওয়াবেন ভাবছেন? তবে মাছের নামেই সে নাক সিঁটকোয়। অগত্যা চিংড়ি ছাড়া ভরসা নেই। কিন্তু চিংড়ি মানেই কি কেবল মালাইকারি বা সর্ষে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ২০:০২
Share:

পাতুরি মানেই কি ইলিশ কিংবা ভেটকি? দস্তুর ভেঙে বানিয়ে ফেলুন চিংড়ি দিয়েই। ছবি: রিয়াস কিচেন।

চলছে উৎসবের মরসুম। দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই শুরু হয়ে গিয়েছে কালীপুজো, ভাইফোঁটার প্রস্তুতি। আর পার্বণ মানেই তো ভূরিভোজ।

Advertisement

ভাইফোঁটায় ভাইকে নিজের হাতে রান্না করে খাওয়াবেন ভাবছেন? তবে মাছের নামেই সে নাক সিঁটকোয়। অগত্যা চিংড়ি ছাড়া ভরসা নেই। কিন্তু চিংড়ি মানেই কি কেবল মালাইকারি বা সর্ষে? সেই দস্তুর ভেঙে বানাতে পারেন চিংড়ি পাতুরি।

উপকরণ:

Advertisement

চাপড়া চিংড়ি: ৫০০ গ্রাম

কালো সর্ষে বাটা: ২ টেবিল চামচ

সাদা সর্ষে বাটা: ৩ টেবিল চামচ

পোস্ত বাটা: ২ টেবিল টামচ

কাঁচা লঙ্কা বাটা: ২ টেবিল চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

নারকেল বাটা: ২ টেবিল চামচ

টক দই: ২ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

সর্ষের তেল: ৩ টেবিল চামচ

কলাপাতা: ২টি

চিংড়ি পাতুরি। প্রতীকী ছবি।

প্রণালী:

চিংড়ি ভাল করে পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। একটি পাত্রে চিংড়িগুলি নিয়ে একে একে সর্ষে বাটা, পোস্ত বাটা, কাঁচা লঙ্কা বাটা, রসুন বাটা, নারকেল বাটা, টক দই, নুন, চিনি, সব রকম গুঁড়ো মশলা ও সর্ষের তেল ভাল করে মিশিয়ে নিন। একটি কলাপাতায় ভাল করে সর্ষের তেল মাখিয়ে চিংড়িগুলি হাত দিয়ে গোল করে বিছিয়ে দিন। সর্ষের তেল দিয়ে চিংড়ি রাখা কলাপাতাটি প্যানের উপর রেখে দিন। আর একটি কলাপাতা দিয়ে ঢেকে দিয়ে ভাপে সেদ্ধ হতে দিন। ১০-১৫ মিনিট পর কলাপাতাটি উল্টে দিন। নীচের অংশটি উপরের সিকে দিয়ে ওপিঠটা সেঁকে নিন। ১০ মিনিট রেখে দিলেই হয়ে যাবে চাপড়া চিংড়ির পাতুরি। গরম ভাতের সঙ্গে জমে যাবে এই পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন